প্রসাধনী কেনার আগে যা মাথায় রাখবেন

বিজ্ঞাপন আর মোড়কের চাকচিক্যে আমরা অনেক সময় পণ্যের মান ও উপাদান যাচাই করার কথা ভুলেই যাই। তবে প্রসাধনী কেনার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 10:09 AM
Updated : 14 Feb 2018, 10:09 AM

সাধারণত ময়েশ্চারাইজারের গঠন, লিপস্টিকেররং ইত্যাদি দেখে পণ্য কেনা হয়। সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিতপ্রতিবেদন থেকে জানা যায়- এগুলো ছাড়াও প্রসাধনী কেনার ক্ষেত্রে আরও কিছু বিষয়ের প্রতিমনোযোগী হওয়া জরুরি।  

সিল: প্রসাধনীকেনার সময় প্রথমেই দেখে নিতে হবে এর সিল ঠিক আছে কিনা। সিল খোলা প্রসাধনী কখনই ঠিকনয়। এতে নষ্ট পণ্য কেনার সম্ভাবনা থাকে।  

ত্বকের ধরন:কিছু পণ্য থাকে যা ভিন্ন ভিন্ন ত্বকের জন্য তৈরি। তাই নিজের ত্বকের ধরন বুঝে সঠিক পণ্যনির্বাচন করা দরকার। ত্বক তৈলাক্ত, শুষ্ক অথবা মিশ্র যেমনই হোক আগে সে সম্পর্কে নিশ্চিতহয়ে ত্বকের সঙ্গে মানানসই পণ্য কিনুন।   

উপাদান: পণ্যেকী আছে এটা তা জানতে সাহায্য করে। আপনি কিছু উপাদানের সঙ্গে পরিচিত হতে পারেন। আবারঅনেক উপাদান আছে যার সঙ্গে পরিচিত নন। এটা আপনার ত্বকে উপকার বা ক্ষতিও করতে পারে। 

ওয়ারেন্টি ও মেয়াদ: পণ্যের ওয়ারেন্টি অথবা মেয়াদ সম্পর্কে নিশ্চিত হয়ে নিন। মেয়াদোত্তীর্ণ পণ্যত্বকে নানারকমের ক্ষতি করে।

রিভিউ: পণ্যটিযে ব্যবহার করেছে সে-ই পণ্যটি সম্পর্কে ভালো বলতে পারবে। তাই কোনো পণ্য কেনার আগে তাররিভিউ পড়ে নিন। মানুষ পণ্যটি সম্পর্কে কি বলে তা জেনে নিন এবং সব বিবেচনা করে সিদ্ধান্তনিন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক