ডিম ছাড়া ভ্যানিলা স্পঞ্জ কেক

বাসায় ওভেন নেই! ডিম খেতে সমস্যা হয়? কোনো ব্যাপার না! চুলাতেই তৈরি করা যায় এই কেক। আর ডিমের প্রয়োজন নেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 07:01 AM
Updated : 24 Nov 2017, 07:03 AM

আর এই কেক তৈরির পদ্ধতি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা রোজ নওরিন।

উপকরণ: ময়দা দেড় কাপ। চিনি ১ কাপ। বেইকিং পাউডার দেড় চা-চামচ। বেইকিং সোডা আধা চা-চামচ। টক দই ১/৪ কাপ। তেল আধা কাপ। তরল দুধ ১ কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।

পদ্ধতি: চিনি, তেল ও দই ভালোমতো মিশিয়ে নিন যেন চিনি একদম গলে যায়।

এবার শুকনা ময়দা, বেইকিং পাউডার, বেইকিং সোডা- সব ছাঁকনি দিয়ে চেলে এগুলোর সঙ্গে ভ্যানিলা এসেন্স ও দুধ মিশিয়ে নিন। তারপর দই-চিনি-তেল’য়ের মিশ্রণে মিশিয়ে কেক’য়ের মিশ্রণ তৈরি করে নিন।

খেয়াল রাখতে হবে যেন বেশি মেশানো না হয়। না হলে দই ফেটে যাবে এবং কেক ভালোমতো ফুলবে না, শক্ত হয়ে যাবে।

এবার যে বাটি বা প্যানে কেক বসাবেন সেটায় তেল ব্রাশ করে অ্যালুমিনিয়াম ফয়েল অথবা পার্চমেন্ট পেপার অথবা সাদা কাগজ বিছিয়ে কেকের মিশ্রণটি ঢেলে দিন।

চুলায় একটা পুরু তাওয়া ১০ মিনিট গরম করে এর উপর বড় কোনো ঢাকনাওয়ালা পাতিল রাখুন। আর এর ভেতর প্যানটা বসিয়ে ঢেকে দিন যেন কোনোভাবে বাতাস বের হয়ে যেতে না পারে।

পাতিলে যদি ঢাকনা না থাকে তাহলে কেকের উপরেও অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে পেঁচিয়ে অন্য কোনো হাঁড়ির ঢাকনা দিয়ে ভালো মতো বন্ধ করে দিন।

প্রথমে ১০ থেকে ১৫ মিনিট চুলার তাপ মাঝারি থেকে একটু বাড়িয়ে রাখুন। তারপর আঁচ একদম কম থেকে সামান্য বাড়িয়ে দিন। তবে বেশি তাপ দেওয়া যাবে না। দিলে কেকের নিচে পুড়ে যাবে।

চুলায় কেক তৈরি হয়ে ৩০ থেকে ৩৫ মিনিট বা এক ঘণ্টাও লাগতে পারে। তাই ৩০ মিনিট পর একবার পরীক্ষা করে দেখবেন। যদি দেখেন কেক প্রায় হয়ে এসেছে তাহলে খেয়াল রাখবেন। হয়ে গেলে একটা টুথপিক ঢুকিয়ে দেখে নিতে পারেন। টুথপিক পরিষ্কার হয়ে উঠে আসলে বুঝতে হবে কেক তৈরি।

চুলা থেকে নামিয়ে সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে কেটে পরিবেশন করুন। চাইলে ক্রিম দিয়ে ডেকোরেশন করে যে কোনো নকশা করতে পারেন।

আরও রেসিপি