মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কাঁচা ফল ও সবজি

কলা, আপেল, গাঢ় সবুজ সবজি, শসা, গাজর ইত্যাদি ফল ও সবজি রান্নার তুলনায় কাঁচা খাওয়া হতাশা নিয়ন্ত্রণে রাখতে কার্যকর।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 09:22 AM
Updated : 18 April 2018, 09:22 AM

এক গবেষণায় দেখা গেছে, কাঁচা সবজি ও ফল খাওয়ার মাধ্যমে মানসিক রোগের উপসর্গ যেমন, হতাশা সহনীয়মাত্রায় রাখা যায়।

পাশাপাশি জীবনের উপর সন্তুষ্টি এবং খোশমেজাজ বজায় রাখার মাধ্যমে মানসিক সুস্বাস্থ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কাঁচা ফল ও সবজি খাবার।

নিউ জিল্যান্ডের ডানেডিন’য়ে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ ওটাগো’র প্রভাষক এবং এই গবেষণার প্রধান গবেষক টামলিন কনার বলেন, “আমাদের গবেষণা মতে, ফল ও সবজি প্রাকৃতিক অবস্থায় খাওয়ার উপকারিতের সঙ্গে মানুষের মানসিক স্বাস্থ্য গভীরভাবে সম্পর্কযুক্ত। একই ফল কিংবা সবজি রান্না, সিদ্ধ, কৌটাজাত কিংবা প্রক্রিয়াজাত অবস্থায় খেলে তুলনামুলক মানসিক উপকার হয় কম।”

কনার আরও বলেন, “ফল ও সবজি রান্না, কৌটাজাত কিংবা প্রক্রিয়াজাত করার সময় মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী গুণগুলো হারায়। ফলে খাবারের পুষ্টি সরবরাহের ক্ষমতা কমে যা মানসিক সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি।”

‘ফ্রন্টিয়ারস ইন সাইকোলজি’ জার্নালে প্রকাশিত এই গবেষণার জন্য নিউ জিল্যান্ড এবং যুক্তরাষ্ট্রের ৪শ’ জন ১৮ থেকে ২৫ বছর বয়সি তরুণ-তরুণীকে নিয়ে জরীপ চালানো হয়।

কনার বলেন, “জনস্বাস্থ্যের উন্নয়ন মূলক কার্যক্রমগুলো সবসময়ই ফল ও সবজি বেশি পরিমাণে খাওয়ার অনুপ্রেরণা দিয়ে আসছে। তবে আমাদের গবেষণা ইঙ্গিত করে, অন্তত মানসিক সুস্বাস্থ্যের ক্ষেত্রে এই ফল ও সবজি কোন উপায়ে খাওয়া হচ্ছে সে বিষয়টা জরুরি। জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের ক্ষেত্রে এই গবেষণা বেশ গুরুত্ব বহন করে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন