প্রাকৃতিক পন্থায় মুখের লোম দূর

থ্রেডিং বা ওয়াক্সিংয়ে যাদের ভয় তারা প্রাকৃতিকভাবেও মুখের লোম দূর করতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 09:37 AM
Updated : 20 April 2018, 09:40 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মুখের লোম তোলার কয়েকটি প্রাকৃতিক পন্থা এখানে দেওয়া হল।

চিনি ও লেবুর রস: দুই টেবিল-চামচ চিনি ও লেবুর রস এ সঙ্গে আট থেকে নয় টেবিল-চামচ পানি মেশান। মিশ্রণটিতে বুদ বুদ ওঠা পর্যন্ত গরম করুন, এবার ঠাণ্ডা করে নিন।

মিশ্রণটি একটি চ্যাপ্টা কাঠির সাহায্যে লোমের স্থানে লাগান। ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করে  ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর গোলাকারভাবে ঘষে পরিষ্কার করুন।

এটা কীভাবে কাজ করে এই ভেবে অবাক হচ্ছেন? চিনিতে আছে প্রাকৃতিক এক্সফলিয়েটিং উপাদান এবং গরম চিনি ত্বকে না লেগে লোমে আটকে থাকে। লেবুর রসে প্রাকৃতিক ব্লিচিং উপাদান থাকে যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এই দুই উপাদান ব্যবহার করেই ব্যথাদায়ক ওয়াক্সিংকে বিদায় দেওয়া যায়।     

লেবু ও মধু: ওয়াক্সের পরিবর্তে এই উপাদান দুটিও ব্যবহার করা যায়। দুই টেবিল-চামচ চিনি ও লেবুর রস এবং এক টেবিল-চামচ মধু মিশিয়ে তিন মিনিট গরম করে নিন। প্রয়োজন হলে মিশ্রণটি পাতলা করার জন্য এতে পানি মেশান।

মিশ্রণটি ঠাণ্ডা হয়ে এলে লোমের স্থানে ভুট্টার গুঁড়া লাগান এবং তার উপর এর মিশ্রণটি লোমের বৃদ্ধির দিক বরাবর স্প্রে করুন। 

এরপর একটা ওয়াক্সিং স্ট্রিপ বা সুতি কাপড় ব্যবহার করে লোম টেলে তুলুন। খেয়াল রাখবেন টান কিন্তু লোমের বৃদ্ধির উল্টা দিকে দিতে হবে।

মধু ত্বক আর্দ্র করে। যাদের ত্বক শুষ্ক এটা তাদের জন্য বেশি কার্যকর।

ওটামিল ও কলা: এটা ব্যবহার খুবই সহজ। দুই টেবিল চামচ ওটামিল ও একটি পাকাকলা ভালোভাবে ব্লেন্ড করে, মিশ্রণটি আক্রান্ত স্থানে লাগান। ১৫ মিনিট মালিশ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

ওটামিল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আর্দ্র স্ক্রাব যা ত্বকে খুব ভালো কাজ করে। এটা ত্বকের লোম দূর করার পাশাপাশি দিপ্তী বাড়ায়।

আলু ও মুসুর ডাল: এক টেবিল-চামচ মধু, পাঁচ টেবিল-চামচ লেবুর রস ও মধু মেশাতে হবে। মুসুর ডাল গুঁড়া করে সারা রাত ভিজিয়ে রাখুন। নরম পেস্ট তৈরি হবে। সব উপাদান একসঙ্গে মিশিয়ে আক্রান্ত ত্বকে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে, সম্পূর্ন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।     

এই মিশ্রণ একটা পাতলা আবরণ তৈরির মাধ্যমে লোম তুলে ফেলতে সাহায্য করে।

ডিমের সাদা অংশ ও ভুট্টা গুঁড়া: এক টেবিল-চামচ ভুট্টার গুঁড়া, চিনি ও ডিমের সাদা অংশ মিশিয়ে ত্বকের উপর লাগান। শুকিয়ে এলে তা টান দিয়ে তুলে ফেলুন। অবাঞ্ছিত লোম দূর হয়ে যাবে।

ডিমের সাদা অংশ আঠালো এবং এটা চিনি ও ভুট্টা গুঁড়ার সঙ্গে মিশে পাতলা আবরণের সৃষ্টি করে। ব্রণ প্রবণ ত্বকের জন্য এটা খুব ভালো। কেননা এটা ভিটামিন এ সমৃদ্ধ যা ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন