অ্যালৌ ভেরা কি ওজন কমায়?

বাংলায় যাকে বলে ঘৃতকুমারী, এর নির্যাস শুধু ত্বক ও চুলেরই সুরক্ষা করে না পাশপাশি শরীরের নানান উপকারও করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2018, 08:05 AM
Updated : 26 March 2018, 08:05 AM

পুষ্টিবিজ্ঞানের উদ্ধৃতি দিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে অ্যালৌ ভেরার উপকার সম্পর্কে জানানো হয় যে, এর নির্যাস শরীরের বিপাক বাড়ায়, হজমে সহায়তা করে এবং বাড়তি চর্বি কমিয়ে ওজন কমায়। এছাড়াও এটা রক্তের শর্করা এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

অ্যালৌ ভেরার জুস কি ওজন কমায়

বাজারে পাওয়া যায় এমন অনেক অ্যালৌ ভেরা অ্যালোইন নামক শক্তিশালী প্রাকৃতিক রেচক উপাদান থাকে। এটা চর্বি কমাতে সাহায্য না করলেও শরীরে জমে থাকা পানি বের করে দিতে পারে।

তাই অ্যালোইন সমৃদ্ধ অ্যালৌ ভেরার জুস পরিমিত পরিমাণে খেতে হবে কেননা এটা ডায়রিয়া, পেট ব্যথা এবং কোষ্ঠকাঠিন্যের সঙ্গে সম্পর্কিত।

অ্যালৌ ভেরার জুসে ৭৫ শতাংশ শক্তিশালী যৌগিক উপাদান থাকে। আরও থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, সি এবং ই, চিনি, আঁশ, খনিজ ও অ্যামিন অ্যাসিড।

ভেষজ-চিকিৎসা-শাস্ত্র অনুসারে ঘৃতকুমারীর নির্যাসে প্রদাহ নাশক উপাদান থাকে।    

অ্যালৌ ভেরার রস খাওয়ার উপযুক্ত সময়

অ্যালৌ ভেরার রসে কোনো ক্ষতিকারক উপাদান নেই। তবে এটা পরিমিত খাওয়া উচিত।

এক গ্লাস পানিতে ৫০ মি.লি. অ্যালৌ ভেরার রস মিশিয়ে পান করুন।

মাত্রাতিরিক্ত পান করা শরীরের জন্য ক্ষতিকার হতে পারে। যেমন- ইলেক্ট্রোলাইট কমে যাওয়া, ব্যথা, বমি বমি ভাব এবং ডায়রিয়া।

কোনো কারণে এটা পান করার পর অসুবিধা দেখা দেয় তাহলে খাওয়া বন্ধ করুন অথবা চিকিৎসকের পরামর্শ নিন।

যে কারণে খাবেন

যদি প্রতি দিনের খাদ্যতালিকায় অ্যালৌ ভেরার রস রাখতে চান তাহলে এর পুষ্টিগুণ আগে দেখে নিন।

বিশেষজ্ঞদের মতে, এতে প্রয়োজনীয় পর্যাপ্ত আঁশ, অত্যাবশ্যক খনিজ ও পুষ্টি উপাদান থাকে যা স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।  

যারা খেতে পারবেন না

‘ইন্ডিয়ান জার্নাল অব ডার্মাটোলজি’ অনুযায়ী গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের অ্যালৌ ভেরার রস খাওয়া উচিত না। অ্যালৌ ভেরা জরায়ুর সংকোচনে প্রভাব রাখে এবং শিশুর উপর ‘গ্যাস্ট্রোইন্টেস্টিনাল’য়ের প্রভাব রাখে।

তাছাড়া অনেকের এতে অ্যালার্জির সমস্যা থাকে। তাই এড়িয়ে যাওয়াই ভালো। এছাড়াও অন্য যে কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে খাওয়া বন্ধ করা উচিত। 

অ্যালৌ ভেরা জুসের কিছু উপকারিতা

হজমে সহায়তা: এই জুসে থাকে ল্যাক্সেটিভ উপাদান। এর পরিমিত পান হজমে সহায়তা করে। এটা ব্যাকটেরিয়া বৃদ্ধি করে এবং অন্ত্রের কাজ উন্নত করতে সাহায়তা করে। যাদের পাকস্থলীতে আলসার আছে তাদের জন্য এটা বেশ উপকারী। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে গ্রহণ করতে হবে।

প্রদাহ কমাতে: এর প্রদাহ নাশক উপাদান অন্ত্রের অস্বস্তিকর অবস্থার উন্নতি করে এবং প্রদাহ কমায়। গবেষণা অনুযায়ী, এই উপাদান ফোলাভাব কমাতেও সাহায্য করে।

হৃদয় সুস্থ রাখতে: বুক ও হৃদপিণ্ড জ্বালাপোড়া করে এমন পাঁচ হাজার জন রোগীর উপর করা এক গবেষণায় দেখা গেছে, অ্যালৌ ভেরার জুস পানে ব্যথার উপশম হয়। এছাড়া এটা কোলেস্টেরল ও রক্তের শর্করা কমাতে সাহায্য করে। 

ডেটক্স: অ্যালৌ ভেরার জুস শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। এর পটাশিয়াম যকৃত ও কিডনি পরিশোধনে সহায়তা করে। এই দুই অঙ্গ শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়।  

ওজন কমায়: অ্যালৌ ভেরায় আছে প্রদাহ নাশক উপাদান, এর নির্যাসে থাকা অ্যালোইন নামক উপাদান শরীরে জমে থাকা পানির পরিমাণ কমিয়ে ওজন কমাতে সাহায্য করে। তবে এর ওজন কমানোর গুণ সম্পর্কে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

আরও পড়ুন