ফোন বিক্রির আগে সাবধান

ফোন বেচে দেওয়ার আগে শুধু ফরম্যাট নয়, নিশ্চিত হয়ে নিন ব্যক্তিগত সমস্ত তথ্য ভালোভাবে মুছে ফেলতে পেরেছেন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2017, 12:01 PM
Updated : 26 Dec 2017, 12:01 PM

স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদি আমাদের নিত্যসঙ্গি। আর প্রযুক্তি ক্রমাগত উন্নয়নের হাত ধরে প্রতিমাসেই বাজারে আসছে নিত্যনতুন ফিচারের এই গ্যাজেটসগুলো। নতুন গ্যাজেটসকে নিজের করে নিতে পুরানো গ্যাজেটস বিক্রি করার ঘটনা এখন খুবই স্বাভাবিক ঘটনা।

তবে পুরানো এবং ব্যবহৃত স্মার্টফোন, ট্যাবলেট, মেমরিকার্ড, পোর্টেবলড হার্ডড্রাইভ ইত্যাদি বিক্রি করার আগে নিজের ব্যক্তিগত ডেটা যেমন- ছবি, কল রেকর্ডিং, ব্যাংক অ্যাকাউন্ট কিংবা ডেবিট-ক্রেডিট কার্ডের তথ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইমেইল অ্যাকাউন্ট ইত্যাদি সঠিকভাবে মুছে ফেলতে না পারলে বড় ধরনের বিপত্তি ঘটতে পারে।

গোপন এই তথ্যাদি অপরিচিত, হ্যাকার কিংবা সাইবার অপরাধীর হাতে পড়া থেকে বাঁচতে ডিভাইসগুলো শুধু ‘ফরম্যাট’ করাই যথেষ্ট নয়, আগে তথ্যগুলো মুছে নিন নিশ্চিতভাবে।  

ভারতের ডেটা আদান-প্রদানবিষয়ক সেবাদাতা প্রতিষ্ঠান ‘স্টেলার ডেটা রিকভারি‘র করা এক জরিপ অনুযায়ী, সেকেন্ড হ্যান্ড মার্কেটে বিক্রির জন্য রাখা ব্যবহৃত সকল হার্ডড্রাইভ বা ফোনে থাকে প্রচুর গোপন তথ্য। ব্যক্তিগত এবং বাণিজ্যিক উভয় খাতে ব্যবহৃত হার্ডড্রাইভের ক্ষেত্রেই একথা প্রযোজ্য। এসব ডিভাইস ব্যবকারীদের অধিকাংশই জানেন না যে, ‘ফরম্যাট’ করার পরও মুছে যাওয়া ডেটা পুনরুদ্ধার করা সম্ভব। 

ডেটা সঠিকভাবে মোছার পদ্ধতি সম্পর্কে সাধারণ মানুষের অজ্ঞতার মাত্রাও উঠে আসে এই জরিপের ফলাফলে।

জরিপের জন্য বিভিন্ন সুপরিচিত অনলাইন গ্যাজেট স্টোর থেকে একাধিক ব্যবহৃত ডেটা সংরক্ষণ ড্রাইভ কেনা হয়। সবগুলো থেকেই বেরিয়ে আসে পূর্ব ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয় তথ্য। 

দেখা যায়, বেশিরভাগই ‘ফরম্যাট’ করা হয়েছে, কিন্তু সঠিক উপায়ে ‘ওয়াইপ’ করা বা মোছা হয়নি। 

অনলাইনে সহজলভ্য ‘ডেটা রিকভারি সফটওয়্যার’ ব্যবহার করে ‘ফরম্যাট’ করা এই ডিভাইসগুলো থেকে সহজেই অসংখ্য ডেটা পুনরুদ্ধার করা সম্ভব হয়।

জরিপে ব্যবহৃত একটি ড্রাইভ থেকে একটি গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠানের সকল শোরুমের ঠিকানা, মাসিক বিক্রি ও বিগত কয়েক বছরের বিক্রির হিসাব, দামের তালিকা, ক্রেতাদের নাম, ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি বের করে স্টেলার ডেটা রিকভারি।

আরেক ড্রাইভ থেকে পাওয়া যায় একজন ব্যক্তি সকল ব্যক্তিগত তথ্য যেমন- নাম, বয়স, ব্যাংকের ডেবিট-ক্রেডিট কার্ডের তথ্য, ব্যাংক স্টেটমেন্ট, মোবাইলের সকল ফোন নম্বর, ব্যক্তিগত ছবি ও ভিডিও ইত্যাদি।

স্টেলার ডেটা রিকভারি বলে, “একজন ব্যক্তির ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার পাশাপাশি তার আর্থিক ক্ষয়ক্ষতি হতে পারে সামান্য এই পেনড্রাইভ বিক্রি থেকে। ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঝুঁকি আরও বেশি। তাই সঠিকভাবে বৈদ্যুতিক ডিভাইসের তথ্য মোছার উপায় জানা অত্যন্ত জরুরি। আর সংবেদনশীল তথ্য রাখা হয়েছিল এমন একটি হার্ডড্রাইভ বিক্রি না করে নষ্ট করে ফেলাই সবচেয়ে ভালো কাজ। অর্থের চাইতে সম্মানের দাম সবসময়ই বেশি।”

ছবির প্রতীকী মডেল: জিতু আফরীন। ছবি: ই স্টুডিও।

আরও পড়ুন