সূর্যের মুখোমুখি হতে

গ্রীষ্মকাল মানেই খরতাপ, বাতাসে অতিরিক্ত আর্দ্রতা, অতিবেগুনি রশ্মি- এসব ত্বককে করে বিবর্ণ, শুষ্ক এবং নিস্তেজ। ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পেতে ছত্রাকরোধী প্রসাধনী থেকে, ফেইশল মিস্ট ইত্যাদি ব্যবহার করতে পারেন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2018, 09:47 AM
Updated : 6 April 2018, 09:50 AM

ভারতের হাউসজয়’য়ের বিউটি বিভাগের ক্যাটাগরি হেড গৌরভ ভারগাভ এবং অ্যাসথেটিক ক্লিনিকের কসমিক ডার্মাটোলজিস্ট রিংকি কাপুর জানাচ্ছেন আরও কিছু উপায়। 

ধৈর্য: গরমে শরীর থেকে তেল বের হয় বেশি, তাই অনেকেই মনে করেন কড়া স্ক্রাব বা ফেইসওয়াশ ব্যবহার করলে অসুবিধা হবে না। তবে এতে ত্বকের প্রাকৃতিক তেল ক্ষয় হয়ে যায়। তাই মৃদু মাত্রার ফোমিং ফেইসওয়াস ব্যবহার করা ভালো। আর দিনে যদি কয়েকবার ফেইসওয়াশ ব্যবহার করেন তবে আরও মৃদু ফেইসওয়াশ বেছে নিতে হবে।

সানস্ক্রিন: অতিবেগুনি রশ্মি হাইপার পিগমেন্টেশন বা ত্বক বিবর্ণ হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ। তবে ঘরের বাইরে যাওয়ার এক ঘণ্টা আগে সানস্ক্রিন মেখে নিলে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ছতাকরোধী প্রসাধনী: গরম প্রচুর ছত্রাক ও জীবাণু টেনে আনে, তাই এসময় উচিত ছত্রাকরোধী ফেইসওয়াশ, লোশন, পাউডার ইত্যাদি ব্যবহার করা।

এক্সফোলিয়েট: সপ্তাহে দুতিন বার হালকাভাবে ত্বক এক্সফোলিয়েট করলে মরা চামড়া দূর হবে, ত্বকে রক্ত সঞ্চালন বাড়বে। ফলে ত্বক ময়েশ্চারাইজং উপাদানগুলো আরও ভালোভাবে গ্রহণ করতে পারবে।

আর্দ্রতা: গরমে ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। তাই আর্দ্রতা ধরে রাখতে প্রচুর পানি পান করার পাশাপাশি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। শীতের ময়েশ্চারাইজারের পরিবর্তে পানি-ভিত্তিক হালকা প্রসাধনী বেছে নিতে হবে। আর মাখতে হবে গোসল কিংবা মুখ ধোয়া-মোছার পরপরই। যাতে ত্বকেই পানির কণাগুলো আটকে ফেলা যায়।

ফেইশল মিস্ট: ব্যাগে ছোট একটি ফেইশল মিস্ট রাখতে পারেন। যখনই একটু সতেজতার প্রয়োজন অনুভব করবেন, মুখে মিস্ট স্প্রে করে নেবেন। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

অল্প মেইকআপ: তীব্র সূর্যালোকে অল্প মেইকাআপই দেখতে সুন্দর লাগে। আবার অতিরিক্ত মেইকআপ করলে গরমে ফাউন্ডেশন গলে যেতে পারে, আই-লাইনার গলে ছড়িয়ে যেতে পারে, লিপস্টিক গলে ঠোঁট আঠালো হয়ে যেতে পারে।

ছবির প্রতীকী মডেল: সোনিয়া। ছবি: প্রামানিক।

আরও পড়ুন