এক থালি ভর্তা

খুব অল্প সময়ে সহজ কিছু ভর্তা দিয়ে তৈরি করতে পারেন বৈশাখী এই থালা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2018, 03:30 AM
Updated : 14 April 2018, 03:30 AM

রেসিপি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

ছোট চিংড়ি-শুটকি ভর্তা: খুব সহজেই বানানো যায়। পরিমাণ মতো পেঁয়াজকুচি, লবণ, টেলে নেওয়া শুকনা মরিচ, চিংড়ি-শুটকি, ধনেপাতা ও সরিষার তেল দিয়ে মেখে নিলেই তৈরি হয়ে গেল মজাদার ছোট চিংড়ি শুটকি ভর্তা।

আলু ভর্তা: সিদ্ধ আলু। মরিচ- কাঁচা/তেলেভাজা শুকনা। পেঁয়াজ। লবণ। সরিষার খাঁটি তেল ও ধনেপাতা।

প্রথমে আলু খুব ভালো ভাবে সিদ্ধ করে নিতে হবে। তারপর আলু থেকে চামড়া ছাড়িয়ে মিহি করে নিন। কাঁচামরিচ, পেঁয়াজকুচি, ধনেপাতা, লবণ সরিষার তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর আলুর সঙ্গে সব মেশাতে থাকুন। দেখবেন তৈরি হয়ে যাবে মজাদার ও সুস্বাদু আলু ভর্তা।

ডাল ভর্তা: মসুরের ডাল ছোট ১ কাপ। অল্প হলুদ।  রসুনের কোঁয়া ১টি। শুকনা মরিচভাজা ১টি। পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ। সরিষার তেল ১ চা-চামচ। লবণ ও ধনেপাতা স্বাদ মতো।

প্রথমে ডাল ভালো করে ধুয়ে ১ কাপ পানি ও অল্প হলুদ দিয়ে চুলায় দিন। তাতে রসুনকুচি দিয়ে ডাল সিদ্ধ হতে দিন। ডালের পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে অন্য একটি বাটিতে পেঁয়াজ, মরিচ, লবণ, ধনেপাতা ও তেল ডালের সঙ্গে মেশালেই ভর্তা তৈরি।

বেগুন ভর্তা: বেগুন ভালো ভাবে ধুয়ে গোল গোল করে কেটে নিতে হবে। তারপর বেগুনগুলোকে হালকা লবণ ও হলুদ মিশিয়ে সরিষার তেলে ভেজে নিন।

ভাজা বেগুনের চামড়া ছাড়িয়ে ভালোভাবে মেখে পেঁয়াজ, লবণ, শুকনা মরিচ, ধনেপাতা ভালোভাবে মিশিয়ে নিলেই তৈরি মজাদার বেগুন ভর্তা।