কর্মক্ষেত্রে খাবার পানি কি বিশুদ্ধ!

নাগরিক ব্যস্ততায় বাসার চাইতে কর্মক্ষেত্রেই বেশি থাকার হয়। তাই যার যার কর্মক্ষেত্রে বিশুদ্ধ খাবার পানি নিশ্চিত করার উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2018, 07:51 AM
Updated : 11 Feb 2018, 07:51 AM

আজকাল বেশিরভাগ অফিসেই বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা থাকে। তবে সেগুলো বেশিরভাগই সংগ্রহ করা হয় খাবার পানি সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে। যাদের কর্মকাণ্ড আপনার দৃষ্টির আড়া্লেই থাকে। আবার যে জারে পানি থাকে, সেটা কতটা নিরাপদ তা কি কখনও ভেবেছেন!

আর এসব বিষয় বিবেচনা করে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কর্মক্ষেত্রে খাওয়ার পানির ঝুঁকিপূর্ণ দিকগুলো এখানে দেওয়া হল।

পানি ঠাণ্ডা করার যন্ত্র: অফিসের ‘ওয়াটার কুলার’ শেষ কবে পরিষ্কার করা হয়েছিল জানেন? আদৌ পরিষ্কার করা হয় কী না তা জানেন? ‘ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন ইন্টারন্যাশনা’য়ের এক জরিপ অনুযায়ী, অফিসের পানি ঠাণ্ডা করার যন্ত্রটির প্রতি বর্গ ইঞ্চি জায়গার প্রায় ২৭ লাখ জীবাণু পাওয়া যায়।

কলের পানি: কিছু অফিসে কল থেকে সরাসরি খাবার পানি সরবরাহ করা হয়। এই পানি থাকে ‘টিডিএস (টোটাল ডিসোলভড সলিডস)’ অবস্থায়, যেখানে বিভিন্ন ধাতু, খনিজ, লবণ মিশে থাকে। এর মধ্যে কিছু উপাদান হয়ত শরীরের জন্য উপকারী হতে পারে, তবে অপকারী দিকই বেশি।

বোতলজাত পানি: বোতলজাত পানি পুরোপুরি বিশুদ্ধ মনে করার কারণ নেই। কারণ এতে আছে বায়ুবাহী দুষিত উপাদানের ঝুঁকি। তাই এই পানি থেকেও রোগ সংক্রমিত হতে পারে।

সমাধান

নিশ্চিন্ত উপায় হল পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়াটি নিজের নিয়ন্ত্রণে রাখা। আর তা শুধু নিজের ঘরের পানিতেই সম্ভব।

তাই অফিসে যাওয়ার সময় ঘর থেকে পানি নিয়ে যেতে হবে। তবে ওই পানিতে সারাদিন পার করা সম্ভব নয়, তাই অফিসে কুসুম গরম পানি পান করতে পারেন। এতে জীবাণু সংক্রমণের সম্ভাবনা কম থাকবে।

আরও পড়ুন