শীতে উষ্ণ ও আরামদায়ক ঘর

শীতকালে ঘরের পরিবেশটা হওয়া চাই আরামদায়ক। সামান্য কিছু পরিবর্তন এনে নিজের ঘর তৈরি করা যায় শীত উপযোগী ও আরামদায়ক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 08:15 AM
Updated : 17 Nov 2017, 08:15 AM

গৃহসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শীতকালে ঘরে উষ্ণভাব ও আরামদায়ক পরিবেশ তৈরি করার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

বালিশ: বিছানায় বাড়তি উষ্ণতা যোগ করতে অতিরিক্ত কয়েকটা বালিশ রাখুন। এতে বিছানায় বসলে আরাম অনুভব করবেন। বালিশের কভার হিসেবে উজ্জ্বল ও রঙিন যেমন- লাল, বাদামি, খয়েরি, ধূসর ইত্যাদি রং বেছে নিতে পারেন।

কম্বল: একা অথবা বন্ধুবান্ধবের সঙ্গে যদি বাসায় বেশি সময় কাটানো হয় তাহলে আরামদায়ক বসার জায়গা হিসেবে বিছানাই সবচেয়ে ভালো। তাই বিছানার উপর একটি বিপরীত রংয়ের কম্বল বিছিয়ে রাখতে পারেন। এতে বিছানা উষ্ণ থাকবে এবং এক কাপ গরম চা খাওয়ার জন্য অথবা পছন্দের বই পড়ার জন্য এটা একটা আরামদায়ক স্থানও হবে। 

কার্পেট: শীতকালে ঘরের পরিবেশ বিশেষ করে মেঝে খুব ঠাণ্ডা থাকে। এই সমস্যা এড়াতে ঘরে পাতলা ‘শ্যাগ রাগ’ অর্থাৎ উল বা তন্তুর গালিচা ব্যবহার করতে পারেন। চাইলে এই ধরনের পশমের তৈরি মোটা চাদরে বসে বই পড়া, টেলিভিশন দেখা অথবা বন্ধুদের সঙ্গে বসে ‘বোর্ড গেইম’ খেলতে পারেন।

পর্দা: শীতকাল ভারী পর্দা ব্যবহারের সময়। তাছাড়া এই সময় নানান রকমের অনুষ্ঠানের আয়োজন চলে ঘরে। তাই ভারী ও জমকালো কাপড়ের পর্দা ব্যবহার করুন। ভারী কাপড় ঘরের উষ্ণতা ও অন্তরঙ্গতা বাড়াবে এবং ঠাণ্ডা ঠেকাতে কাজ করবে।

মোমবাতি: টেবিলে মোমবাতি জ্বালিয়ে রাখুন। এটা ঘরে একটা উষ্ণ আমেজ আনতে সাহায্য করবে আর সৌন্দর্যও বাড়াবে। চাইলে ‘ফেইরি লাইট’ অর্থাৎ ছোট ডিম লাইট বা অন্যান্য সৌখিন বাতিও ব্যবহার করতে পারেন।  

ছবি: রয়টার্স।

আরও পড়ুন