স্থূলতা থেকে শিশুর যকৃত ক্ষতির আশঙ্কা

শিশু যদি স্থূল বা অতিরিক্ত ওজনের হয় তবে তার ছোট্ট যকৃত সম্ভবত ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2018, 07:14 AM
Updated : 7 April 2018, 07:14 AM

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির গবেষণায় এমনই ফলাফল পাওয়া গিয়েছে।

এই গবেষণা মতে, তিন বছর বয়সের মধ্যেই শিশুর কোমরের বেড় অতিরিক্ত হলে, আট বছর বয়সের মধ্যেই তার ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’য়ে আক্রান্ত হওয়ার আশঙ্কা মারাত্বক মাত্রায় বেড়ে যায়।

যকৃতে অতিরিক্ত চর্বি জমা হলে সেখানে প্রদাহ সৃষ্টি হয়, ক্ষতিগ্রস্ত হয় যকৃত। আর একেই বলা হয় ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’।

গবেষণার প্রধান, কলাম্বিয়া ইউনিভার্সিটি’র সহকারী অধ্যাপক জেনিফার উ বাইডাল বলেন, “শিশু ওজন নিয়ন্ত্রণ বিষয়ক ব্যবস্থাপনায় আমরা দেখেছি যে, শৈশবে ‘ওবেসিটি’ বা অতিরিক্ত খাওয়ার কারণে ওজন বৃদ্ধির হার বেড়ে যাওয়ায় ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’য়ে আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে আশঙ্কাজনক মাত্রায়।”

তিনি আরও বলেন, “অনেক বাবা-মা জানেন যে অতিরিক্ত ওজন থেকে টাইপ টু ডায়বেটিস এবং অন্যান্য বিপাকীয় সমস্যা হতে পারে। তবে এ থেকে যে যকৃতের রোগ দেখা দিতে পারে তা নিয়ে সচেতনতার অভাব রয়েছে।”

‘পেডিয়াট্রিকস’ শীর্ষক জার্নালে প্রকাশিত এই গবেষণার জন্য গবেষকরা শিশুদের ‘ফ্যাটি লিভার ডিজিজ’য়ে আক্রান্ত করতে পারে এমন ঝুঁকিপূর্ণ দিক নিয়ে পর্যালোচনা করেন।

গবেষকরা ৬৩৫ জন শিশুর রক্তে ‘এএলটি’ নামক যকৃতের এনজাইমের মাত্রা পরীক্ষা করেন। স্বাভাবিকের তুলনায় বেশি মাত্রার ‘এএলটি’ যকৃতের সমস্যা, ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’ এবং যকৃতের অন্যান্য রোগে এই এনজাইমের মাত্রা বেশি দেখা যায়।

গবেষকরা দেখেন, অংশগ্রহণকারী শিশুদের ২৩ শতাংশ শিশুর আট বছর বয়স পেরোনোর আগেই ‘এএলটি’য়ের মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি।

তিন বছর বয়সে যাদের কোমরের বেড় বেশি ছিল এবং তিন থেকে আট বছর বয়সে যাদের আরও বেশি ওজন বেড়েছে, তাদেরই ‘এএলটি’য়ের মাত্রা অস্বাভাবিক হওয়ার আশঙ্কা বেশি।

প্রায় ৩৫ শতাংশ আট বছর বয়সি এবং ‘ওবেসিটি’তে আক্রান্ত শিশুর ‘এএলটি’য়ের মাত্রা বেশি। অপরদিকে স্বাভাবিক ওজন থাকার পরও ‘এএলটি’য়ের মাত্রা অস্বাভাবিক পাওয়া গেছে ২০ শতাংশের।

বাইডাল বলেন, “কিছু চিকিৎসক ঝুঁকিপূর্ণ শিশুর ‘এএলটি’য়ের মাত্রার পরীক্ষা করেন ১০ বছর বয়সে গিয়ে। তবে আমাদের গবেষণাটি শিশুর অতিরিক্ত ওজন বৃদ্ধি এবং পরবর্তীতে যকৃতের প্রদাহ প্রতিরোধে আগেভাগেই পদক্ষেপ নেওয়ার উপর গুরুত্ব আরোপ করে।”

আরও পড়ুন