ত্বক ও চুলের যত্নে ভিটামিন ই

সৌন্দর্য চর্চার উপাদান হিসেবে ভিটামিন ই অন্যতম। কারণ এই ভিটামিন ত্বক আর্দ্র রাখতে পারে। আর রয়েছে বার্ধক্য ঠেকানোর উপাদান। পাশাপাশি যৌনস্বাস্থও ভালো রাখে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2017, 05:28 AM
Updated : 5 Nov 2017, 05:28 AM
শুধু খেয়ে নয়, সরাসরি ত্বকে ব্যবহার করলেও জাদুর মতো কাজ করে ভিটামিন ই। কয়েকটি রূপচর্চা, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক ওয়েবসাইটে এই বিষয়ের উপর করা প্রতিবেদন থেকে তথ্য নিয়ে এই ভিটামিনের বিভিন্ন উপকারী দিকগুলোর একটা তালিকা এখানে দেওয়া হল।

বলিরেখা: ত্বকে বয়সের ছাপ পড়ার গতি কমাতে এবং বলিরেখা দূর করতে ভিটামিন ই তেল খুব ভালো কাজ করে। এটা ক্ষতিগ্রস্ত ত্বক সুস্থ করতে ও ত্বকের আর্দ্রতা রক্ষা করতে পারে। 

দাগ: ভিটামিন ই উচ্চ অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় এটা ত্বকের প্রাকৃতিক নিরাময় প্রক্রিয়াকে বাড়িয়ে তোলে।

বিরক্তিকর দাগ কমাতে চাইলে একটি ভিটামিন ই ক্যাপসুল কেটে, সেটা ত্বকের দাগের উপর সরাসরি ব্যবহার করুন। এটা কোলাজেন’য়ের উৎপাদন বাড়ায় এবং দ্রুত দাগ কমাতে সাহায্য করে।    

হাইপারপিগমেন্টেশন: শরীরের অন্যান্য অংশের তুলনায় কোনো একটি নির্দিষ্ট অংশে মেলানিন’য়ের পরিমাণ বৃদ্ধি পেলে সেখানে রংয়ের অসমতা দেখা দেয়। ভিটামিন ই খাওয়া ও ত্বকে ব্যবহার করা হলে তা আক্রান্ত স্থানে বেশ ভালো কাজ করে ও কালচে রং হালকা হালকা করতে সাহায্য করে। 

শুষ্ক হাত: যদি সবসময় শুষ্ক হাতের সমস্যায় ভোগেন তাহলে আর্দ্রতা ফিরে পেতে ভিটামিন ই তেল ব্যবহার করুন।

ক্যাপসুলটি কেটে সরাসরি হাতে লাগান, এতে আর্দ্রতা ফিরে আসবে এবং নিয়মিত ব্যবহাতে তারুণ্য ফুটে উঠবে। 

ঠোঁট ফাটা: ঠোঁট ফাটা সমস্যা দূর করতে লিপ বামের পরিবর্তে ভিটামিন ই তেল ব্যবহার করুন। এটা সারাদিন ত্বক আর্দ্র রাখবে। তাছাড়া নিয়মিত ব্যবহারে ঠোঁটের কালো দাগ দূর হয়। 

সূর্য-রশ্মির কারণে হওয়া ক্ষতি: ভিটামিন ই ত্বকে কোলাজেনের পরিমাণ বাড়ায় এবং স্বাস্থ্যকর নতুন কোষের সৃষ্টি করে। সূর্য-রশ্মির কারণে হওয়া অতিরিক্ত ক্ষতি পূরণ করতে পারে। বাইরে যাওয়ার আগে ত্বকে প্রথমে ভিটামিন ই ক্যাপ্সুলের তেল লাগান। তারপর সানস্ক্রিন ব্যবহার করুন। অথবা ভিটামিন ই সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। এটা ত্বকের ক্ষয় পূরণে সাহায্য করবে।

চুল পড়া: প্রতিদিন চুলের ফলিকল্স নানা রকমের ঝক্কি সামলায়, বিশেষ করে দূষণের জন্য। ফলে চুল পড়ে এবং চুলের ঘনত্ব কমে যায়।

সমপরিমাণ নারিকেল ও ভিটামিন ই তেল মিশিয়ে সপ্তাহে দুবার মাথার ত্বকে মালিশ করুন। এটা চুল পড়া কমাবে ও চুলের সার্বিক যত্ন নেবে। 

শুষ্ক মাথার ত্বক ও খুশকি: ভিটামিন ই’য়ের পুষ্টি উপাদান মাথার ত্বকে গভীর থেকে পুষ্টি যোগায় এবং দৈনন্দিন সমস্যা ও খুশকি দূর করে। এই তেল ত্বকের গভীরে পৌঁছে আর্দ্রতা যোগায় এবং দীর্ঘক্ষণ আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন