প্রাকৃতিকভাবে সুন্দর থাকার উপায়

সাজের আনুষঙ্গিক উপকরণ দিয়ে মুখের খুঁত দূর করা যায় ঠিকই তবে তা ক্ষণিকের জন্য। মেইকআপ ছাড়াই সুন্দর ত্বক পেতে হলে ঠিকঠাক যত্ন নিতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2018, 09:37 AM
Updated : 23 April 2018, 09:37 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মেইকআপ ছাড়াই সুন্দর ত্বক পাওয়ার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।  

সানস্ক্রিন আবশ্যক: ত্বক পরিচর্যায় সানস্ক্রিনের ব্যবহারের কথা ভুলে গেলে চলবে না। প্রতিদিন বাইরে যাওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে হবে। 

‘টিনটেড’ ময়েশ্চারাইজার: যদি নিজের চেহারা মলিন লাগে তাহলে তা খনিকটা ঠিক করতে ত্বকের রংয়ের সঙ্গে মানানসই ময়েশ্চারাইজার লাগান। বড় কোনো অনুষ্ঠানে যেতে ভালো ফলাফল পেতে ভালো ফাউন্ডেশন ব্যবহার করুন।  

গরম লেবু পানি: সকালে এক কাপ গরম পানিতে মিশিয়ে তাজা লেবুর রস পান করুন। এটা শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে এবং রক্ত পরিশোধন করতে সাহায্য করে। ফলে ত্বকে আসবে দীপ্তি। 

এক্সফলিয়েট করা: মাঝে মাঝে ত্বকে একটা খসখসে ভাব আসে। ত্বকের এই ধরনের সমস্যা দূর করতে এক্সফলিয়েট করুন। এর মাধ্যমে ত্বকের মরা কোষ দূর করা ও লোমকূপ বন্ধ হওয়া রোধে সহায়তা করে ত্বকের মলিনভাব দূর করবে। ত্বকের ধরন বুঝে সপ্তাহে দুতিন বার এক্সফলিয়েট করুন।  

টোনার ব্যবহার: মুখ ধোয়ার পরে টোনার লাগাতে ভুলবেন না, ত্বকের যত্নে এটা অন্যতম ধাপ। মুখের ত্বক পরিষ্কারের পরে টোনার ব্যবহার ত্বকে পিএইচ’য়ের ভারসাম্য রক্ষা করে ও সতেজ রাখে।  

আর্দ্র থাকা: ত্বক আর্দ্র রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। বলিরেখা মুক্ত রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ছবির মডেল: মৌ ও সোনিয়া। ছবি: প্রামানিক।

আরও পড়ুন