ঝুঁকি গ্রহণে পুরুষের সমতুল্য নারী

পুরুষত্ব জাহির করার দিন শেষ। যে কোনো ঝুঁকিপূর্ণ কাজ বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে শুধু পুরুষই এগিয়ে আছে এটা আর ঠিক নয়, গবেষণা বলছে এরকম পরিস্থিতিতে নারীরও পুরুষের সমান সমান ঝুঁকি নিতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2017, 08:47 AM
Updated : 12 Oct 2017, 08:49 AM

গবেষণায় দেখা গেছে যে, সাহসের প্রচলিত মাপকাঠি অনুযায়ী নারীরাও পুরুষের মতো এমনকি পুরুষের চেয়েও বেশি ঝুঁকি গ্রহণ করতে পারে।

যেমন- কঠিন খেলা, হেলমেট ছাড়া বাইক চালানো ইত্যাদি কম ঝুঁকিপূর্ণ খেলার পরিবর্তে ব্যবহৃত হয়।

বীরত্ব, সাহস, স্পর্ধা ইত্যাদি সাধারণত পুরুষের বৈশিষ্ট্যকে নির্দেশ করে যেমন- জুয়া খেলা বা স্কাই ডাইভিং করা। 

যাইহোক, যখন এই ধরনের পক্ষপাতের কথা বলা হয় তখন নারী ও পুরুষ সমান ভাবে ঝুঁকি গ্রহণ করার জন্য নিজেদের উপযোগী মনে করেন বলে জানা গেছে গবেষণাটি থেকে।  

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সেটার’য়ের গবেষক থেকলা মরগেনরোথ বলেন, “ঝুঁকি গ্রহণের ঐতিহ্যবাহী পরিমাপক- নারীরা যে ঝুঁকি গ্রহণ করতে পারে তা এড়িয়ে গেছে।” 

তিনি আরো বলেন, “যখনই কোনো ঝুঁকি গ্রহণকারীর কথা চিন্তা করা হয় তখন একজন পুরুষের কথাই ভাবার সম্ভাবনা বেশি। অন্যকথায়, আমাদের সংস্কৃতিতে ঝুঁকি গ্রহণ বিষয়টি পৌরষত্বের সঙ্গে নিবিড়ভাবে জড়িত।”

দ্যা জার্নাল অব সোস্যাল সাইকোলজিক্যাল অ্যান্ড পারসোনালিটি সায়েন্স’য়ে প্রকাশিত এই গবেষণার গবেষকরা ২৩৮ জনের উপর দুইটি পরীক্ষা চালান। 

যেমন, পুরুষের ঝুঁকি গ্রহণ করার মানদণ্ড যেমন- ক্যাসিনোতে জুয়া খেলা অথবা স্রোতের দিকে ভেলা চালানোর ক্ষেত্রে পুরুষরা ঝুঁকি গ্রহণ করতে বেশি পছন্দ করে।  

তেমনি ভাবে, নতুন কোনো আচরণ যোগ করার ক্ষেত্রে যেমন- আনন্দপূর্ণ ক্লাস নেওয়া অথবা রাতের অনুষ্ঠানের জন্য আকর্ষণীয় কিন্তু কঠিন কিছু রান্না করা ইত্যাদি ক্ষেত্রে নারীরা সমানভাবে ঝুঁকি গ্রহণ করতে প্রস্তুত থাকে।

এই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সহকারী গবেষক মিশেল রায়ান বলেন, “ঝুঁকি গ্রহণের ক্ষেত্রে লিঙ্গগত পার্থক্য বিবেচনা করা গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে নারীর লিঙ্গগত প্রতিবন্ধকতা ব্যবহার করা হয় যেমন- লিঙ্গগত বেতন বৈষম্য, রাজনীতি ও নেতৃত্বের ক্ষেত্রে নারীর অধস্তনতা এখানে প্রতিনিধিত্ব করে।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন