শীতে চুল সামলাতে

কম তাপমাত্রা আর ঠাণ্ডা বাতাসের কারণে চুল হারায় স্বাভাবিক তৈলাক্তভাব ও প্রাকৃতিক আর্দ্রতা। ফলে হয়ে যায় শুষ্ক এবং উসকোখুসকো। ঠাণ্ডা মৌসুমে সামান্য সময় ব্যয় করে যত্ন নিলেই চুল হয়ে উঠতে পারে আগের মতোই ঝলমলে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 12:26 PM
Updated : 17 Jan 2018, 12:40 PM

যত্ন নেওয়ার উপায়গুলো জানিয়েছেন ‘দ্য বডি শপ ইন্ডিয়া’র প্রধান প্রশিক্ষক শিখি আগারওয়াল এবং রূপবিশেষজ্ঞ ব্লোসম কোচার।

চুল ছাঁটা: শীতে চুলের আগা শুষ্ক হয়ে যাওয়ায় আগা ফেঁটে যায়। নিয়মিত চুল ছোট করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। উপকার পেতে কয়েক সপ্তাহ ব্যবধানে চুল ছাঁটতে হবে।

ড্রাই শ্যাম্পু: চুল থেকে অতিরিক্ত তেল অপসারণ করতে ড্রাই শ্যাম্পু বেশ কার্যকর। পাশাপাশি চুলের প্রাকৃতিক তেল ধরে রাখতেও এটি উপকারী, ব্যবহারও সহজ।

খুশকি দূর করতে: শীতে ত্বকের অন্যান্য অংশের পাশাপাশি মাথার ত্বকেও মরা চামড়া ওঠে। আর মাথার ত্বকের মরা চামড়াই মূলত খুশকি। তাই এই মৌসুমে খুশকিনাশক শ্যাম্পু ব্যবহার করা উচিত। সঙ্গে কুসুম গরম তেল মালিশ করাও উপকারী।

শ্যাম্পুর ব্যবহার কমান: ঘন ঘন শ্যাম্পু ব্যবহারে চুলের বাইরের প্রাকৃতিক তেলের তৈরি রক্ষাকারী আস্তরণ ক্ষয় হয়ে যায়। তাই শ্যাম্পু ব্যবহার কমালে চুলের আর্দ্রতা বজায় থাকবে। পাশাপাশি ভেজা অবস্থায় চুল আঁচড়ানো থেকে বিরত থাকতে হবে। কারণ ভেজা অবস্থায় চুল থাকে দূর্বল, তাই ভাঙা কিংবা ছিঁড়ে যাওয়া আশঙ্কাও বেশি

চুলের স্ক্রাব: মরা চামড়ার আস্তরণ পরিষ্কার করার মাধ্যমে চুল মসৃণ করতে কার্যকর স্ক্রাব। চুল ভালোভাবে পরিষ্কার করতেও স্ক্রাবের জুড়ি নেই। তবে ভালোমানের এবং চুলের ধরন অনুযায়ী মানানসই স্ক্রাব বেছে নিতে হবে।

কন্ডিশনার: শীতে চুল মজবুত ও ঝলমলে রাখতে কন্ডিশনার অত্যন্ত জরুরি। চুলে পুষ্টি যোগাবে এমন কন্ডিশনার বেছে নিতে হবে। মসৃণ এবং জট মুক্ত চুলের জন্য কন্ডিশনার মাখিয়ে পাঁচ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। কন্ডিশনারকে চুলের গোড়ায় পৌছে দিতে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করতে পারেন। বিকল্প হিসেবে হেয়ার মাস্কও ব্যবহার করতে পারেন।

খুশকি তাড়ানোর আরও উপায়

* চুলে চিরুনি চালিয়ে মরা চামড়া আলগা করে মাথার ত্বকে সাত থেকে ১০ মিনিট ‘ড্যানড্রাফ কন্ট্রোল’ লোশন মালিশ করতে হবে।

* একটি পাত্রে খুশকিনাশক শ্যাম্পু ও পানি মিশিয়ে কটনবাডের সাহায্যে মাথার ত্বকে প্রয়োগ করতে হবে। এবার মাথায় পানি স্প্রে করে ১০ মিনিট মালিশ করতে হবে। সবশেষে হেয়ার ক্যাপ পরে আরও ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

* চুলে শ্যাম্পু করার পর কাপড় ঘষে নয়, আলতোভাবে কাপড় চেপে চুল মুছতে হবে। এবার দুই মিনিট খুশকিনাশক কন্ডিশনার মাখিয়ে রেখে পুনরায় ধুয়ে ফেলতে হবে।

*  মাথার ত্বকে ‘ড্যানড্রাফ কন্ট্রোল’ মিশ্রণ আঙুল দিয়ে মালিশ করে রেখে দিলে উপকার মিলবে।

ছবির মডেল: আনিকা। ছবি: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন