জাপানিজ রামেন

রামেন অনেকভাবে করা যায়। যা মন চায় তা দিয়ে বানিয়ে ফুরুত করে খেয়ে নেওয়া যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2018, 07:54 AM
Updated : 26 Jan 2018, 07:54 AM

রামেনের আলাদা নুডলস পাওয়া যায়। তবে যে কোনো ইন্সট্যান্ট নুডলস বা স্প্যাগেটি দিয়েও করা যাবে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

উপকরণ: যে কোনো নুডলস ১ প্যাকেট (স্প্যাগেটি হলে– আধা প্যাকেট)। বাটার বা তেল – ২ টেবিল-চামচ। ১টি মুরগির বুকের মাংস। চিকেন স্টক ১টি কিউব (ইচ্ছা)। নুডলসের প্যাকেট মসলা, সাথে যেটা থাকে। নুডলসের সিসেমি অয়েল, সঙ্গে যেকটা থাকে। ডিম ১টি, আধা সিদ্ধ। ক্যাপসিকাম জুলিয়ান কাট– পরিমাণ মতো। পেঁয়াজপাতা কুচি করা পরিমাণ মতো। সিদ্ধ কর্ন পরিমাণ মতো। মাশরুম পরিমাণ মতো। রসুনকুচি ১ চা-চামচ। আদাকুচি ১ চা-চামচ্। সয়া সস ১ চা-চামচ। ভিনিগার ১ চা-চামচ। পানি ৩ থেকে ৪ কাপ।

পদ্ধতি: পানিতে মুরগির বুকের মাংস, লবণ এবং চিকেন স্টক কিউব দিয়ে সাত থেকে আট মিনিট সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে মাংসটা তুলে নিন। এই পানি নুডলসে দেওয়া যাবে।

এবার ১ চা-চামচ তেলে আদা ও রসুন কুচি বাদামি করে ভাজুন। তারপর কিছু পেঁয়াজ কুচিও ভেজে নিন।

এখন ভাজা আদা, রসুন, পেঁয়াজ, সয়া সস, নুডলসের মসলা, সিসেমি অয়েল এবং ভিনিগার নুডলসের পানিতে ঢেলে  চুলার আঁচ কম করে জ্বাল দিন। এই সময় লবণটা পরখ করে নেবেন।

বাকি ১ চা-চামচ তেলে মুরগির মাংস হালকা লবণ ও গোলমরিচ গুঁড়া ছিটিয়ে দুপাশ হালকা ভেজে তুলে রাখুন। সঙ্গে মাশরুমও হালকা ভেজে নিন।

অন্যদিকে নুডলস সিদ্ধ করে বড় বাটিতে নিয়ে তৈরি করে রাখা পানি ঢেলে দিন। এর উপর ক্যাপসিকাম, কর্ন, মাশরুম, মুরগির মাংসের টুকরা, পেঁয়াজ-পাতার কুচি, সিদ্ধ ডিম এবং উপরে লাল-শুকনামরিচ-টালা দিয়ে গরম গরম পরিবেশন করুন রামেন।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক