রেস্তোরাঁয় বৈশাখী আয়োজন

প্রতি বছরের মতো এবারও পহেলা বৈশাখ উপলক্ষ্যে রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁ বিশেষ খাবারের আয়োজন করেছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 10:58 AM
Updated : 13 April 2018, 11:05 AM

এর মধ্যে থেকে বাছাইকৃত কয়েকটি রেস্তোরাঁর আয়োজন নিয়ে এই প্রতিবেদন।

লা মেরিডিয়ান, ঢাকা

এই হোটেলের ‘লেটেস্ট রেসিপি’ রেস্তোরাঁয় বৈশাখী উদযাপনের সঙ্গ থাকবে ঐতিহ্যবাহী নানান খাবারের সমারোহ। 

বাউল গানের পরিবেশনার সঙ্গে খাবারের আয়োজনে থাকছে শুকনা মরিচ ও পেঁয়াজের সাথে মাছ ভাজা, ট্যাংরা মাছের দো-পেঁয়াজা, মাছের পোলাও, মোরগ পোলাও, হাঁস ভুনা, গরুর মাংসের কালা ভুনা, শোল মাছের ঝোল, বাইন মাছ ভুনা, খাসির চুইঝাল, চিংড়ি দিয়ে করলা ভাজি, ধনের পাতার ডাল চচ্চড়িসহ নানান পদ।

এছাড়াও ভোজনরসিকদের রসনাবিলাসে আরও থাকছে ভারতীয়, পশ্চিমা ও চীনা খাবারের আয়োজন হিসেবে ইন্ডিয়ান স্টেশন, ওয়েস্টার্ন স্টেশন ও চাইনিজ স্টেশন এবং সাথে লাইভ কুকিং স্টেশন।

লা মেরিডিয়ান ঢাকার পহেলা বৈশাখের বিশেষ বুফে লাঞ্চ শুরু হবে দুপুর সাড়ে ১২টায়। চলবে দুপুর সাড়ে ৩টা পর্যন্ত। এ বুফে লাঞ্চে জনপ্রতি খরচ পড়বে ৩ হাজার ৯শ’ টাকা। আর বৈশাখীর বিশেষ বুফে ডিনারটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। চলবে রাত সাড়ে ১১টা পর্যন্ত। খরচ পড়বে জনপ্রতি ৩ হাজার ৯শ’ টাকা।

খানা’স: শুধু পান্তা-ইলিশে সীমাবদ্ধ থাকছে না এই। পহেলা বৈশাখ উপলক্ষ্যে খানা’স ক্লাব হাউজ নিয়ে এসেছে সারাদিনব্যাপী বাউল গান, পিঠা-পুলি, অফুরন্ত ফুচকা, চটপটি, ঝালমুড়ি, বৈশাখী সাজে সেলফি তোলার সুযোগ। মজার মজার সব খেলা। ফেসবুক পেইজেও থাকবে বিভিন্ন খেলা এবং আকর্ষণীয় পুরষ্কার জেতার সুযোগ। ধানমণ্ডি ও বারিধারায় তাদের শাখা রয়েছে।

সি মাইনর মিউজিক ক্যাফে: ধানমণ্ডির এই রেস্তোরাঁয় কালা ভুনা, ভুনা খিচুড়ি অথবা ফ্রাইড রাইস, চিংড়ির দোপেঁয়াজা, আচারি মুরগি, বেগুন ভাজা, সালাদ, রসমালাই ও পানি মিলিয়ে বৈশাখী থালি সাজিয়েছে রেস্তোরাঁটি। দুই কিংবা চারজন মিলে খেতে খরচ করতে হবে যথাক্রম ৫৪৯ কিংবা ৯৯৯ টাকা, সকল খরচসহ।

এই বিশেষ বৈশাখী থালিটি পাওয়া যাবে ৮ এপ্রিল থেকে পরবর্তী ঘোষণা পর্যন্ত।

দাওয়াত-এ-মেজবান: বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষ্যে ধানমণ্ডির এই রেস্তোরাঁয় থাকছে বিশেষ ‘বৈশাখী প্ল্যাটার’ একটা কিনলে আরেকটা ফ্রি! এক সপ্তাহব্যাপী এই অফারটি চালু থাকবে, ১৩ এপ্রিল থেকে ১৯ এপ্রিল।

বৈশাখী প্ল্যাটারে আছে আলু ভর্তা, টমেটো ভর্তা, শুটকি ভর্তা, বেগুন ভাজি, ইলিশ মাছ, সাদা ভাত, ডাল, জিরা পানি ও কুলফি। দাম ৬৯৯ টাকা। সঙ্গে বিনামুল্যে মিলবে ভর্তা প্ল্যাটার। যেখানে আছে আলু ভর্তা, টমেটো ভর্তা, শুটকি ভর্তা, টাকি মাছের ভর্তা, বেগুন ভর্তা, শিম ভর্তা, চিংড়ি ভর্তা এবং ধনেপাতা ভর্তা। আলাদা নিলে এর দাম ১৪৯ টাকা।

সিক্স সিজনস হোটেল: গুলশান দুইয়ের এই হোটেলের রেস্তোরাঁয় থাকছে ৩ হাজার ৬শ’ টাকার প্ল্যাটার। প্রথমেই চাট খাবারে মধ্যে আছে ফুচকা, চটপটি, হাওয়াই মিঠাই, আমের শরবত ও পপকর্ণ। মুল খাবারের তালিকায় থাকছে মাছ ভাজা, ভর্তা ও পান্তা ভাত। এছাড়াও আছে দেশীয় সংগীতানুষ্ঠান, মেলা ও খেলাধুলার আয়োজন।

ফ্লেইভার’স মিউজিক ক্যাফে: ৩০টিরও বেশি পদ নিয়ে বাফেট আয়োজন করেছে ধানমণ্ডির এই রেস্তোরাঁ। দুপুরের বাফেট সাড়ে ৪শ’ টাকা আর রাতের বাফেট ৫শ’ টাকা।

ওয়াটারক্রেস: গুলশানের একয়ের এই রেস্তোরাঁতেও রেয়েছে বাফেটের আয়োজন। মধ্যাহ্ন ভোজ ৯৯০ টাকা আর নৈশভোজ ১,১৯০ টাকা (ভ্যাট ও সার্ভিস চার্জ প্রযোজ্য)। আর শুধু পহেলা বৈশাখের দিনের জন্যই প্রযোজ্য। আছে সর্ষে ইলিশ, পান্তা ভাত, পোলাও, খিচুড়ি, বেগুন টকমিষ্টি, গরুর কালাভুনা, মুরগির লাল ভূনা, লটপটি, রুই কালিয়া, চিংড়ির মালাইকারি, চিংড়ি ভর্তা, করলা চিংড়ির ভাজি ইত্যাদিসহ হরেকরকম ভর্তা-ভাজি ও বাহারি পদের সমাহার। আর শেষ পাতে মিষ্টান্ন হিসেবে আছে দই, রসগোল্লা, গুড়ের পা্য়েস, কালোজাম, দুধ সেমাই, দুধকদু ইত্যাদি।

ঢাকা ফুডস: বারিধারা ও বসুন্ধরায় অবস্থিত তাদের শাখায় ইলিশ মাছ, ডিম ভাজা আর চার রকমের ভর্তা নিয়ে ছোট্ট একটি প্ল্যাটার সাজানো হয়েছে, দাম মাত্র ১৫০ টাকা। চলবে ১৩ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত।

তড়কা: মোট সাতটি প্ল্যাটার আছে বনানীর এই রেস্তোরাঁয়। ধানমণ্ডির শাখায় এসব ‘থালি’ সাজানো হয়েছে দেশীয় ও ভারতীয় খাবার দিয়ে।

কাবলি থালি প্ল্যাটারের দাম ৫৭০ টাকা। নান থালি প্ল্যাটারের দাম ৫২০ টাকা। ৫শ’ টাকায় মিলবে রাইস থালি এবং পোলাও থালির দাম সাড়ে ৫শ’ টাকা। এছাড়াও আছে দোসা থালি, গ্র্যান্ড থালি এবং সর্ষে ইলিশ। 

চাঙ্ক: ধানমণ্ডির এই রেস্তোরাঁয় দুটি স্টেক, চারটি চিকেন উইঙ্স আর দুটি ব্লু ওশান মোহিতো একই প্ল্যাটার ‍মিলবে এই রেস্তোরাঁয়।