শিশুর প্রাতিষ্ঠানিক যোগ্যতা বাড়াতে

সন্তানকে যদি সফল দেখতে চান তবে ঘরে বসিয়ে না রেখে খেলাধুলা করতে পাঠান। কারণ শারীরিকভাবে সবল শিশুর প্রাতিষ্ঠানিক যোগ্যতা বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2017, 11:40 AM
Updated : 6 Dec 2017, 11:40 AM

আর এই ফলাফল পাওয়া গেছে সাম্প্রতিক এক গবেষণায়।

শারীরিক সুস্থতা বিশেষ করে হৃদযন্ত্রের সুস্থতা এবং পেশীর সুস্থতা তাদের মস্তিষ্কের ধূসর অংশে গতি তৎপরতা বৃদ্ধি করে। 

দা জার্নার অব নিউরোইমেইজ’য়ে প্রকাশিত প্রতিবেদনের মাধ্যমে গবেষকরা জানান, মস্তিষ্কের বিভিন্ন অংশে ধূসর অঞ্চলের বৃদ্ধি শিশুদের শিক্ষণ, কার্যকারিতা ও পড়াশুনার প্রক্রিয়াতে সহায়তা করে।    

স্পেনের দ্য ইউনিভার্সিটি অব গ্রেনাডা’র গবেষক ফ্রান্সিস্কো বি. ওর্টেগা বলেন, “আমাদের কাজের লক্ষ্য হল এমন প্রশ্নের উত্তর দেওয়া যে শারীরিকভাবে সুস্থ শিশুদের মস্তিষ্ক ও শারীরিকভাবে দুর্বল শিশুদের মস্তিষ্ক থেকে উন্নত কিনা এবং এটা তাদের প্রাতিষ্ঠানিক কাজের উপর প্রভাব ফেলে কিনা। ”

ওর্টেগা আরও বলেন “এর উত্তর খুব ছোট ও শক্তিশালী- ‘হ্যাঁ’ শিশুর শারীরিক স্বাস্থ্য তার মস্তিষ্কের গঠনগত ভিন্নতার সঙ্গে সরাসরিভাবে জড়িত এবং এই ভিন্নতা শিশুর প্রাতিষ্ঠানিক কার্যকারিতার উপরেও প্রভাব ফেলে।” 

গবেষকরা মস্তিষ্কের ধূসর অংশের উপস্থিতির ভিত্তিতে আট থেকে ১১ বয়সের ১০১ জন স্থূলকায় শিশুর প্রাতিষ্ঠানিক কার্যক্রম পর্যালোচনা করেন।

ফলাফলে দেখা যায়, যাদের হৃদপিণ্ডের সুস্থতা মস্তিষ্কের ধূসর অংশের সঙ্গে সম্পর্কিত বিশেষ করে মস্তিষ্কের সামনের দিকে।

তবে পেশির সুস্থতা মস্তিষ্কের নির্দিষ্ট কোনো অংশের সঙ্গে যুক্ত নয়।

গবেষকরা লক্ষ্য করেন যে, “শারীরিক সুস্থতা এমন একটি বিষয় যা শারীরচর্চার মাধ্যমে ঠিক করা যায় এবং অ্যারোবিক ও গতিশীল শরীরচর্চার মাধ্যমে মস্তিষ্কের উন্নয়ন এবং স্থুলকায় শিশুদের প্রাতিষ্ঠানিক কার্যক্রমের উন্নয়ন ঘটানো যায়।”   

ছবি: রয়টার্স।

আরও পড়ুন