যেসব খাবারে ফুটবে রূপ

শ্রী বৃদ্ধির এইসব খাবারকে ইংরেজিতে আহ্লাদ করে বলে ‘সুপার ফুড’। যা ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2018, 11:34 AM
Updated : 28 Jan 2018, 11:39 AM

মেডিকেল সার্ভিস অ্যান্ড আরঅ্যান্ডডি, কায়া লিমিটেড’য়ের প্রধান এবং সহসভাপতি সঙ্গীতা ভেলাস্কর কয়েকটি চমৎকার খাবারের তালিকা দেন। যার উপকারিতা বর্তমানে দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত।

তুলসি গাছ।

* তুলসির নির্যাস চুলে চমৎকার কাজ করে। এটা চুলের ফলিকল পুনরুজ্জীবিত করে, মাথার ত্বক ঠাণ্ডা রাখে এবং রক্ত সঞ্চালন বাড়ায়।
* আখের রস খনিজ উপাদানের ভালো উৎস যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। ভিটামিন বি-১২, ভিটামিন সি ও ভিটামিন এ’য়ের পাশাপাশি জিংক, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম থাকায় এটা ভালো ‘হেল্থ ড্রিংক’ হিসেবে কাজ করে। এসব উপাদানের সমন্বয় চুলকে লম্বা ও উজ্জ্বল করতে সাহায্য।  
* আপেলে পাইরাস ম্যালাস নামক আঁশ থাকে। এই ধরনের আঁশ চুলের পিএইচয়ের ভারসাম্য রক্ষা করে এবং মাথার ত্বক থেকে ময়লা পরিষ্কার করে তা খুশকি মুক্ত রাখতে সাহায্য করে।
* জলপাইয়ের তেল সমৃদ্ধ প্রসাধনী পণ্য ব্যবহার করুন। এটা খুশকি দূর করে চুলের আর্দ্রতা ফিরিয়ে দেয়।
* চুলের মাস্ক হিসেবে অ্যাভোকাডোর নির্যাস খুব ভালো কাজ করে। এটা সবসময় চুলকে মসৃণ ও শক্তিশালী রাখতে সাহায্য করে।

‘পিওরসেন্স’য়ের প্রতিষ্ঠাতা রিশাব মারিওয়ালা দুইটি ফলের উপকারিতা ও খাদ্যতালিকায় যোগ করার মাধ্যমে কাঙ্ক্ষিত ও মসৃণ ত্বক পাওয়ার কারণ সম্পর্কে জানান-  

* আঙুরজাতীয় ফল বেশি আঁশ ও কম  ক্যালরি সমৃদ্ধ খাবার। এতে বায়ো-ফ্লাভানয়েডস এবং অন্যান্য রাসায়নিক উপাদান থাকে যা মারাত্মক রোগ থেকে রক্ষা পেতে সাহায্য করে। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট আবহাওয়ার ক্ষতিকারক প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। তাছাড়া এটা কোষকলা বৃদ্ধিতে সহায়তা করে যা ত্বক মসৃণ ও স্থিতিস্থাপকতা রক্ষায় কাজ করে।

এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক কোমল রাখে ও ক্ষয় পূরণ করে। আঙুরজাতীয় ফলের পটাসিয়াম ত্বকের বলিরেখা ও দাগছোপ দূর করে এবং রোদের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

* আরেকটি চমৎকার ফল হল কিউই, এতে প্রায় সবধরনের পুষ্টি উপাদান থাকায় একে পুষ্টির ‘পাওয়ার হাউস’ বলা যায়। কিউই উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, বিশেষ করে ভিটামিন সি এবং ই রয়েছে যা পলিফেনলের মতো। ত্বকের তারুণ্য রক্ষায় এটা আদর্শ।

কিউই ত্বকের ‘অক্সিডেটিভ’ চাপ দূর করে এবং দূষণের কারণে হওয়া ক্ষতি পূরণ করে। কিউই ভিটামিন ই’য়ের ভালো উৎস যা ত্বকের মুক্ত মৌল গঠন প্রতিরোধে সহায়তা করে আরও সুন্দর ত্বক পেতে সাহায্য করে।

প্রচ্ছদের প্রতীকী মডেল: সোনিয়া। ছবি: দিপ্ত।

আরও পড়ুন