শ্যামলা ছেলেদের সাজ-পোশাক

এমনিতেই শ্যামলা ত্বকের সঙ্গে যেকোনো পোশাক মানায়। তবে আরও কিছু কৌশল জানা থাকলে সবার চেয়ে আলাদাভাবে নিজেকে উপস্থাপন করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2018, 08:46 AM
Updated : 11 March 2018, 08:46 AM

সাজসজ্জাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শ্যামলা ছেলেদের ফ্যাশনের কয়েকটি উপায় এখানে দেওয়া হল। 

শরবত বা হালকা রং: যাদের গায়ের রং শ্যামলা তাদের সঙ্গে শরবতের মতো হালকা যেমন- হলদে লেবু, গুঁড়া নীল, পিচ ইত্যাদি রং বেশ মানিয়ে যায়। নিয়মিত ব্যবহারের পোশাকের রং হিসেবে পেস্ট ও শরবতের অন্যান্য রং বেছে নিতে পারেন। এই রংগুলোর কারণে শ্যামলা ত্বক আরও উজ্জ্বল দেখায়।

স্বচ্ছ রং থেকে দূরে থাকুন: শ্যামলা রংয়ের অধিকারীদের সম্পূর্ণ সাদা অথবা উজ্জ্বল রংয়ের পোশাক বাছাই না করাই ভালো। গায়ের রং খানিকটা চাপা হওয়ায় এসব রং সম্পূর্ণ বিপরীত ও অসামঞ্জস্যপূর্ণ দেখায়।   

ফেইড প্রিন্টের পোশাক: ছাপা নকশার পোশাক যদি পছন্দ হয় তবে পরিষ্কার ও হালকা ছাপার পোশাক ব্যবহার করুন। অনেক বেশি রং ও ঘন ছাপা আছে এমন পোশাক কখনও ব্যবহার করবেন না। বরং নিজের গায়ের রংয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অথবা চক রংয়ের প্রাধান্য আছে এমন পোশাক বাছাই করুন।

সূর্যালোকের সঙ্গে মানানস: অনেকেই গ্রীষ্মকালে উজ্জ্বল রংয়ের পোশাক পরতে পছন্দ করেন। তবে মনে রাখতে হবে এসময় অনেকবেশি উজ্জ্বল বা সূক্ষ্ণ রং পরা ঠিক নয়। বদলে সতেজ, শরবতের মতো হালকা ও মানানসই অন্যান্য রং বাছাই করতে পারেন। যদি দুই স্তর বিশিষ্ট পোশাক পরতে চান তাহলে খেয়াল রাখবেন যেন ভেতরের কাপড়টি উপরের সঙ্গে মানানসই হয়।

রঙিন মোজা: অদ্ভুত রংয়ের মোজার প্রচলন সবার সঙ্গে খুব একটা মানানসই নয়। তবে শ্যামলা রংয়ের অধিকারীরা বিপরীত ও রঙিন মোজা নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন। পোশাক নির্বাচনে খানিকটা বিবেচনার প্রয়োজন হলেও মোজা নির্বাচনে প্রয়োজন নেই। 

সব সময়ের জন্যই প্রযোজ্য: উষ্ণ ও শীতল রংয়ের সংমিশ্রণ, সাদার সঙ্গে মাটি বা খয়েরি রং, সাদা ও কালোর সংমিশ্রণ সবসময়ই সুন্দর। এসব রং ও রংয়ের সংমিশ্রণের পোশাক নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন।  

রোদচশমা: ‘ক্লাসিক’ ফ্রেমের রোদচশমাই ব্যবহার করুন। ঐতিহ্য বলে একটা বিষয় আছে। তবে খেয়াল রাখবেন যেন পোশাক মূল আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়। এই ধরনের চশমা সব রকমের পোশাকের সঙ্গেই মানিয়ে যায় ও আর চোখও রোদ থেকে রক্ষা পায়। চাইলে এর পরিবর্তে প্রতিফলক বা ‘রিফ্লেক্টরস গ্লাস’ও ব্যবহার করতে পারেন।

প্রতীকী ছবি সৌজন্যে: গ্রামীণ ইউনিক্লো।

আরও পড়ুন