বছর জুড়ে সুন্দর থাকতে  

নতুন বছরে ত্বকের প্রতি বিশেষ যত্নশীল হতে চাইলে মেনে চলুন কিছু নিয়ম।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 09:14 AM
Updated : 7 Jan 2018, 09:14 AM

নিজের যত্ন নেওয়ার পাশাপাশি কিছু সাধারণ সচেতনতা পারে ত্বককে সব ধরনের ক্ষতির হাত থেকে বাঁচাতে।  রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বছর জুড়ে সুন্দর থাকার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

সানস্ক্রিন ব্যবহার বাদ দেবেন না: ত্বকের যত্নের অন্যতম গুরুত্বপূর্ণ অভ্যাস হল সানস্ক্রিন ব্যবহার করা। শীত বা গ্রীষ্ম যে সময়ই হোক না কেনো ত্বক আবহাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হয়। নিয়মিত সান্সক্রিন ব্যবহার ত্বকে বয়সের ছাপ, রোদপোড়াভাব এমনকি ত্বকের ক্যান্সার থেকেও রক্ষা করে। বাইরে যাওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগানো ভালো। এতে ভালোভাবে ত্বকে শোষিত হয় এবং সুরক্ষার কাজ করে।

সবসময় আর্দ্র থাকা: খারাপ আবহাওয়া, দূষণ এবং দৈনন্দিন মেইকআপের কারণে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। ত্বকের ধরন বুঝে রাতে ও সকালে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। চোখের চারপাশের ত্বক সবচেয়ে পাতলা এবং এটা দ্রুত মলিন ও বয়সের ছাপ পরার সম্ভাবনা থাকে। তাই সবসময় চোখের আশপাশে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকের এই অংশের স্থিতিস্থপকতা বাড়াতে গোলাকারভাবে ‘আই ক্রিম’ মালিশ করতে পরেন।                                    

মেইকআপ নিয়ে ঘুমাবেন না: ঠিক মতো মেইকআপ না তুলেই অনেকে ঘুমাতে যান। এটা ত্বকের জন্য সবচেয়ে ক্ষতিকর। ত্বকের অ্যালার্জি থেকে শুরু করে অন্যান্য যে কোনো সমস্যা সৃষ্টির জন্য এটা দায়ি। তাই ঘুমাতে যাওয়ার আগে ত্বকের ফাউন্ডেশন ও চোখের মেইকআপ ভালোভাবে তুলে নেবেন। আর যদি কখনও খুব বেশি আলসেমি লাগে তাহলে এক প্যাকেট ‘মেইকআপ রিমুভিং ওয়াইপ’ ব্যবহার করে মেইকআপ তুলে নিন।

মেইকআপ ব্রাশ: আপনার ধারণাই নেই মেইকআপ ব্রাশে কি পরিমাণ ব্যাক্টেরিয়া থাকতে পারে। বিশেষজ্ঞদের মতে, মাসে অন্তত একবার এবং চোখে ব্যবহার করার ব্রাশ দুবার পরিষ্কার করা জরুরি। ত্বক ভালো ও সুস্থ রাখতে এটা বেশ কার্যকর।  

নিজের যত্ন নিতে ভুলবেন না: যদি আপনি সবসময় খুব ব্যস্ত থাকেন তাহলে অন্তত সপ্তাহের একদিন নিজের জন্য রাখুন। ‘ডিপ ক্লিঞ্জিং ফেইশল’ চুল মালিশ, মেনিকিউর, পেডিকিউর ইত্যাদির জন্য সপ্তাহের একটা দিন খরচ করুন। নিজের জন্য এই সময়টুকু আপনার সৌন্দর্য বাড়াতে ও নিজের যত্ন নিতে সহায়তা করবে।

প্রতীকী ছবির মডেল: লারা লোটাস। ছবি: দীপ্ত।

আরও পড়ুন