সুইস পামকিং রোল কেক

মিষ্টি কুমড়া দিয়ে তৈরি করুন মজার স্বাদের কেক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2018, 08:03 AM
Updated : 10 Feb 2018, 08:03 AM

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

উপকরণ: ডিম ৩টি। মিষ্টি কুমড়ার পিউরি ১ কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। দারুচিনির গুঁড়া ১ চা-চামচ। গুড়ের চিনি বা ব্রাউন সুগার ১/৪ কাপ। সাদা চিনি ৩/৪ কাপ। ময়দা ১ কাপ এবং ১ টেবিল-চামচ। বেইকিং সোডা ১ চা-চামচ।

ক্রিম চিজ ফ্রস্টিংয়ের জন্য– ক্রিম চিজ আধা কাপ (সাধারণ তাপমাত্রার) আইসিং সুগার আধা কাপ বা স্বাদ মতো। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। দারুচিনির গুঁড়া ১/৮ চা-চামচ। বাটার ১ টেবিল-চামচ (সাধারণ তাপমাত্রায়)

পদ্ধতি: মিষ্টি কুমড়া ১/৪ কাপ পানি দিয়ে চুলায় সিদ্ধ করে নিন। সিদ্ধ করতে পানি আরও দরকার পরলে সামান্য দিন।

মিষ্টি কুমড়া সিদ্ধ হলে পানি ছাড়া ব্লেন্ড করে রেখে দিন এক পাশে।

অন্যদিকে ডিম, চিনি, গুড় বিট করতে থাকুন যতক্ষণ না ডিমের রং পাল্টায়। এরপর একে একে ময়দা, বেইকিং সোডা ছেঁকে আস্তে আস্তে মিশিয়ে নিন। সাথে ভ্যানিলা এসেন্স, দারুচনির গুঁড়া, মিষ্টি কুমড়ার পিউরি দিয়ে দিন।

সব মেশানো হয়ে গেলে লম্বা ট্রের মতো বেইকিং প্যানে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে তার উপর তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে উপরে ঢেকে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ থেকে ২০ মিনিট বেইক করুন।

১০ মিনিট পর থেকে পরীক্ষা করতে থাকবেন।

আর চুলায় হলে মোটা তাওয়ার উপর ট্রের মতো লম্বা প্যানে মিশ্রণটি ঢেলে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে দিন। প্রথমে মাঝারি আঁচে রেখে ১০ মিনিট বেইক করুন। এরপর আঁচ আরও কম করে ১৫ থেকে ২০ মিনিট বেইক করুন।

হয়ে আসলে একটা টুথপিক ঢুকিয়ে পরখ করে নিতে পারেন। টুথপিক পরিষ্কার হয়ে বের হলে কেক প্রস্তুত। নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার অন্য বড় প্যানে অ্যালুমিনিয়াম ফয়েল বিছিয়ে উপরে ১ চা-চামচের মতো আইসিং সুগার ছিটিয়ে দিন। এরপর কেকটা উল্টিয়ে আইসিং সুগারের উপর রেখে আস্তে আস্তে নিচের কেকের ফয়েল তুলে নিন।

আইসিং সুগার দেওয়ার কারণ কেকটা বেশি নরম থাকায় রোল করার সময় নিচে লেগে যেতে পারে তাই সামান্য সুগার ছিটিয়ে দিলে রোল করতে সুবিধা হবে।

এবার অ্যালুমিনিয়াম ফয়েলসহ আস্তে আস্তে পেঁচিয়ে রোল করে মুড়িয়ে ফ্রিজে রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট।

এখন বড় বাটিতে ক্রিম চিজ, বাটার, আইসিং সুগার,  ভ্যানিলা এসেন্স, দারুচিনীর গুঁড়া দিয়ে বিট করে ক্রিমের মতো তৈরি করুন। তারপর কেকটা ফ্রিজ থেকে বের করে আস্তে করে খুলে ভেতরে ক্রিম চিজ ফ্রস্টিং বিছিয়ে দিয়ে আবার একইভাবে রোল করে ফ্রিজে রেখে দিন দুতিন ঘণ্টা। ঠাণ্ডা হলে কেটে পরিবেশন করুন মজার এই পামকিং কেক।

আরও রেসিপি