এই শীতে চেষ্টা ছাড়াই ওজন কমান

কথায় বলে, ‘কষ্ট ছাড়া কেষ্ট মেলে না’। তবে ঠাণ্ডা মৌসুমে প্রবাদ বাক্যের ধারা ভেঙে, কোনো রকম কষ্ট ছাড়া ওজন কমানোর চেষ্টা করতে পারেন। এজন্য জানতে হবে কিছু কৌশল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 08:47 AM
Updated : 19 Dec 2017, 08:50 AM

আহা ব্যায়াম ছাড়াই যদি, পেটটা কমে যেত! এরকম ভাবনা যাদের মধ্যে প্রায়ই খেলে যায়, তাদের জন্য এই শীতকাল হতে পারে মহা সুযোগ। কারণ বেশ কয়েকটি গবেষণার ফলাফল বলছে শীতের কাঁপুনি, ভারী গরম পোশাক পরা কিংবা ঠাণ্ডা পানি পান করলে ক্যালরি খরচ হয়।

ঠাণ্ডা অনুভব করুন

আপনি জানেন কী, যত বেশি ঠাণ্ডা ওজন কমানো তত বেশি সহজ! ২০১৫ সালে ‘দ্য এফএএসইবি জার্নাল’য়ে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, বেশি ঠাণ্ডায় যাওয়ার মাধ্যমে শরীরের সাদা চর্বি (যা ক্যালরি সংরক্ষণে ও প্রদাহ সৃষ্টি করে) বাদামি চর্বির (যা বাদামি টিস্যু নামে পরিচিত) মতো কাজ করে, যা খাবারকে পরিপাক করে শরীরে তাপ উৎপন্ন করে। ৫০ গ্রাম সাদা চর্বি ৩শ’ কিলোক্যালরি শক্তি সঞ্চয় করতে পারে। একই পরিমাণ বাদামি চর্বি দৈনিক ৩শ’ কিলোক্যালরি পর্যন্ত পোড়াতে পারে। 

ঠাণ্ডা পানি পান করা

যারা বলে, ঠাণ্ডা পানি পান করলে মোটা হয়ে যাবেন তাদের কথা এড়িয়ে যান। কারণ এটা সম্পূর্ণ বিপরীত কাজ করে।

‘দা জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’য়ে প্রকাশিত ২০০৩ সালে জার্মানির, হামবোল্ট ইউনিভার্সিটি’র মেডিকল ফ্যাকালটি অব দ্য চ্যারিটি’র এক গবেষণায় দেখা গেছে, যখন আপনি শরীরের তাপমাত্রার চেয়ে ঠাণ্ডা তরল পান করেন তখন তা শরীরের ক্যালরি খরচ করতে দ্রুত কাজ করে। 

শীতে কাঁপা

বাসা থেকে বের হয়ে শীতে দাপটে হঠাৎ কাঁপুনি দিয়ে উঠলে পালানোর চেষ্টা করবেন না।

কারণ অস্ট্রেলিয়া, সিডনি’র ‘গার্ভান ইন্সটিটিউট অব মেডিকেল রিসার্চ’য়ের গবেষণা থেকে জানা গেছে, চর্বি ও পেশির মধ্যে নির্দিষ্ট হরমোনের মাধ্যমে যোগাযোগ রয়েছে যা সাদা কোষকে বাদামি কোষে রূপান্তরিত করে ঠাণ্ডা থেকে রক্ষা করে।

যখন আমাদের শীত লাগে ও শরীর কাঁপুনি দেয় তখন পেশি থেকে সৃষ্ট হরমোন আইরিসিন এবং বাদামি চর্বি থেকে সৃষ্ট প্রোটিন এফজিএফ ২১ বৃদ্ধি পায়। অর্থাৎ, ১০ থেকে ১৫ মিনিট কাঁপুনি এক ঘণ্টা মাঝারি ব্যায়ামের সমান কাজ করে।    

এক বাটি সুপ

খাবার শুরুর আগে এক বাটি সুপ খান, বিশেষ করে ক্রিম ভিত্তিক তরল সুপ। শীতকালে আপনার কম ক্যালরি গ্রহণ করার ক্ষেত্রে এটা সহায়তা করে।

২০০৭ সালে যুক্তরাষ্ট্রের পেন স্টেট ইউনিভার্সিটি’র গবেষণায় দেখা গেছে, যারা খাওয়ার আগে সুপ খায় না তাদের তুলনায় যারা খাওয়ার আগে এক বাটি সুপ খায় তারা ২০ শতাংশ কম ক্যালরি গ্রহণ করে।

পোশাকে কয়েক স্তর যোগ করা

শীতে ভারী পোশাক পরা যেমন ঠাণ্ডা থেকে রক্ষা করে তেমনি এটা শরীরের জন্যও বেশ ওজন সৃষ্টি করে। অর্থাৎ ভারী পোশাক পরে চলাফেরা করার জন্য শরীরের শক্তি ব্যয় হয়। তাই ভারী পোশাক পরে হাঁটাচলা ও সাধারণ ব্যায়াম করুন। যা ওজন কমানোতে সহায়ক।

প্রচ্ছদের ছবি: গ্রামীন ইউনিক্লো। অন্যান্য ছবি নিজস্ব ও রয়টার্স।

আরও পড়ুন