ঘাম থেকে চুল ও মেইকআপ রক্ষার উপায়

গরমে শরীর ঘামার পাশাপাশি ঘামবে আপনার শখের মেইক-আপ এবং চুল। এ থেকে রক্ষা পেতে চাই বাড়তি সতর্কতা।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 08:50 AM
Updated : 18 April 2018, 08:51 AM

ভারতের ল্যাকমে স্যালনের মেইকআপ বিভাগের ন্যাশনাল ক্রিয়েটিভ ডিরেক্টর সুষমা খান এবং টিআইজিআই প্রশিক্ষক অদ্রি ডিসুজা জানাচ্ছেন গরমে মেইক-আপ এবং চুল সুন্দর রাখার পন্থা।

মেইক-আপের জন্য

হাল্কা মেইকআপ: গ্রীষ্মকাল জুড়ে হাল্কা মেইকআপই মূলমন্ত্র হওয়া উচিত। যত কম প্রসাধনী ব্যবহার করবেন ত্বকের মেইকআপ ততই হাল্কা থাকবে। মুখের উপর মেইকআপের পুরু আস্তর ঘামের পরিমাণ বাড়াবে। তাই ব্যাকটেরিয়ারোধী প্রসাধনী উপকারে আসবে।

ফাইন্ডেশনের বদলে কনসিলার ব্যবহার করে মুখের দাগ ঢেকে রাখা ভালো। এতে ত্বক হাল্কা থাকবে। প্রসাধনীতে এসপিএফ’য়ের মাত্রা ৩০য়ের বেশি হলে ভালো হয়। বিবি ক্রিম একটি উপযুক্ত উপায়। কারণ এটি হল ময়েশ্চারাইজার এবং ফাউন্ডেশনের মিশ্রণ। পানিভিত্তিক প্রসাধনীর ‍উপর বেশি জোর দিতে হবে।

একের ভিতর অনেক: এমন প্রসাধনী ব্যবহার করুন যা ঠোঁট, চোখের পাতা এবং গাল সবখানের প্রযোজনীয়তা মেটাতে পারে। এতে সময় বাঁচবে, ব্যাগও হাল্কা থাকবে। ‘সামারি ব্রাইট’ কিংবা হাল্কা গোলাপি ও ‘চিক টিন্ট’ রংয়ের বিভিন্ন শেইড থেকে একটি বেছে নিতে পারেন। হাল্কা মেইক-আপের সঙ্গে এগুলো দেবে স্বাস্থ্যকর উজ্জ্বলতা।

পানিরোধী মেইকআপ: পানিরোধী আইলাইনার, মাসকারা এবং চোখের পেন্সিল কিনতে হবে। গরমে মুখ মুছতে হবে প্রায়ই। মুখ মুছতে গিয়ে যাতে চোখের কাজল মুছে না যায় সেজন্যই এই প্রসাধনীগুলো ব্যবহার করা উচিত। বেছে নিতে হবে একদম গাঢ় কিংবা একবারে হাল্কা রংয়ের আইলাইনার। যাতে আপনাকে সারাদিন দেখায় সকালবেলার মতোই সতেজ।

চুলের জন্য

কয়েকটি প্রসাধনীর মিশ্রণ: মসৃণ করে এবং জটবাঁধা থেকে রক্ষা করে এমন চুলের প্রসাধনী একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে এক ঢিলে দুই পাখি মারা হবে। চুল মসৃণ হবে আবার জটও বাঁধবে না।

চুল ঘন দেখাতে: ঘনত্ব বাড়ায় এমন শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহারের মাধ্যমে চুলে আঠালো ভাব থেকে রেহাই পেতে পারেন। ড্রায়ার দিয়ে চুল শুকানোর আগে চুলের ঘনত্ব বাড়ায় এমন লোশন মাখিয়ে নিতে পারেন। আর চুল আঁচড়াতে হবে উপর থেকে নিচের দিকে।

ঢেউ খেলানো চুল পেতে: প্রথমেই ভেজা চুলে কার্লিং মুজ মাখিয়ে ঝুটি করে বেঁধে রাখুন। পরে ‘কার্লার’ বা ‘টং’ ব্যবহার করে চুলে আনতে পারেন ঢেউ খেলানো ভাব। শ্যাম্পু করার তৃতীয় দিন আঠালোভাব থেকে বাঁচতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এটা চুলের ঢেউ খেলানো ভাব আরেকটু বেশি দিন ধরে রাখবে।

ছবির প্রতীকী মডেল: তামান্না। ছবি: প্রামানিক।

আরও পড়ুন