ঘামের দাগ দূরে রাখতে

শার্টের কলার কিংবা পোশাকের বাহুমূল অংশটি ঘামের কারণে হলুদ বর্ণ ধারণ করে। এই দাগ ওঠানোর জন্য রয়েছে প্রচলিত কিছু কৌশল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 10:56 AM
Updated : 20 Nov 2017, 11:10 AM

আর পরে যাতে আবারও ঘামের দাগ না পড়ে সেজন্য রয়েছে কিছু পদ্ধতি।

দাগ যাতে না পড়ে এবং  ওঠানোর প্রচালিত ও কার্যকর পদ্ধতি নিয়ে বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে কয়েকটি পদ্ধতি দেওয়া হল।

* শীত প্রায় এসে গেলেও রাজধানীবাসিকে ‘ঘাম’ পুরোপুরি ছেড়ে যায়নি এখনও। তাই আপনার বাইরের পরিপাটি পোশাকটির নিচে পাতলা একটি টি-শার্ট, কিংবা হাতাওয়ালা গেঞ্জি পরতে পারেন। ভেতরের পোশাকটি বাহুমুলের ঘাম শুষে নেবে, ফলে বাইরের পরিপাটি পোশাকটি থাকবে দাগ ও ঘাম মুক্ত।

* কলারে দাগ লাগা ঠেকানোর এমন কোনো উপায় নেই, তবে ঘর থেকে গন্তব্যে পৌছানো পর্যন্ত সময়টুকুতে কলারে রুমাল কিংবা টিস্যু ভাঁজ করে বসিয়ে রাখতে পারেন।

* বগলে রোল-অন ডিওডোরেন্ট ব্যবহার করতে পারেন। তবে তা প্রয়োগ করার সঙ্গে সঙ্গেই পোশাক পরে ফেলা উচিত নয়। ডিওডোরেন্টকে পুরোপুরি শুকানোর সুযোগ দিতে হবে। স্প্রে ডিওডোরেন্ট কেনার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে তাতে অ্যালুমিনিয়ামের পরিমাণ যাতে সর্বনিম্ন হয়।

* গলার ঘাম এড়াতে ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন, তবে পরিমাণ মতো। গলায় সাদা ছোপ অবশ্যই আপনার কাম্য নয়।

* কাপড়ে লেগে যাওয়া ঘাম শুকিয়ে গেলে ওই দাগ তোলা দুষ্কর। তাই যাদের অতিরিক্ত ঘাম হয়, তাদের উচিত প্রতিদিনের পরা কাপড় প্রতিদিনই পরিষ্কার করা। বাইরে থেকে ঘরে ফিরেই ঘামে ভেজা কাপড় পানিতে ভিজিয়ে দিতে পারেন। কাপড় ধোয়ায় ঠাণ্ডা অথবা কুসুম গরম পানি ব্যবহার করতে হবে। কারণ গরম পানিতে ধুলে ওই দাগ আরও আসন গেড়ে বসবে।

* তবে ঘামের দাগ ওঠানোর সবচেয়ে কার্যকর পদ্ধতি হচ্ছে বেইকিং সোডা ও হাইড্রোজেন পারঅক্সাইডের মিশ্রণ।

একটি বড় পাত্রে আধা কাপ পরিমাণ বেইকিং সোডার সঙ্গে পরিমাণ মতো হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে নিন ভালো মতো। যেন বেশ তরল হয়।

পোশাকের যেসব জায়গায় হলদে-কালচে দাগ পড়েছে এবার সেখানে এই তরল মিশ্রণ চামচে করে নিয়ে ভালো মতো ভিজিয়ে আঙুল দিয়ে ঘষে কিছুক্ষণ রেখে দিন। তারপর সাধারণ কাপড় ধোয়ার মতো সাবান বা পাউডার সাবান দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ সব দূর।

আরও পড়ুন