চল্লিশের পর সাজসজ্জা

বয়স চল্লিশ হওয়ার পর থেকেই নারীদের ত্বকের যত্নের জন্য সঠিক মেইকআপ-পণ্য নির্বাচন ও ব্যবহার করা প্রয়োজন। ত্বকে ফাউন্ডেশন ব্যবহারের আগে সবসময় ময়েশ্চারাইজার ব্যবহার করা এবং পিচ ও গোলাপি রংয়ের ব্লাশ ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 11:05 AM
Updated : 15 Jan 2018, 11:05 AM

রূপবিশেষজ্ঞ ভূমিকা বাহরি এবং নীতি লুথ্রা চল্লিশোর্ধ নারীর মেইকআপের কয়েকটি কৌশল সম্পর্কে জানান।  

* ত্বক ভালো রাখার প্রথম পদক্ষেপ হল একটি রুটিন মেনে চলুন। ৪০ পার হওয়ার পর থেকেই ত্বক শুষ্ক হতে থাকে এবং বলিরেখা দেখা দেয়। উন্নত ময়েশ্চারাইজার ও অ্যান্টি এইজিং সিরাম ত্বক ভালো রাখতে সাহায্য করে।

* আর্দ্রতাযুক্ত ফাউন্ডেশন চল্লিশোর্ধ ত্বকের জন্য ভালো কাজ করে। কেননা এই সময় ত্বক পাতলা ও নির্জীব হতে থাকে।

আর্দ্রতাযুক্ত ফাউন্ডেশন ত্বকের স্বাভাবিক রং ফিরিয়ে দিতে সাহায্য করে। তরল ফর্মুলা ত্বকের জন্য সবসময় ভালো কাজ দেয়। কারণ এটা বলিরেখা ঢাকতে সহায়ক। উষ্ণ বর্ণ ও হলুদ রং ত্বকের ভারসাম্য রক্ষা করে।

* চল্লিশের ওপর বয়স যাদের তাদের পিচ বা গোলাপি রংয়ের ব্লাশ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। কারণ এতে তাদের ত্বকের স্বাভাবিক রং বজায় থাকে এবং গালে প্রাকৃতিক স্বাস্থ্যোজ্জ্বলভাব ফুটে ওঠে।

* উষ্ণ বর্ণের আই শ্যাডো ব্যবহার করলে চোখ দেখাবে বড়। শুষ্ক বাদামি বা প্রাকৃতিক যে কোনো রংয়ের আই শ্যাডো ব্যবহার করা যায়। কাজল বা জেল আইলাইনারের সঙ্গে মাশকারা ব্যবহার স্নিগ্ধ ভাব দিতে সহায়ক।  

* বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঠোঁট চিকন ও শুষ্ক হতে থাকে। তাই ভরাট ঠোঁট পেতে লিপ লাইনার ব্যবহার করুন। ঠোঁটের বাইরের অংশে ম্যাট লিপ্সটিক ও ভিতরের অংশে গ্লস ব্যবহার করুন। এতে ঠোঁটে পুরুভাব থাকবে। ত্বক ভেদে হালকা বা গাঢ় শেইড বেছে নিন।

প্রতীকী ছবির মডেল: জেসমিন জুঁই। ছবি: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন