শীতে শুষ্ক ত্বকের পরিচর্যা

শীতকালে ত্বক শুষ্ক হওয়ার সমস্যায় প্রায় সবাইকেই পড়তে হয়। বিশেষজ্ঞদের মতে, শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে সপ্তাহে একদিন মুখ ও ঠোঁটের ত্বক এক্সফলিয়েট করা এবং সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।

লাইফস্টাইলডেস্ক/আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 10:10 AM
Updated : 10 Dec 2017, 10:10 AM

‘ভ্যানিটি কাস্ক’য়ের বাজারজাতকরণ ব্যবস্থাপক পল্লবি মেহেরা এবং ‘মাই গ্ল্যাম’য়ের রূপসজ্জাকর আর্জু শাহ শীতকালে ত্বক আর্দ্র রাখার উপায় সম্পর্কে কয়েকটি পন্থা অবলম্বনের পরামর্শ দেন।

ঠোঁট এক্সফলিয়েট করা

ঠোঁটের অসমতা ও শুষ্কতা দূর করতে উদ্ভিজ্জ নির্যাস দিয়ে স্ক্রাব করুন। কফির গুঁড়া ও লাল চিনির সঙ্গে বাদামতেল মিশিয়ে ঠোঁটে স্ক্রাব করুন এতে ঠোঁট মখমলের মতো নরম ও কোমল হবে।

মুখের জন্য উজ্জ্বল বেইজ তৈরি করুন

ত্বকে নিখুঁত দীপ্তি পেতে ফাউন্ডেশনের উজ্জ্বল বেইজ তৈরি করুন। ব্রোঞ্জার হিসেবে পিচ ও কুমড়ার রং অর্থাৎ তামাটে রং বেছে নিন। এটা শীতকালে চেহারায় প্রাকৃতিকভাব ফুটিয়ে তুলতে সাহায্য করে।   

ক্রিম ব্লাশ: শীতে দীর্ঘক্ষণ সতেজ ও উজ্জ্বলভাব ফুটিয়ে তুলতে ক্রিম ব্লাশ ব্যবহার করুন। এটা রং ও আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি চেহারায় ত্রিমাত্রিক রূপ দান করে।     

হাইড্রেটিং প্রাইমার: সুন্দর মেইকআপ করার জন্য ওজনে হালকা ও সিরামের মতো প্রাইমার সবচেয়ে ভালো কাজ করে। একটি উজ্জ্বল প্রাইমার অনুজ্জ্বল ত্বকে অতিরিক্ত দীপ্তি দেয়।

সান্সক্রিন: প্রতিদিন সকালে মুখ ও হাতে সানস্ক্রিন লাগানো আবশ্যক।  রাসায়নিক উপাদানের ফলে যদি বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন লাগাতে না চান তাহলে শিশুদের সানস্ক্রিন বেছে নিতে পারেন। এটা ত্বকের জন্য কার্যকর ও আরামদায়ক।

ভিটামিন গ্রহণ: ত্বকের যত্নে সম্পূরক খাবার গ্রহণ করুন বিশেষ করে শীতকালে। শীতকালে ত্বকের কোষ গঠনের জন্য ভিটামিন ই, সি ও বি-২ গ্রহণের দিকে বেশি মনোযোগ দিন।

এক্সফলিয়েট: বাইরে ঠাণ্ডা বাতাস ও ঘরের উষ্ণ পরিবেশের কারণে ত্বক আর্দ্রতা হারায়। ফলে মৃত কোষের সৃষ্টি হয় যা লোমকূপ বন্ধ করে ফেলে। তাই ত্বক সুস্থ রাখতে সপ্তাহে একবার শরীর এবং দুএকবার মুখ এক্সফলিয়েট করুন। তবে খেয়াল রাখবেন যেন অতিরিক্ত এক্সফলিয়েট করা না হয়। এটা ত্বকের জন্য ক্ষতিকারক।  

লিপবাম ব্যবহার করা: ঠোঁট ফাঁটার চেয়ে অস্বস্তিকর আর কিছু নেই। এই সমস্যা থেকে বাঁচতে ঠোঁটে উন্নতমানের লিপবাম লাগান। 

ভ্যাসলিন অথবা লিপবাম ব্যবহারের ক্ষেত্রে কোনো বাঁধাধরা পরিমাণ নেই। চাইলে চোখের নিচের দাগ ও ভাঁজ দূর করার জন্য রাতের বেলা চোখের নিচের অংশে লাগিয়ে রাখতে পারেন। মুখের ত্বকের শুষ্কতা দূর করতেও ভ্যাজলিন বা লিপবাম ব্যবহার করতে পারেন।

চুলের নিচের শুষ্ক অংশ পরিচর্যা করতে অথবা রুক্ষ চুলে বাড়তি আর্দ্রতা যোগাতে লিপবাম ব্যবহার করতে পারেন।

ছবির মডেল: মীম। ছবি: দীপ্ত।

আরও পড়ুন (নিচের লিংকগুলো লেখার নিচে দিয়েন। স্টোরি রিলেশনে নয়)