মেইকআপ তোলার আবশ্যিক কারণ

শুনে থাকবেন মেইকআপ অবস্থায় ঘুমিয়ে পড়া ত্বকের জন্য ক্ষতিকর। কী কী ক্ষতি করতে পারে তা কি জানেন?

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2018, 08:38 AM
Updated : 12 March 2018, 08:38 AM

অনুষ্ঠান শেষে বাড়ি ফিরে মনে হয় একটু ঘুমাই। আর এই আলসেমিতে মুখের মেইকআপ মুখেই থেকে যায়। যেখান থেকে দেখা দিতে পারে বিভিন্ন চর্মরোগ।

সাজসজ্জাবিষয়্ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মেইকআপ থাকা অবস্থায় ঘুমিয়ে পড়লে কী কী ক্ষতি হয় তার একটা ধারনা দেওয়া হল।

ব্রণ: মুখে মেইকআপ নিয়ে ঘুমিয়ে পড়লে তা ত্বকের প্রাকৃতিক তেলের সঙ্গে মেশে এবং ময়লা ও জীবাণূ আটকে লোমকূপ বন্ধ করে দেয়। যা ত্বকে ব্রণ, র‍্যাশ এমনকি সংক্রমণের কারণ হতে পারে।

শুষ্ক ও নির্জীব ত্বক: সারা মুখে মেকইআপ থাকলে তা ত্বককে শ্বাস নিতে বাধা দেয়। এটা ত্বক ও পরিবেশের মাঝে বাধার সৃষ্টি করে। রাতে ত্বক পুনর্গঠনের কাজ করে। তাই এই সময় ত্বক পরিষ্কার রাখা উচিত। সারা রাত মুখে মেইকআপ থাকলে তা বলিরেখা সৃষ্টি করে ও সকালে ত্বক নির্জীব দেখায়।

মেইকআপের রাসায়নিক উপাদান: ত্বকের ধরন বুঝে মেইকআপ বাছাই করতে হয়। প্রত্যেকের ত্বকের ধরন আলাদা।

শুষ্ক, তৈলাক্ত, সংবেদনশীল এমনকি প্রাকৃতিক মেইকআপেও রাসায়নিক উপাদান থাকে। এই রাসায়নিক উপাদান সারা দিন ও রাত ত্বকে থাকা ঠিক নয়। এরফলে ত্বকে প্রাকৃতিক সিবাম বা তেল উৎপাদন বন্ধ হয়ে যায় ও ত্বক প্রাকৃতিক আর্দ্রতা হারায়। 

মেইকআপ তোলার সহজ উপায়

মেইকআপ তোলার ওয়াইপস: এগুলোতে আগে থেকেই ময়েশ্চারাইজার দেওয়া থাকে এবং খুব সহজেই মেইকআপ তুলে নেওয়া যায়। এগুলো বেশ সহজলভ্য, সস্তা ও বহন করাও সহজ।

তৈলাক্ত পরিষ্কারক: তেল তেলকে আকর্ষণ করে। তাই ভারী মেইকআপ তুলতে ‘অয়েল ক্লিঞ্জার’ ব্যবহার করুন। ‘ডাবল ক্লিঞ্জার’ রুটিন অনুসরণ করতে চাইলে এটাকে প্রথম ধাপ হিসেবে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন