দ্রুত ওজন কমাতে কালিজিরা

আয়ুর্বেদিক শাস্ত্র মতে কালিজিরায় রয়েছে স্বাস্থ্যগুণ। এটা অনেক রোগের উপশম ও ব্যথানাশক হিসেবে কাজ করার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 10:04 AM
Updated : 13 April 2018, 10:05 AM

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে কালিজিরা নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন অবলম্বনে ওজন কমাতে কালিজিরার অবদান ও ব্যবহারের পদ্ধতি এখানে দেওয়া হল।  

কালিজিরা যেভাবে ওজন কমায়: এটা উচ্চ আঁশ সমৃদ্ধ। খাবারে কালিজিরা দিলে তা দীর্ঘক্ষণ আপনাকে তৃপ্ত রাখতে পারবে। বলা হয়ে থাকে খাবারে কালিজিরা যুক্ত করা মস্তিষ্ক তৃপ্ত রাখার অন্যতম কৌশল। যে কোনো খাবারে কালিজিরা যুক্ত করা সেই খাবারের পুষ্টিগুণ অনেকাংশে বাড়িয়ে দেয়। এতে নাইজেলন, অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা স্থূলতার সমস্যা নিয়ন্ত্রণ করে এবং ক্যান্সার প্রতিহত করতে পারে।

যারা ওজন কমাতে চান তাদেরকে কালিজিরার তেল খাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।      

কালিজিরা খেয়ে ওজন কমাতে চাইলে অনুসরণ করতে পারেন কয়েকটি রেসিপি। এগুলো আয়ুর্বেদীয় শাস্ত্র অনুযায়ী সিদ্ধ।

* কুসুম গরম পানি দিয়ে ৩ মি.লি. গ্রাম কালিজিরা গিলে নিন। তারপর চামচ ভর্তি করে প্রাকৃতিক মধু খান। ওজন কমাতে প্রতিদিন এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

এছাড়াও আরও কিছু রেসিপি আছে।

রেসিপি ১

কালিজিরার বীজের উপর লেবুর রস চিপে নিন, যতক্ষণ না তা সম্পূর্ণ ভিজে যাচ্ছে।

এরপর এই মিশ্রণ রোদে শুকাতে হবে। দুতিন দিন পর এটা শুকিয়ে এলে চার পাঁচটা বীজ পানির সঙ্গে প্রতিদিন দুপুর ও বিকালে খেতে হবে। এক সপ্তাহের মধ্যেই এর ফলাফল পাওয়া যাবে।

পেটের মেদ কমাতে এই রেসিপি ব্যবহার করতে পারেন।

রেসিপি ২

১ কাপ মুসুরের ডাল, কুচি করে কাটা ২টা টমেটো, ৪-৫ কোষ রসুনকুচি, কুচি করে কাটা ২টি কাঁচামরিচ, ১ টেবিল-চামচ কালিজিরা, ১ টেবিল-চামচ হলুদগুঁড়া, ২ টেবিল-চামচ ধনেপাতা-কুচি, স্বাদ মতো লবণ ও তেল।

প্রেসার কুকারে দুই কাপ পানিতে এক কাপ ডাল নিয়ে তাতে লবণ ও হলুদগুঁড়া মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। দুবার সিঁটি দেওয়ার পরে পাত্রটি চুলা থেকে সরিয়ে নিন। অন্য একটি পাত্রে তেল ঢেলে গরম করে নিন।

এবার এই মিশ্রণে কালিজিরা যোগ করুন। তারপর ভালোভাবে রসুনকুচি মেশান। কয়েক মিনিট অপেক্ষা করে কাঁচামরিচ ও টমেটো মিশিয়ে নরম হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। সবশেষে এতে রান্না করা ডাল মিশিয়ে দিন। সাধারণ তাপমাত্রায় তিন-চার মিনিট রান্না করুন। তারপর ধনেপাতা দিতে পরিবেশন করুন।

ওজন কমানোর পাশাপাশি কালিজিরার রয়েছে নানান উপকার। এটা হাঁপানি সমস্যা দূর করে, জ্বালাপোড়া ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়।

তাছাড়া জলপাইয়ের তেল ও মেহেদির সঙ্গে কালিজিরা মিশিয়ে চুলে ব্যবহার করলে খুশকি দূর করতে সাহায্য করে।

সাবধানতা

দিনে চার থেকে পাঁচটার বেশি কালিজিরার বীজ খাওয়া যাবে না। কারণ এতে শরীরে পিত্ত বৃদ্ধির সম্ভাবনা থাকে। অতিরিক্ত কালিজিরা খাওয়া শরীরে তিনটি আয়ুর্বেদিক দোষের সৃষ্টি করে।

গর্ভবতী নারীদের কালিজিরা না খাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। অতিরিক্ত কালিজিরা খেলে শরীরে বাড়তি তাপ উৎপাদন হয় যা অযাচিত গর্ভপাতের কারণ হতে পারে।

ছবি: সুকান্ত কুমার সাহা

আরও পড়ুন