নিজেই তৈরি করুন আল-রাজ্জাকের গ্লাসি

পুরান ঢাকার পরিচিত রেস্তোরাঁর মধ্যে ‘হোটেল আল-রাজ্জাক’য়ের নাম শোনেননি এমন মানুষ কমই আছেন। আর তাদের খাসির গ্লাসির স্বাদের খবরও অনেকেই রাখেন। এবার তাদের রেসিপিতে ঘরেই তৈরি করতে পারেন খাসির মাংসের এই পদ।

ফারুখ আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2017, 07:45 AM
Updated : 27 Oct 2017, 08:05 AM

ঝোলঝালে খাসির মাংস আর সিদ্ধডিমের পদের নাম খাসির গ্লাসি। পুরান ঢাকার সুরিটোলার কাছে ২৯/১ নর্থ সাউথ রোডের বংশালে অবস্থিত ‘হোটেল আল-রাজ্জাক’য়ের এই খাবারের স্বাদ একবার খেলে ভোলা যায়না।

যারা কখনও যাননি তারা প্রথমেই চমকিত হবেন ঢোকার মুখে ঝোলানো আস্ত বা আনাম একটি খাসি দেখে। আস্ত খাসির মুগ্ধতা নিয়ে ভেতরে প্রবেশ করে পছন্দের একটা চেয়ার টেবিল পেয়ে বসে পড়ুন। তারপর ‘হোটেল বয়’য়ের কাছে খাবারের মেন্যু দেখে খাবারের ফরমায়েশ দিন।

সকাল-দুপুর-বিকেল-রাত সারাক্ষণই জমজমাট থাকা এই রেস্তোরাঁর ব্যবস্থাপক আনোয়ার হোসেন জানান, মধ্যরাতেও দূরদুরান্ত থেকে ভোজন রসিকজন খাবারের স্বাদ নিতে ছুটে আসেন।

রেস্তোরাঁয় একসঙ্গে ২শ’ থেকে আড়াইশ জন খাবার খেতে পারেন।

সকালে আয়োজনে রয়েছে সুপ, খাসির পায়া, খাসির কলিজা, মগজ, মুরগির গিলা কলিজি, মুরগির ডাল গোস, রুটি, পরোটা ও বিভিন্ন ধরনরে সবজি।

দুপুরে কাচ্চি, চিকেন বিরিয়ানি, ভুনাখিচুড়ি, ভাত, বিভিন্ন ধরনের মাছ, বিশেষ করে রুই, চান্দা ও চিংড়ি খুব প্রসিদ্ধ। তাছাড়া মুরগি মোসাল্লাম, খাসির পা, মাটন কোরমা, বিভিন্ন রকমের দোপেঁয়াজা ও কালিয়া, সবজি এবং এখানকার স্পেশাল খাবার খাসির মাংসের গ্লাসি তো আছেই।

এই সময় গ্লাসি বলতেই ঢাকার মানুষ ‘হোটেল আল-রাজ্জাক’কেই বোঝে। পুরান ঢাকায় যাওয়ার সময় হচ্ছে না। তাহলে নিজেই তৈরি করুন।

তাই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’য়ের পাঠকের জন্য রেসিপি ‘হোটেল আল রাজ্জাক’য়ের গ্লাসি। 

উপকরণ: খাসির মাংস (রানের) ১ কেজি, ৮ টুকরা করা। ডিম ৮টি। তেল আধা লিটার। আদা ২০০ গ্রাম। রসুন ২০০ গ্রাম। গরম মসলা ১০০ গ্রাম। ঘি ২০০ গ্রাম। দুধের মালাই ২০০ গ্রাম। বাদাম ১০০ গ্রাম। কাঁচামরিচ ১০০ গ্রাম। পেঁয়াজ আধা কেজি। দুধ আধা কেজি। লবণ পরিমান মতো।

পদ্ধতি: সব ধরনরে মসলা একত্রে বেটে মাংসের সঙ্গে ভালো করে মাখিয়ে ২০ মিনিট একটি পাত্রে ঢেকে রাখুন।

তারপর মাস এক থেকে দুই লিটার পানি দিয়ে ২০ মিনিট দমে রাখুন।

এই ২০ মিনিট পার হলে একটু পর পর ঢাকনা খুলে মাংস নাড়া দিতে হবে। এভাবে এক ঘণ্টা চলবে। মাংস সিদ্ধ হয়েছে নিশ্চিত হলে সিদ্ধডিম মাংসের সঙ্গে ঢেলে পাঁচ মিনিটের মতো চুলায় রাখুন।

তারপর ঘি দিয়ে পেঁয়াজ কুচি ভেজে মাংস ঢেলে কষিয়ে দুধ মালাই ও বাদামকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

মনে রাখবেন গ্লাসিতে কখনও আলু দেওয়া যাবে না। তাহলে সেটা গ্লাসি না হয়ে অন্য কিছু হবে!

আরও রেসিপি