খাবার থেকেও দাঁতে দাগ

ধূমপান কিংবা পান খাওয়া ছাড়াও বিভিন্ন খাবারও দাঁতের সৌন্দর্য নষ্ট করতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 11:20 AM
Updated : 11 Oct 2017, 11:21 AM

সুন্দর হাসির অন্যতম বিষয় হল সুস্থ দাঁত। হলদে দাঁত, মুখের দুর্গন্ধ ইত্যাদির কারণে দাঁত ও মাড়ির ক্ষতি তো হয়ই, বিপন্ন হয় আপনার ব্যক্তিত্বও। তাই রাতে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে উঠে অবশ্যই দাঁত মাজতে হবে।

আর অনেকের দাঁতের বাইরের অংশ ঝকঝকে সাদা হলেও ভেতরের অংশে প্রচুর দাগ পড়ে থাকে, যার জন্য ধূপমান, পান খাওয়া ইত্যাদি বদভ্যাস সবচাইতে বেশি দায়ী।

তবে ভারতের দ্য ডেন্টাল অ্যান্ড অর্থোডন্টিক ক্লিনিক’য়ের কসমেটিক ও লেজার ডেন্টাল সার্জন গুনিতা সিং এবং স্যার গঙ্গারাম হাসপাতালের অর্থোডন্টিস্ট তানভির সিং বলছেন, “দাঁতের এই দাগের জন্য কিছু খাবারও দায়ী।”

খাবারগুলোর তালিকাও দিয়েছে এই দুই চিকিৎসক।

কফি: পড়াশোনা কিংবা কাজের টেবিলে এক কাপ কফি হয়ত আপনার ঘুম তাড়াচ্ছে, তবে সঙ্গে নিয়ে যাচ্ছে দাঁতের সুস্বাস্থ্য। কফিতে থাকা ‘পলিফেনল’ অ্যাসিড দাঁতে দাগ ফেলে।

চা: কাপড়ে কয়েক ফোঁটা চা পড়ে গেলে সেই দাগ তুলতেই কত কষ্ট হয়, তো একবার ভেবে দেখুন দাঁত থেকে এর দাগ তুলতে কত কষ্ট হতে পারে! কফির দাগের চাইতেও বেশি নাছোড়বান্দা চায়ের দাগ। আর ব্ল্যাক টি, গ্রিন টি, লাল চা, দুধ চা যাই খান না কেনো, দাঁতে দাগ পড়বে।

ওয়াইন: মদ্যপান সবসময়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে দাঁতের স্বাস্থ্যের জন্য বিশেষ ক্ষতিকারক হল হোয়াইট ওয়াইন, যার অম্লীয় উপাদান দাঁতে কালো দাগ ফেলে।

কোমল পানীয়: গরমে এক গ্লাস কোল্ড ড্রিংকস বা কোমল পানীয় হয়ত স্বর্গতুল্য মনে হতে পারে, তবে এই পানীয় অতিরিক্ত পান করলে দাঁতের এনামেলের আস্তরও স্বর্গে চলে যাবে।

তরকারি: মায়ের হাতে রান্না করা তরকারির স্বাদ সব সন্তানের মুখেই লেগে থাকে। তবে এই তরকারি প্রকৃত অর্থেই দাঁতে লেগে থাকা ক্ষতিকর।

বালসামিক ভিনিগার: সালাদে ব্যবহার করা হয় বিশেষ এই কালচে ভিনিগার। তবে সমস্যা হলো, এর কালো রং দাঁতের আটকে থাকে।

জাম: ফলটি অত্যন্ত পুষ্টিকর এবং সুস্বাদু। আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। তবে এর কালচে আভা দাঁতের সৌন্দর্যে অন্তরায়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক