‘প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ’ হয়ত কার্যকর নয়

কিশোর-কিশোরীদের সাইবার হুমকি থেকে নিরাপদে রাখার জন্য অভিভাবক নিয়ন্ত্রণ করতে পারে এমন অ্যাপগুলো হয়ত তেমন কাজের না।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2018, 09:50 AM
Updated : 9 April 2018, 09:50 AM

‘ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডা’র গবেষকদের মতে, কিশোর কিশোরীদের অনলাইনের ঝুঁকি থেকে রক্ষা করতে অভিভাবকদের জন্য নকশা করা মোবাইল অ্যাপগুলো সন্তান ও বাবা-মায়ের মাঝে বিশ্বস্ততার ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে, এমনকি তা তাদের সাইবার ঝুঁকি মোকাবেলা করার ক্ষমতাও কমিয়ে দিতে পারে।

গবেষণার ফলাফলে দেখা গেছে, “কিশোর-কিশোরীদের অনলাইনে ঝুঁকির মধ্যে অবাঞ্ছিত বিষয়, হয়রানি এবং অনলাইনে যৌন আবেদন বিষয়ক অভিজ্ঞতার সঙ্গে ‘প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ’গুলো সম্পর্কযুক্ত।”

ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডা’র পিএইচডি’র ছাত্র অরূপ কুমার ঘোষ বলেন, “কিশোর-কিশোরীদের অল্প সমস্যার মুখে পড়া এবং অনলাইনে কম হুমকির শিকার হওয়া ক্ষেত্রে অভিভাবকদের অংশগ্রহণ ও সরাসরি তত্ত্বাবধান দুটোই সম্পর্কিত। তবে এই বিষয়গুলোর কোনোটাই ‘প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ্স’ ব্যবহারের সঙ্গে সম্পর্কযুক্ত নয়।”

এই বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক পামেলা উইজনিয়েস্কি আরও বলেন, “আমাদের গবেষণা নির্দেশ দেয় যে, বেশিরভাগ ‘প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ’গুলো এমন যে  অল্পবয়সিরা অনলাইনে কী করতে পারবে তা নিয়ন্ত্রণ করার চেষ্টায় তৈরি করা হয়, তবে শেষ পর্যন্ত সেগুলো তাদেরকে সামান্যই নিরাপদে রাখতে পারে।”

এই গবেষক দল অন্য একটি গবেষণায়, গুগল প্লে থেকে ‘প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ’ ডাউনলোড সম্পর্কে ৭৩৬ অল্প বয়সি তরুণ ও শিশুর মুক্ত মতামত পর্যবেক্ষণ করেন।

তারা দেখতে পান, পর্যালোচনা লেখা শিশুদের মধ্যে প্রায় ৭৯ শতাংশ অ্যাপগুলোতে হয় ‘টু স্টার’ অথবা পাঁচ তারার কম মূল্যায়ন করেছে।

এর মূল কারণ হল, অ্যাপগুলো অতিমাত্রায় নিয়ন্ত্রণপ্রবণ, ব্যক্তিগত গোপনীয়তার উপর হস্তক্ষেপ এবং পিতা-মাতার সঙ্গে সন্তানের যোগাযোগের মাধ্যম উন্নত করার পরিবর্তে ‘অলসতা’ বা খারাপ শাসন ব্যবস্থা তৈরি করে।

এই অ্যাপগুলো তাদের দৈনন্দিন কাজ যেমন- ‘হোমওয়ার্ক’ থেকে বিরত রাখে এবং পিতামাতাকে ‘গোপন নজরদারী’ হিসেবে উপস্থাপন করে।

ঘোষ বলেন, “কিশোর এমনকি ছোটরাও উচ্চস্বরে ও স্পষ্টভাবে বলেছেন যে, তাদের বাবা-মা তাদের সঙ্গে কথা বলার চেয়ে এই অ্যাপগুলো ব্যবহার করে বেশি।”

গবেষকরা পরামর্শ দেন, অনলাইন থেকে সম্পূর্ণ সুরক্ষিত রাখার জন্য কিছু বাবা-মা এমনকিছু প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে যা কিশোর-কিশোরীদের সারাজীবনের জন্য চাহিদা তৈরি করবে।

ফলাফলটি মন্ট্রিয়েল’য়ে অনুষ্ঠিত ‘অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি’জ কনফারেন্স অন হিউম্যান ফ্যাক্টরস ইন কম্পিউটিং সিস্টেমস’য়ে উপস্থাপিত হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন