বেড়াতে গিয়ে ত্বকের যত্ন

গাড়ি কিংবা বাসে যেভাবেই বেড়াতে যান না কেনো, যাত্রা পথে ভারী মেইকআপ ত্বকের জন্যে মোটেই ভালো নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2018, 07:21 AM
Updated : 18 Feb 2018, 07:23 AM

তাই ভ্রমণে গেলে সুন্দর দেখানোর জন্য মেইকআপ নয়, অন্য পন্থাতেও সুন্দর দেখানো যায়। আর উপায়গুলো রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে দেওয়া হল। 

অতিরিক্ত মেইকআপ না করা: প্রতিটা ছবিতেই সুন্দর দেখাবে এই ভেবে অতিরিক্ত মেইকআপ করে বের হওয়া মানে ত্বকের আরও বেশি ক্ষতি করা। অতিরিক্ত মেইকআপ করার ফলে চাইলেই বাইরে মুখ ধুয়ে আবার মেইকআপ করতে পারবেন না। বা সবসময় বড় আয়নারও ব্যবস্থা করতে পারবেন না।

তাই সাজগোজের ক্ষেত্রে ভারী ফাউন্ডেশনের পরিবর্তে সিসি ক্রিম ব্যবহার করুন। হালকা রংয়ের লিপগ্লস ও ধূসর ছড়ানো কাজল ব্যবহার করুন। চুল শুকিয়ে ভালোভাবে বেঁধে নিন। এরপর টুপি বা স্কার্ফের মাধ্যমে ভালোভাবে ঢেকে রাখুন।

ত্বক আর্দ্র রাখুন: যদিও ত্বক আর্দ্র রাখতে পানি পান করা, ডাবের পানি ও নানা রকমের জুস খাওয়া ভালো। এটা ত্বককে সূর্যের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করে ও পয়ঃনিষ্কাশনের সমস্যা দূর করে।

এগুলোর পাশাপাশি আপনি মুখে প্রতি ঘন্টায় ‘হাইড্রেইটিং মিস্ট’ ব্যবহার করতে পারেন যা ত্বকের পিএইচ’য়ের ভারসাম্য রক্ষা করবে। আর ত্বক আর্দ্র রেখে এর নির্জীবভাব দূর করবে।

খাওয়াতে নজর দিন: মনে রাখবেন, যাত্রা পথে খুব বেশি ভারী খাবারের প্রয়োজন নেই। তাই সাধারণ ও হালকা খাবার খান। পর্যাপ্ত তাজা ফল ও সিদ্ধ সবজি খেতে পারেন। চা, কফি, ভারী খাবার ও অতিরিক্ত তেল মসলা এড়িয়ে চলুন। এগুলো পাকস্থলিতে প্রভাব রাখার পাশাপাশি ত্বকেও কুপ্রভাব ফেলতে পারে।    

রূপ চর্চায় অত্যাবশ্যকীয় জিনিস যুক্ত করুন: রূপচর্চার সামগ্রীতে অত্যাবশ্যকীয় কিছু জিনিস যেমন- ‘ব্লোটিং পেপার’ যা নাক ও মুখের ত্বকের অতিরিক্ত তেল ও সিবাম শোষণ করে; ‘লিপ বাম’ ঠোঁটের খসখসে ভাব দূর করে; ত্বকের অতিরিক্ত ময়লা ও জীবাণু পরিষ্কার করতে ‘ক্লিঞ্জিং ওয়াইপ্স’; ত্বক আর্দ্র রাখতে ময়েশ্চারাইজার বা ‘ডে সিরাম’; সূর্যরশ্মি থকে রক্ষা পেতে সানগ্লাস ও সানস্ক্রিন, কিছু রবার ব্যান্ড ও শেষ মুহূর্তে ‘টাচ আপ’য়ের জন্য নেইল পেইন্ট রাখতে পারেন।

ছবির প্রতীকী মডেল: সোনিয়া। ছবি: প্রামানিক।

আরও পড়ুন