শুষ্ক ত্বকে আর্দ্রতা ফেরায় ‘ফেইস মাস্ক’

শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায়। ধরন বুঝে কোল্ড ক্রিমের পাশাপাশি নানান মাস্ক ব্যবহার করা হলে তা ত্বকের আর্দ্রতা রক্ষা করতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2017, 08:49 AM
Updated : 5 Dec 2017, 08:54 AM
‘কিয়েহল’স ইন্ডিয়া’র শিক্ষা ব্যবস্থাপক অনিরূধ রিঙ্গি এবং পল পেন্ডারস বোটানিক্যাল, ইন্ডিয়া’র পরিচালক সারগাম ধাওয়ান কয়েকটি মাস্ক সম্পর্কে ধারণা দেন যা শীতকালে ত্বকের আর্দ্রতা রক্ষা করতে সাহায্য করে।

সারা রাতের মাস্ক: এই ধরনের মাস্ক ব্যবহারে রাতে ঘুমন্ত অবস্থায় ত্বকে বাড়তি আর্দ্রতা যোগায় ও উন্নতি করতে সাহায্য করে। পাশাপাশি শীতের বাতাস ও ঠাণ্ডা আবহাওয়ার কারণে হওয়া ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে। 

ঠিকভাবে ব্যবহার করা হলে সারা রাতের মাস্ক ত্বকে খুব ভালো কাজ করে। প্রথমে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন। এরপর বেশি করে মাস্ক নিয়ে তা পাঁচ থেকে দশ মিনিট লাগিয়ে রাখুন। 

ত্বকের কোষের সুস্থতার জন্য এটা আপনি সারা রাত মুখে লাগিয়ে রাখতে পারেন।

 ‘সুপার ফুড’ সম্পন্ন মাস্ক: যেমন- ক্র্যানবেরি, হলুদ ও অ্যাভাকাডো ইত্যাদি শীতকালে ত্বকের আর্দ্রতা যোগাতে খুব ভালো কাজ করে। এগুলো ত্বকের অত্যাবশ্যকীয় উপাদান সরবারহের মাধ্যমে শীতের শুষ্কতার জন্য হারিয়ে যাওয়া দীপ্তি ফিরিয়ে দিতে এই ধরনের ‘সুপার ফুড’ সম্পন্ন মাস্ক খুব ভালো কাজ করে।

শিট মাস্ক ব্যবহার করা: বর্তমান সময়ে শিট মাস্ক সৌন্দর্য চর্চার একটা ভালো উপায় এবং তা বেশ জনপ্রিয়তাও লাভ করেছে। দ্রুত ও সহজেই ত্বকে আর্দ্র ফিরিয়ে আনার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে শিট মাস্ক খুব ভালো কাজ করে। ঠাণ্ডা আবহাওয়ায় ত্বকের উজ্জ্বলতা হারানোর আগেই এই পদক্ষেপ নিতে হবে।

গঠনের দিকে মনোযোগ নিন: শীতকালে ত্বককে অনেক প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে যেতে হয়। এই আবহাওয়ায় ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকে টানটান ও ফাটাভাব দেখা দেয়।

তাই শীতমৌসুমে ফেইসমাস্ক বেছে নিন যা ত্বকে মাখনের মত অনুভূতি দান করে। এতে ত্বক তার প্রয়োজনীয় অত্যাবশ্যকীয় তেল পুনুরুদ্ধার করতে পারে।

নিজের মাস্ক নিজে তৈরি করুন

মাস্ক তৈরি করার সবচেয়ে সহজ উপায় হল রান্না ঘরের উপাদান ও ফল যেমন- পেঁপে, টমেটো ও কলার সঙ্গে মধু ও ময়দা মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটা ত্বকের আর্দ্রতার ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

লোমকূপ থেকে রক্ষা পেতে: শীতকালে আবহাওয়ার পরিবর্তনের জন্য অধিকাংশ ভারতীয় নারীর লোমকূপ বড় হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। ফেইস মাস্ক ব্যবহার করার আরেকটি উপকারিতা হল এটা ত্বকের লোমকূপ গভীর থেকে পরিষ্কার করে আকার ঠিক রাখে। এটা ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বকের স্থিতিস্থাপকতা রক্ষা করে ত্বকের দৃঢ়তা রক্ষা করতে সাহায্য করে।

ছবির প্রতীকী মডেল: হৃদিমা মল্লিক। মেইকআপ: আহান রহমান। ছবি: কেএ রহমান।

আরও পড়ুন