ব্রণ সমস্যার দ্রুত সমাধান

ব্রণ নিরাময় করতে চাইলে জেনে নিন কয়েকটি কৌশল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 07:50 AM
Updated : 13 March 2018, 08:17 AM

বিশেষ কোনো দিনে সাজসজ্জার বারোটা বাজাতে পারে হঠাৎ ওঠা ব্রণ। পরিত্রাণ পেতে রুপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

বরফ: নরম কাপড়ে এক টুকরা বরফ নিয়ে ব্রণের উপর কয়েক সেকেন্ড চাপ দিয়ে ধরে রাখুন। তারপর সরিয়ে ফেলুন। কয়েক মিনিট এভাবে বরফ প্রয়োগ করলে ব্রণ দ্রুত মিশে যাবে।

রসুন: একটি রসুনের কোঁয়া দুই ভাগ করে কাটে ব্রণ আক্রান্ত অংশে এই কাটা রসুন পাঁচ থেকে সাত মিনিট ঘষে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। কয়েক ঘণ্টা পরপর এই পদ্ধতি অনুসরণ করতে হবে।

অ্যাপল সাইডার ভিনিগার: তিন ভাগ পানি আর এক ভাগ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে তোয়ালে দিয়ে আলতো চাপে মুছে ভিনিগার-পানির মিশ্রণে তুলার বল ভিজিয়ে ব্রণ আক্রান্ত অংশে ১০ মিনিট মাখিয়ে রেখে আবার কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

ডিমের সাদা অংশ: তিনটি ডিম ভেঙে এর কুসুম ও সাদা অংশ আলাদা করে রাখতে হবে তিন মিনিট। এবার ডিমের সাদা অংশ কিছুটা নিয়ে মুখে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি ব্যবহার করতে হবে চারবার। শেষবার ব্যবহারের অবশিষ্ট সাদা অংশ মাস্কের মতো মুখে মেখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। 

টমেটো: একটি তাজা টমেটো থেতলে মাস্কের মতো মুখে মাখতে হবে। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে।

পেঁপে: প্রথমেই মুখ কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এবার থ্যাতলানো পেঁপে ১৫ থেকে ২০ মিনিট মুখে মাখিয়ে রাখতে হবে এবং আবারও কুসুম গরম পানি দিয়ে মুখ ধুতে হবে।

আলু: মুখ ধুয়ে আলতো চাপে মুছে নিন। একটি আলু গ্রেটার দিয়ে কুচি করে তা ব্রণ আক্রান্ত জায়গায় মাখিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ছবি: পিক্সাবে- ফ্রি পিকচার।

আরও পড়ুন