যে কারণে প্রেমে পড়তে ভয় হয়

ভালোবাসা যদি মধুর হয় তাহলে কিছু মানুষ প্রেমে পড়তে ভয় পায় কেনো? ভালোবাসার প্রতি একেক জনের একেক দৃষ্টিভঙ্গি হয়ত এর প্রধান কারণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 09:44 AM
Updated : 28 March 2018, 09:44 AM

এমন অনেক মানুষ আছেন যারা প্রেমকে ভয় পান। তাদের কাছে প্রতিজ্ঞাবদ্ধ থাকা বা প্রেম করা বিষয়টা ভালোলাগার চেয়ে ভীতি হিসেবে কাজ করে।

সম্পর্কবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এমন অনুভূতি হওয়ার কিছু কারণ সম্পর্কে জানা যায়।  

ছেড়ে যাওয়ার ভয়: সম্পর্কবিষয়ক-বিশেষজ্ঞদের মতে, যারা সম্পর্কে জড়াতে ভয় পান তারা ভালোবাসাকে নয় মূলত সঙ্গী ছেড়ে চলে যাওয়ার ভয়ে ভীত থাকেন। এমনকি তারা নিজের প্রেম নিয়ে দ্বন্দ্বে ভোগেন। ভালোবাসা পাওয়া বা দেওয়ার সীমানা একেক জনের একেক রকম- এরকম একটি গণ্ডি হচ্ছে ‘ছেড়ে চলে যাওয়ার ভয়’।

আবার অনেকে একা হয়ে যাওয়ার ভয় পায় এবং অবচেতনভাবেই অদরকারী সম্পর্কের নেতিবাচক প্রভাব ভেবে শঙ্কিত থাকেন। তাই তারা মনে করেন, কোনো সম্পর্কে না জড়ানোই তাদের জন্য নিরাপদ।   

বিশ্বাসের প্রশ্ন: যাকে বিশ্বাস করেন তাকে হয়ত সবসময় ভালোবাসতে পারেন কিন্তু যাকে ভালোবাসেন তাকে সবসময় বিশ্বাস নাও করতে পারেন। ভালোবাসা, বিশ্বাস এক রাতের মধ্যে জন্মায় না এটা অর্জন করে নিতে হয়। আর আপনি যখন কোনো ভালোবাসার সম্পর্কে আছেন তখন আপনার ভালো থাকা বা খারাপ থাকা অন্য একজনের হাতে থাকে। এজন্য প্রয়োজন বিশ্বাসের। যারা প্রেমে পড়তে ভয় পায় তারা আসলে ভালোবাসার বিশ্বাস নিয়ে দ্বন্দ্বে থাকেন।

প্রত্যাক্ষিত হওয়া ও লজ্জা: প্রেমে একবার প্রত্যাক্ষিত হলে তার প্রভাব সারা জীবন থেকে যায়। অনেকে প্রেমে একবার প্রত্যাক্ষিত হলে পরের বার প্রেমে পড়তে ভয় পায়। কিছু ক্ষত সারতে সময় লাগে, আর তা যদি প্রেম ভালোবাসা সম্পর্কিত হয় তাহলে তো কথাই নেই। এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছে যারা তারা সাধারণত স্বেচ্ছায় প্রেম থেকে দূরে থাকে। এর মূল কারণ হল তারা ভবিষ্যতে এই কষ্ট আর পেতে চান না।  

খারাপ উদাহরণ: বিশেষজ্ঞদের মতে, ভগ্ন-পরিবারের সন্তানেরা প্রেমে পড়তে বা সম্পর্কে থাকতে নানা রকমের সমস্যার মুখোমুখি হয়। কারণ তারা ছোট থেকেই বড়দের ঝগড়া ও একে অপরকে অপব্যবহার করতে দেখেছে। এটা তাদের ভালোবাসার প্রতি আস্থা হারাতে এবং ভালোবাসা থেকে দূরে থাকতে আত্মসংরক্ষণমূলক প্রতিরক্ষা হিসেবে কাজ করছে। তারা মনে করে যে, এভাবে থাকলে তাদের জীবন পরিবারের অন্যান্যদের মতো হবে না।     

ভালোবাসা সম্পর্কে ভুল ধারণা: খুবই দুঃখজনক যে, অনেকে ভালোবাসাকে রূপকথার গল্পের মতো মনে করেন, ফলে তারা বাস্তবের ভালোবাসার সম্পর্ক বুঝতে পারে না  রূপকথার মতো মনে হওয়ায় সত্যিকারের ভালোবাসায় আসা কষ্ট বা খারাপ লাগা মেনে নিতে পারে না, তাদের কাছে ভালোবাসা মানেই ইন্দ্রোজালের মোহময় আবেশ অথবা সুখের দরজা। আর যখন সত্যিকারের ভালোবাসা সামনে এসে দাঁড়ায় তখন তারা ভয়ে পিছ পা হয়। কারণ তারা যেমনটা ভেবেছিল এটা তেমনটা নয়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন