সাজসজ্জায় ট্যালকম পাউডার

কেবল ঘাম শুষে নিতে বা সুরভিত রাখতে নয়, চোখের পাপড়ির ঘনত্ব বাড়াতে ও মেইকআপ সেট করতেও ট্যালকাম পাউডার ব্যবহার করা যায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2018, 11:29 AM
Updated : 26 Jan 2018, 11:29 AM

‘পুনিতি ইউনিসেক্স স্যালন’য়ের রূপবিশেষজ্ঞ পুনিতি এবং ‘শ্রী বালাজি অ্যাক্সন মেডিকল ইন্সটিটিউট’য়ের জ্যেষ্ঠ ত্বকবিশেষজ্ঞ বিজয় সিংহাল ট্যালকাম পাউডার ব্যবহারের কয়েকটি পন্থা জানান।

চোখের পাপড়ি সাজাতে:
চোখের পাপড়ি সাজাতে ট্যালকাম পাউডার ব্যবহার করতে পারেন। মাস্কারা ব্যবহারের আগে চোখের পাপড়িতে ট্যালকাম পাউডার হালকা  করে লাগিয়ে নিন। এতে চোখের পাপড়ি বড় ও ঘন লাগবে। চোখের অস্বস্তি ও জ্বালাপোড়াভাব এড়াতে পাউডার ব্যবহারের সময় চোখ বন্ধ রাখুন। 

মেইকআপ সেট করতে: মেইকআপের বেইজ তৈরিতে ট্যালকাম পাউডার অসাধারণ কাজ করে। মেইকআপের চিটচিটেভাব দূর করতে ট্যালকাম পাউডার দিয়ে বেইজ তৈরি করুন। এটা মেইকআপ সেট করতে ও ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে। তবে খেয়াল রাখবেন যেন ভালোভাবে পরিষ্কার করা হয় কেননা এটা ত্বকে দীর্ঘক্ষণ রাখা ঠিক নয়।   

ওয়াক্সিংয়ের পরে: ওয়াক্সিংয়ের পরে জ্বালাপোড়া ও লালচে ভাব থেকে রক্ষা পেতে, ওয়াক্সিংয়ের আগে ট্যালকাম পাউডার লাগিয়ে নিন। যে স্থানে ওয়াক্স করবেন তার উপরে হালকা করে পাউডার ছিটিয়ে নিন। এতে অনেক বেশি মসৃণ ও কোমল অনুভূত হবে।    

ড্রাই শ্যাম্পু হিসেবে: ট্যালকাম পাউডার খুব ভালো ড্রাইশ্যাম্পু হিসেবে কাজ করে। চুলে মসৃণভাব আনতে চুলের গোড়ায় সামান্য ট্যালকাম পাউডার ছিটিয়ে নিন। এতে মাথার ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে ও চুলে মসৃণভাব আনবে। তবে খেয়াল রাখবেন কেবল একবার ব্যবহারের পরেই চুল পরিষ্কার করে নিতে হবে। এটা কেবল তাৎক্ষণিক সমস্যা সমাধানের জন্য, কোনোভাবেই অভ্যাসে পরিণত করা যাবে না।

দুর্গন্ধ কমাতে: শরীরের দুর্গন্ধ কমিয়ে সতেজভাব আনতে ট্যালকাম পাউডার ভালো কাজ করে। এছাড়াও ত্বকের কোথাও জ্বালাপোড়া করলে বা পোড়াভাব দেখা দিলে সেখানে ট্যালকাম পাউডার লাগান।

আরও পড়ুন