পেটের সমস্যায় ভিটামিন ডি

নিয়মিত ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করলে ‘ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস)’য়ের ব্যথা থেকে আরাম পাওয়া যাবে বলে দাবি করছে এক গবেষণা।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2018, 07:05 AM
Updated : 27 Jan 2018, 07:05 AM

আইবিএস হল ‘গ্যাস্ট্রোইন্টেসটাইনাল ট্র্যাক্ট’ বা হজম প্রণালীর একটি দীর্ঘমেয়াদি রোগ। এই রোগে আক্রান্ত রোগীর হজম প্রণালী দু্র্বল হয়ে যায়, পরিস্থিতি কিছুটা ভালো হওয়ার পর আবার হঠাৎ করেই রোগের প্রকোপ বেড়ে যায়।

গবেষণায় দেখা গেছে, এই রোগে আক্রান্ত রোগীদের প্রায় সবার শরীরেই ভিটামিন ডি’র অভাব রয়েছে।

শরীরে এই ভিটামিনের স্বল্প মাত্রার সঙ্গে ইতিমধ্যেই অন্ত্রের ক্যান্সার এবং বিভিন্ন পেটের প্রদাহের সম্পর্ক পাওয়া গেছে।

তাই ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করলে পেট ব্যথা, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা ইত্যাদির যন্ত্রণা থেকে আরাম দেবে।

আইবিএস রোগে আক্রান্ত রোগীদের জীবনযাত্রা সহজ করতেও ভিটামিন ডি উপকারী ভূমিকা রাখে বলে গবেষণায় জানা গেছে।

গবেষণার প্রধান ও ইউনিভার্সিটি অফ শেফিল্ড’য়ের অধ্যাপক বার্নার্ড কোরফে বলেন, “আমাদের গবেষণা থেকে এটা স্পষ্ট যে প্রতিটি আইবিএস রোগীর উচিত তাদের শরীরে ভিটামিন ডি’র মাত্রা পরীক্ষা করানো। আর এদের মধ্যে সিংহভাগই ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করে উপকার পাবেন।”

‘ইউরোপিয়ান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন’য়ে প্রকাশিত হয় এই গবেষণা। সেখানে কোরফে আরও জানান, “আইবিএস রোগটি সম্পর্কে সাধারণ মানুষের ধারণা বেশ কম। তবে এই রোগ, রোগীর জীবনযাত্রা বেশ জটিল করে তুলতে পারে। রোগটির কোনো নির্দিষ্ট কারণ ও চিকিৎসা এখনও খুঁজে পাওয়া যায়নি।”

‘মাইক্রোবায়োম’ নামক এক জার্নালে প্রকাশিত আগের এক গবেষণায় আইবিএস রোগীদের অন্ত্র আর মস্তিষ্কের মধ্যে একটি সম্পর্কে খুঁজে পাওয়া যায়। ধারণা করা হয়, ছোটবেলার কোনো মানসিক আঘাত থেকেও আইবিএস’য়ের সুত্রপাত হতে পারে।

অন্ত্রের সুস্বাস্থ্যের পাশাপাশি হাড়, রোগ-প্রতিরোধ ক্ষমতা এবং মানসিক সুস্বাস্থ্যের জন্যও ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণের মাধ্যমে শরীরে এই ভিটামিনের ঘাটতি দূর করা সম্ভব।

এই গবেষণার জন্য ভিটামিন ডি ও আইবিএস’য়ের মধ্যকার সম্পর্কবিষয়ক মোট সাতটি গবেষণা নিয়ে কাজ করেছেন গবেষকরা।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন