বাংলা খাবারের আয়োজন ১

পহেলা বৈশাখে খাবার টেবিল সাজিয়ে তুলুন খুদের বউয়া ভাত, সরিষা বাটায় চিংড়ি, আচারি মেথি গোস্ত এবং তেঁতুলের শরবত দিয়ে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2018, 07:24 AM
Updated : 12 April 2018, 07:24 AM

রেসিপি দিয়েছেন রাফিয়া মুর্তাজা।

খুদের বউয়া ভাত

উপকরণ: খুদ/ভাঙা চাল ২ কাপ (৪০০ গ্রাম)। পেঁয়াজ-কুচি আধা কাপ। দারুচিনি ২ টুকরা। এলাচ ২টি। আদা ও রসুন বাটা ১ টেবিল-চামচ। কাঁচামরিচ ৪,৫টি। হলুদগুঁড়া ১/৪ চা-চামচ (ইচ্ছে- এটা শুধু হলুদাভাব রং আনতে ব্যবহার করা হয়)। লবণ স্বাদ মতো। তেল আধা কাপ। কালোজিরা ১/৪ চা-চামচ। পানি পরিমাণ মতো। পেঁয়াজকুচি ২টি। গরম পানি ৭৫০ গ্রাম।

পদ্ধতি: খুদের চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ-কুচি, আদা ও রসুন বাটা, কাঁচামরিচ, দারুচিনি, এলাচ, কালো জিরা ও লবণ দিয়ে ভালো করে ভেজে নিন।

কাঁচা গন্ধটা চলে গেলে আগেই ধুয়ে রাখা চাল দিয়ে ভালো করে নেড়ে ভাজুন। সামান্য হলুদ দিন। ভাজা হয়ে গেলে এবার পানি দিন।

পানি ফুটে কমে গিয়ে যখন চাল বরাবর আসবে তখন ঢেকে দিন। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দিন। পুরোপানি টেনে গেলে পাত্রটার নিচে একটা মোটা তাওয়া দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে দমে রাখুন।

ভাত নরম করতে চাইলে বেশি সময় নিয়ে দমে রাখতে হবে। হয়ে এলে নামিয়ে বিভিন্ন ভর্তা দিয়ে পরিবেশন করুন।

সরিষা বাটায় চিংড়ি

 

উপকরণ: চিংড়ি ১০টি। সরিষাবাটা ১ টেবিল-চামচ (সাদা ও লাল)। পেঁয়াজবাটা আধা কাপ। রসুনবাটা আধা চা-চামচ। আদাবাটা ১ চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। তেল আধা কাপ। লবণ ১ চা-চামচ। কাঁচামরিচ ৩টি (ফালি করা)। ধনেপাতা কুচি সামান্য।

পদ্ধতি: সাদা ও লাল সরিষা মিশিয়ে ভালো মতো পরিষ্কার করে ১০ মিনিট ভিজিয়ে রাখুন।

১টি কাঁচামরিচ ও সামান্য লবণ দিয়ে সরিষাগুলো ভালো করে বেটে নিন।

প্রথমে চিংড়ি মাছ কাঁচি দিয়ে মাথার মোটা কাটা ও পিঠ থেকে লেজের কাছাকাছি কেটে মাথা ও পিঠের ময়লা ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর সামান্য লবণ ও হলুদ দিয়ে মেখে তেলে ভেজে রেখে দিন।

এরপর কড়াইতে আবার তেল দিয়ে গরম করে পেঁয়াজবাটা দিন। কাঁচা গন্ধ চলে গেলে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে সরিষাবাটা ঢেলে সামান্য পানি দিন। কিছুক্ষণ পর ভাজা মাছগুলো দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। কাঁচামরিচ ফালি দিয়ে নাড়ুন।

পানি শুকিয়ে মাখামাখা ঝোল হয়ে উপরে তেল উঠে আসলে চুলা বন্ধ করুন। ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আচারি মেথি গোস্ত

 

উপকরণ: গরুর মাংস ১ কেজি। পেঁয়াজকুচি ১ কাপ। মেথি আস্ত ১ টেবিল-চামচ। মরিচগুঁড়া ২ চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। গরম মসলা (৩টি এলাচ, ৩টি লং, ২ টুকরা দারুচিনি)। তেজপাতা ১টি। তেল আধা কাপ। যে কোনো টক আচার ১ টুকরা। পানি পরিমাণ মতো। লবণ স্বাদ মতো।

পদ্ধতি: প্রথমে মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে মেথির ফোঁড়ন দিন। ফুটতে শুরু হলে পেঁয়াজ দিন। পেঁয়াজ নরম হয়ে এলে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষান। প্রয়োজনে হালকা পানি দিতে হবে।

মসলা ভালো ভাবে কষানো হয়ে এলে মাংস দিয়ে ভালো করে নাড়ুন এবং কষাতে থাকুন। গরুর মাংস যত বেশি কষানো হবে স্বাদ ততোই বাড়বে।

ভালো ভাবে কষানো হয়ে এলে ২ কাপ পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে মাখা মাখা হয়ে এলে লবণ দেখে নিন। উপর দিয়ে আচারের টুকরাটা দিয়ে আরও পাঁচ মিনিট রেখে দেবেন।

হয়ে গেলে পরিবেশন পাত্রে ঢেলে উপরে পেঁয়াজ ভাজা ছড়িয়ে পরিবেশন করুন।

তেঁতুলের শরবত

 

উপকরণ: তেঁতুল ৫০ গ্রাম। পানি ৫,৬ কাপ। চিনি বা গুঁড় ১ কাপ। ২টি শুকনা-মরিচগুঁড়া। বিট লবণ ১ চা-চামচ। টালা-জিরাগুঁড়া ১ চা-চামচ। পুদিনাবাটা আধা চা-চামচ।

পদ্ধতি: তেঁতুলের সঙ্গে সব উপকরণ মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর ফ্রিজে রেখে দিন। পরিবেশনের সময় বরফ দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।