শিট মাস্ক কতক্ষণ পরে থাকা যাবে

ত্বকের যত্নে শিট মাস্কের নির্ধারিত সময় অনুযায়ী ব্যবহার করুন। অন্যথায় ত্বকের ক্ষতি হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2018, 07:59 AM
Updated : 22 March 2018, 07:59 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে শিট মাস্ক ব্যবহার করার সময় সম্পর্কে ধারণা পাওয়া যায়।   

স্বীকার করতেই হবে যে, ত্বকের যত্নে শিট মাস্ক অনন্য ভূমিকা রাখে। কোরিয়ান পদ্ধতিতে ত্বক ডিটক্স করতে, প্রাকৃতিক আর্দ্রতা ও মসৃণভাব আনতে প্রকৃত অর্থেই এটা কাজ করে। শিট মাস্ক এমন এক ধরনের মাস্ক যাতে বিশেষ কিছু উপাদান শোষিত হয় যা ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। তাই যখন এই মাস্ক ত্বকে লাগানো হয় তার মানে হয় এর সকল ভালো উপাদানসহ তা ত্বকে আটকে দেওয়া হয়।

যদি না ধুয়ে কেবল মাস্ক তুলে ফেলতে চান তাহলে এটা মুখে থাকা অবস্থায় হালকা মালিশ করুন এতে ত্বক সকল পুষ্টি উপাদান শোষণ করতে পারবে। 

অনেকেই মনে করেন, শিট মাস্ক যত বেশি সময় ত্বকে রাখা হবে তা তত ভালো কাজ করে। প্রকৃত অর্থে তা নয়। দীর্ঘক্ষণ শিট মাস্ক পরে থাকলে তা ত্বকে উপকারের চেয়ে অপকার করে বেশি। নির্দিষ্ট সময়ের চেয়ে বেশি সময় শিট মাস্ক মুখে রাখলে তা ত্বকের মারাত্মক ক্ষতি করে।

মনে রাখবেন শিট মাস্ক কার্যকর উপাদান যেমন- চারকোল, টি ট্রি, গ্রিন টি এবং কোলাজেন থাকে। যেহেতু এগুলো এমনভাবে তৈরি যে এরা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করে তাই মাস্ক শুকিয়ে যাওয়ার আগেই তা তুলে ফেলা উচিত। না হলে তা ত্বকে জ্বালাপোড়ার সৃষ্টি করতে পারে। এতে থাকা উপাদানগুলো ত্বকের জন্য ভালো। তবে দীর্ঘক্ষণ ত্বকে রাখা হলে তা নেশার সৃষ্টি করতে পারে। 

এটা ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য তৈরি করা হয়েছে। তবে দীর্ঘক্ষণ ব্যবহারে তা ঠিক বিপরীত কাজ শুরু করে। 

তাই শিট মাস্ক ব্যবহারের সময় যদি ঘুমানোর চিন্তা করেন তাহলে নির্দিষ্ট সময় অনুযায়ী অ্যালার্ম ঠিক করে নিন। না হলে ত্বকের জন্য শিট মাস্ক দুঃস্বপ্ন হয়ে দেখা দেবে।

আরও পড়ুন