মুখ গহ্বরের শুষ্কতা এড়াতে

মুখের ভেতরের অংশ শুকিয়ে যাওয়ার প্রধান কারণ পানি কম পান করা। তবে বয়স, মানসিক চাপ ও অস্বস্তি, ধূমপান, মদ্যপান ইত্যাদিও এর পেছনে দায়ী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 12:12 PM
Updated : 24 Nov 2017, 12:17 PM

গর্ভবতী ও সন্তানকে স্তন্যদানকালেও মায়েরা এই পরিস্থিতিতে পড়তে পারেন, যার পেছনে কারণ হতে পারে পানিশূন্যতা এবং শারীরিক ও হরমোনজনীত পরিবর্তন।

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে শুষ্ক মুখ গহ্বরের অস্বস্তি কাটানোর প্রচলিত ঘরোয়া উপায় নিয়ে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

তরল পান: পানিশূন্যতাই যেহেতু এর মূল কারণ, তাই তরল পানের পরিমাণ বাড়ানো এক্ষেত্রে আবশ্যক। প্রতিদিন আট থেকে ১০ গ্লাস পানি পান করার অভ্যাস গড়তে হবে। শরীরের পর্যাপ্ত পানি থাকলে তা লালারস তৈরিতে সাহায্য করবে, ফলে মুখের ভেতর থাকবে আর্দ্র। পানির পাশাপাশি ভেষজ চা, ডাবের পানি, সুপ ইত্যাদিও উপকারী।

অয়েল পুলিং

প্রাচীন এই আয়ুর্বেদিক টোটকা মুখ গহ্বর ও দাঁতের নানান সমস্যা সমাধানে কার্যকর। পদ্ধতিটি হল, এক থেকে দুই টেবিল-চামচ তেল মুখে নিয়ে ২০ মিনিট কুলিকুচি করা।

নারিকেল, সরিষা, তিল, সূর্যমুখী ইত্যাদির তেল ব্যবহার করতে পারেন এই কাজে।

কুলিকুচি শেষে কুসুম গরম পানি দিয়ে কুলি করে ব্রাশ করে নিতে হবে। এতে মুখের ভেতরটা থাকবে আর্দ্র, তবে তেল যাতে গিলে না ফেলেন সেদিকে নজর রাখতে হবে।

অ্যালোভেরা

মুখের ভেতরের অংশের আর্দ্রতা বজায় রাখার মাধ্যমে সংবেদনশীল টিস্যুগুলোকে রক্ষা করে অ্যলোভেরা। পাশাপাশি স্বাদ বোঝার ইন্দ্রিয়গুলোর সক্রিয়তাও বাড়ায়।

রাতে ঘুমানোর আগে সদ্য তৈরি অ্যালোভেরার নির্যাস কটনবাডের সাহায্যে মুখের ভেতরে মাখিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। পরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

জিরা

জিরা পানি।

মুখের মধ্যে লালারস উৎপাদন প্রক্রিয়াকে ত্বরান্বিত করে জিরা, দূর করে মুখের দুর্গন্ধ।

প্রতিদিন দুতিনবার আধা চা-চামচ জিরা চিবাতে পারেন। আবার একমুঠ পরিমাণ জিরা একগ্লাস পানিতে সেদ্ধ করে সারাদিন ওই পানিতে চুমুক দিতে পারেন।

লেবু

এটিও লালারসের উৎপাদন বাড়ায়, ফলে মুখের ভেতর থাকে আর্দ্র। পাশাপাশি এর অম্লীয় ও ব্যাকটেরিয়ানাশক উপাদান মুখের দুর্গন্ধ দূর করে।

এক গ্লাস পানিতে অর্ধেকটা লেবু চিপে তাতে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিতে হবে। এই পানীয় সারাদিন ধরে পান করতে পারেন। আবার এক টুকরা লেবুতে এক চিমটি লবণ ছিটিয়ে চুষে খেতে পারেন দিনে তিনবার।

এলাচ

মুখের দুর্গন্ধ দূর করে এবং ভেতরের অংশ আর্দ্র রাখে এলাচ। প্রতিবেলায় খাওয়ার পর একটি এলাচি চিবিয়ে খেলে এই উপকারগুলো মিলবে। অথবা এক লিটার পানিতে তিন থেকে চার টেবিল-চামচ এলাচির গুঁড়া মিশিয়ে ফুটিয়ে নিন।

ঠাণ্ডা হলে সারাদিন এই পানি চুমুকে চুমুকে পান করতে হবে। চা তৈরিতেও এলাচ যোগ করতে পারেন।

আদা

আদা চা।

ছোট এক টুকরা আদা কয়েক মিনিট ধরে চুষে খেতে পারেন। মুখের শুষ্কতা ও দুর্গন্ধ দূর করতে এই পদ্ধতি দিনে কয়েকবার ব্যবহার করতে হবে।

আর আদা চা তো আছেই।

আরও পড়ুন