সামাজিক সচেতনতায় ভ্যাসলিন

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড’য়ের পেট্রোলিয়াম জেলি ব্র্যান্ড, ভ্যাসলিন আয়োজিত একটি সামাজিক সচেতনতামূলক ও অনুপ্রেরণামূলক উদ্যোগ হল, ‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2018, 08:08 AM
Updated : 26 Feb 2018, 08:09 AM

এর মাধ্যমে বাংলাদেশের মানুষের পাশে, বিশেষ করে সুবিধাবঞ্চিত এলাকার মানুষের পাশে থেকে তাদের ত্বকের সুস্থতায় সাহায্য করতে এবং স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে কিছুটা হলেও অবদান রাখতে চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশে গত দুই বছর ধরে কাজ করে চলেছে, ‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’। এছাড়াও সারাবিশ্বে সুবিধাবঞ্চিত মানুষের ত্বকের সুস্থতায় সাহায্য করতে অবদান রাখছে। এই প্রোজেক্টের লক্ষ্য, ২০২০ সালের মধ্যে সারাবিশ্বে পঞ্চাশ লক্ষ সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ত্বক সুস্থ করার শক্তি পৌঁছে দেওয়া।

উত্তরাঞ্চলে সুবিধাবঞ্চিত মানুষের পাশে ‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’

আমাদের দেশের সুবিধাবঞ্চিত এলাকা বিশেষ করে উত্তরাঞ্চলে বসবাসকারী মানুষেরা, যারা প্রচণ্ড শীত বা রোদের প্রখরতা মাথায় নিয়ে প্রতিদিন জীবিকার তাগিদে কাজে বের হন, এসব মানুষের জন্য ত্বকের শুষ্কতা, ঠোঁট ফাটা, পা ফাঁটার মতো ত্বকের ছোটোখাটো সমস্যাই হতে পারে ভয়াবহ কিছু। তাই দরকারে তাদের পাশে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি থাকলে, ত্বকের এমন সমস্যা থেকে তারা নিজেদের সুস্থ রাখতে পারে।

এমন ভাবনা থেকেই  সুবিধাবঞ্চিত এলাকার মানুষের ত্বকের সুস্থতায় ২০১৬ সাল থেকে শুরু করেছে ‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’। এই প্রোজেক্টে এনজিও পার্টনার হিসেবে প্রথম থেকেই আছে টিএমএসএস। তাদের সহযোগিতায় ২০১৬ সালে এই প্রোজেক্টের মাধ্যমে বগুড়ার সুবিধাবঞ্চিত এলাকায় বসবাসকারী প্রায় পঞ্চাশ হাজার মানুষের মাঝে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি প্রদান করা হয়েছে। ২০১৭ সালে এর দ্বিগুণ, অর্থাৎ প্রায় এক লক্ষ মানুষের কাছে এই সাহায্য সাফল্যের সাথে পৌঁছে দেওয়া হয়। এছাড়াও প্রতিকূল পরিবেশে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি ব্যবহারের মাধ্যমে কীভাবে ত্বককে সুস্থ রাখা যায় সে বিষয়ে ইতিমধ্যে টিএমএসএস-এর ৩শ’ জন ডাক্তার এবং ৬শ’ জন নার্সকে অবহিত করা হয়েছে, যেন তারা সুবিধাবঞ্চিত মানুষের মাঝে সচেতনতা ছড়িয়ে দিতে পারেন।

অনুদান পৌঁছে যাবে সুবিধাবঞ্চিত মানুষের কাছে

ঢাকার গুলশানে অবস্থিত ইউনিমার্টে স্থাপন করা হয়েছে ‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’য়ের একাধিক কিয়স্ক। চাইলে ভ্যাসলিন জেলি কিনে এসব কিয়স্কে অনুদান করতে পারেন। ভ্যাসলিন-এর পক্ষ থেকে এই দান পৌঁছে দেওয়া হবে উত্তরাঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের কাছে। ইউনিমার্টে এসব কিয়স্ক উদ্বোধন করেছেন বিপাশা হায়াত।

প্রতিষ্ঠার পর থেকেই ত্বক সুস্থ করার কাজে নিয়োজিত

১৮৭০ সালে প্রতিষ্ঠার পর থেকে বিশ্বজুড়ে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড’য়ের পেট্রোলিয়াম জেলি ভ্যাসলিন। এই জেলি ত্বকের শুষ্কতা, পা ফাটা, ঠোঁট ফাটা ইত্যাদি থেকে ত্বক সুস্থ করতে সাহায্য করে। এছাড়াও প্রতিদিনের কাজের মাঝে ত্বকে দেখা দেওয়া নানা ধরনের সমস্যা, যেমন- ছোটোখাটো কাঁটাছেড়া, ডায়াপার র‌্যাশ ইত্যাদি থেকেও এটি ত্বকের সুরক্ষা দেয়।

সুবিধাবঞ্চিত রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশে

‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’য়ের কার্যক্রমের অংশ হিসেবে সুবিধাবঞ্চিত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট, আইএফআরসি ও টার্কিশ রেড ক্রিসেন্ট’য়ের মতো তিনটি প্রতিষ্ঠানের মাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠীর ত্বকের সুস্থতায় সাহায্য করতে রোহিঙ্গা ক্যাম্পে ৮০ হাজার মানুষের মাঝে ভ্যাসলিন ডোনেট করা হয়েছে।

‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’-এর প্রতিনিধি বিপাশা হায়াত

এই আয়োজনের সঙ্গে প্রথম থেকেই জড়িয়ে আছেন অভিনেত্রী ও চিত্রশিল্পী বিপাশা হায়াত। কার্যক্রমের অংশ হিসেবে তিনি বগুড়ার সুবিধাবঞ্চিত এলাকায় বসবাসকারী মানুষের মাঝে ভ্যাসলিন-এর প্রতিনিধি হিসেবে গিয়েছেন। এমনকি তিনি নিজে সেইসব মানুষের সাথে কথা বলে তাদেরকে ত্বকের সুরক্ষা সম্পর্কে সচেতন করেছেন এবং হাতে হাতে পৌঁছে দিয়েছেন ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি। এছাড়াও ‘ভ্যাসলিন হিলিং প্রোজেক্ট’-এর মডার্ন ট্রেড পার্টনার ইউনিমার্টে গিয়ে তিনি উদ্বোধন করেছেন ভ্যাসলিন-এর ডোনেশন কিয়স্ক।

- বিজ্ঞপ্তি।