রামেন নুডুলস

মাছ কিংবা মাংস রান্নার পানি দিয়ে তৈরি করা এই খাবারের নাম রামেন নুডুলস। জাপানি ডিশ হলেও রান্না করতে ব্যবহার হয় চাইনিজ পদ্ধতিতে তৈরি আটার নুডুলস।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2017, 07:33 AM
Updated : 16 Nov 2017, 07:42 AM

আর এই খাবার দেশীয় পদ্ধতিতে তৈরির উপায় বাতলিয়েছেন রন্ধনশিল্পী আনার সোহেল।

একজনের পরিবেশনের জন্য যা যা লাগবে-

মুরগির বুকের মাংস ১ টুকরা (২০০ গ্রাম)। নুডুলস  ছোট ১ প্যাকেট। চিকেন স্টক ১ কাপের মতো। আদাকুচি ৩-৪ টুকরা। রসুনছেঁচা ২ কোঁয়া। সবুজ-পেঁয়াজপাতা ২টি (নিচের অংশ বাদ দিতে হবে)। সয়া সস ১ টেবিল-চামচ। ভিনিগার ১ টেবিল-চামচ। নুডুলসের সঙ্গে যে মসলা থাকে- আধা চা-চামচ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। তিলের তেল ২ চা-চামচ।

পরিবেশনের জন্য: গাজর ১ মুঠ (জুলিয়ান কাট অথবা লম্বা চিকন করে কাটা)। নরম সিদ্ধডিম ১টি (খোসা ছাড়িয়ে দুভাগ করা)। শাক ১ মুঠ (মুরগি ভাজার তেলে ভেজে নেওয়া)। পেঁয়াজপাতা কুচি ১ মুঠ।

মুরগির মাংস সিজনিং’য়ের জন্য : মুরগির বুকের মাংস ১ টুকরা (২০০ গ্রাম)। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। লালমরিচের গুঁড়া আধা চা-চামচ। সয়া সস ১ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। ভিনিগার ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। চিনি আধা চা-চামচ।

পদ্ধতি:
একটি পাতিলে ৪ কাপের মতো পানিতে আদা ও রসুন কুচি, পেঁয়াজপাতা, লবণ, গোলমরিচের গুঁড়া দিন। পানি ফুটে উঠলে মুরগির মাংস দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট সিদ্ধ করে নিন। তারপর মুরগির মাংস তুলে আলাদা করে রাখুন।্

এই মুরগির মাংস সিদ্ধ করার পানিটা অথবা স্টকটা ছেঁকে নিয়ে চুলায় বসিয়ে সয়া সস, ভিনিগার, তিলের তেল, নুডুলসের মসলা দিয়ে দুএক বলক তুলে আগুন বন্ধ করে দিন। তবে গরম যেন থাকে এজন্য চুলা থেকে নামানোর দরকার নাই।

অপর দিকে নুডুলস সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। ডিম তিন’চার মিনিট সিদ্ধ করে ঠাণ্ডা পানিতে রেখে খোঁসা ছাড়িয়ে নিন।

সিদ্ধ মুরগির সঙ্গে সিজনিং’য়ের সব মসলা দিয়ে মাখিয়ে নিন।

প্যানে অল্প তিলের অথবা সয়াবিন তেল গরম করে মাংস দুপিঠ হালকা লাল করে ভেজে আধা ইঞ্চি পুরু করে টুকরা করুন। একই তেলে শাকটাও ভেজে তুলে রাখুন।

পরিবেশনের পালা

পারিবেশন বাটিতে নুডুলস দিয়ে তার উপর আগেই তৈরি করা স্টক ঢেলে দিন। তারপর একে একে দু-টুকরা করা সিদ্ধডিম, পেঁয়াজপাতা কুচি, গাজরকুচি, শাক ভাজা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।

আরও রেসিপি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক