উৎসবের আগে নিজেকে দ্রুত সাজিয়ে তুলতে

মলিন ত্বক আর রুক্ষ চুল নিয়ে তো কোনো অনুষ্ঠানে নিজেকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা যায় না। তাই যে কোনো আয়োজনে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে দ্রুত এবং কার্যকর কিছু পন্থা জেনে নিন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2017, 11:06 AM
Updated : 28 Dec 2017, 11:07 AM

মলিন ত্বকে দীপ্তি আর রুক্ষ চুল ঝলমলে করার কয়েকটি পন্থা দিয়েছেন ভারতীয় রূপবিশেষজ্ঞ শাহনাজ হুসাইন।

* যে কোনো অনুষ্ঠানের আগের দিন ম্যানিকিউর এবং প্যাডিকিউর করুন। কুসুম গরম পানিতে পা ও হাত কিছুক্ষণ ভিজিয়ে রেখে উন্নতমানের কোনো ক্রিম দিয়ে মালিশ করুন। ভালো ফলাফল পেতে ক্রিমের সঙ্গে লেবুর রস ও চিনি মিশিয়ে নিতে পারেন। এই পন্থায় আপনার ত্বক হবে কোমল ও মশ্রিণ। আর অনুষ্ঠানের ঠিক আগের দিন ওয়াক্সিং এবং থ্রেডিং করতে ভুলবেন না।

* মুখের ত্বক পরিষ্কার করতে ও উজ্জ্বল দেখতে ব্যবহার করুন দ্রুত কার্যকর মাস্ক। এজন্য লাগবে এক চা-চামচ মধু, এক চা-চামচ গোলাপ জল এবং গুঁড়াদুধ। সব মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে মাখুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর তুলার বল দিয়ে গোলাপ জল মিশ্রিত ঠাণ্ডা পানি দিয়ে মুখ চেপে চেপে মুছে নিন।

* চোখের ফোলাভাব কমাতে বরফ-ঠাণ্ডা গোলাপ জল খুব ভালো কাজ করে। তুলা বা ‘আই প্যাড’ ঠাণ্ডা গোলাপ জলে ভিজিয়ে চোখের উপর রাখুন। টি-ব্যাগ দিয়েও এই কৌশল অবলম্বন করতে পারেন। এর জন্য একটি টি-ব্যাগ কুসুম গরম পানিতে ডুবিয়ে, চিপে পানি ফেলে ‘আই প্যাড’য়ের মতো চোখের উপর দিয়ে রাখুন কিছুক্ষণ।

* উৎসব আয়োজনের আগে ত্বকে দাগ ও ব্রণ দেখা দেওয়া নিশ্চই বিরক্তিকর। এরজন্য ত্বকের রংয়ের চাইতে দুই শেইড হালকা ফাউন্ডেশন বেছে নিন। তারপর চিকন ব্রাশ দিয়ে ব্রণ বা দাগের উপর সরাসরি লাগান। উপরে হালকা পাউডার বুলিয়ে নিন।

* চিবুক এবং এর একটু নিচে আঙুল দিয়ে ফোটা ফোটা করে ব্লাশার লাগিয়ে নিন। তারপর হালকাভাবে উপরে-নিচে করে ব্রাশ বুলিয়ে ত্বকে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন যেন কোনো দাগ বা ক্রুটি না থাকে।   

* স্মোকি আই’য়ের জন্য আই শ্যাডো ব্যবহারের পর চোখের উপরের পাপড়ির কাছাকাছি আই লাইনার টানুন। তারপর কটনবাড দিয়ে মিশিয়ে হালকা করে লেপটে দিন। তারপর গাঢ় কোনো শ্যাডো এর উপর দিয়ে বুলিয়ে দিন।  

* চোখের নিচের পাপড়িতে লাইনার ব্যবহার করে মিশিয়ে দিন, তারপর আই শ্যাডো ব্যবহার করুন। গ্ল্যামার ফুটিয়ে তুলতে উজ্জ্বল বেগুনি বা গোলাপি আই শ্যাডো ব্যবহার করতে পারেন। সঙ্গে দিন রুপালি বা সোনালি হাইলাইটস।

* রাতের অনুষ্ঠান হলে ব্যবহার করুন লাল, পাম, কোরাল, গাঢ় গোলাপি বা অ্যাম্বার রংয়ের লিপস্টিক। তারপর ঠোঁটের মাঝে আলতো স্পর্শে লিপ গ্লস মাখিয়ে নিন।  

* গলার অংশে চিকচিকে ভাব আনতে হালকা করে রুপালি বা সোনালি পাউডার ছিটিয়ে দিতে পারেন।

* চুল রুক্ষ দেখালে শ্যাম্পু করার আগে দিন দ্রুত কার্যকর কন্ডিশনার। এজন্য একটি ডিমের সঙ্গে এক চা-চামচ করে ভিনিগার ও মধু ভালোভাবে মিশিয়ে নিন। মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। তারপর গরম তোয়ালে দিয়ে চুল পেঁচিয়ে ঢেকে রাখুন ২০ মিনিট। এই কাজটি করতে হবে চুল ধোয়ার আগে। দেখবেন চুল হবে উজ্জ্বল আর সামলানও সহজ হবে।

* অনুষ্ঠানে থাকা অবস্থায় যদি দেখেন হঠাৎ করেই চুল ফুলে ফুলে উঠছে বা উড়ু উড়ু হয়ে উসকোখুসকো হয়ে যাচ্ছে, তাহলে চিন্তিত হওয়ার কিছু নেই। তালুতে কিছুটা পানি নিয়ে চুলে বুলিয়ে নিন। আর বেশি আঁচড়ানো এড়িয়ে চলুন।

* রুক্ষ ও উসকোখুসকো চুল নরম করতে ক্রিম-ধর্মী কন্ডিশনার পানিতে মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। তারপর সারা চুলে স্প্রে করে আঁচড়ে নিন, যাতে সারা চুলে এই মিশ্রণ ছড়িয়ে যায়।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক