দুঃসংবাদ যেভাবে জানাবেন

দুঃসংবাদ কেউই শুনতে চায় না। তারপরও দুঃসংবাদ যখন মেনে নিতেই হবে তখন কোনো ভণিতা না করে সরাসরি বলে ফেলাই ভালো।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 10:46 AM
Updated : 9 Oct 2017, 10:47 AM

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, কাউকে কোনো দুঃসংবাদ দিতে সরাসরি বলার চেষ্টা করতে হবে। ঘুরিয়েপেঁচিয়ে না বলে সহজ সরলভাবে বলা হলে অধিকাংশ মানুষ দুঃখজনক কথা সহজে মেনে নিতে পারে এবং তারা এই সরাসরি কথা বলাটাকেই বেশি পছন্দ করে। 

যুক্তরাষ্ট্রের ব্রিগাম ইয়ং ইউনিভার্সিটি’র অধ্যাপক অ্যালান ম্যানিং বলেন, “নেতিবাচক কর্মকাণ্ডের জন্য দেরি করার প্রয়োজন নেই।”

উইসকনসিন’য়ের ম্যাডিসন’য়ে আইইইই ইন্টারন্যাশনাল প্রফেশনাল কমিউনিকেইশন কনফারেন্স (প্রোকম ২০১৭)’তে ম্যানিং উদাহরণ দিতে গিয়ে বলেন, “যদি আপনার ঘরে আগুন লাগে তাহলে তা আপনার জানতে হবে এবং ঘর থেকে বের হয়ে যেতে হবে। অথবা যদি আপনার ক্যান্সার হয়ে থাকে তাহলে আপনি অবিশ্যই তা জানতে চাইবেন। আর অবশ্যই ডাক্তারের সঙ্গে এই বিষয়ে খুব বেশি কথা বলতে চাইবেন না।”

এই গবেষণার জন্য, ১৪৫ জন অংশগ্রহণকারীকে বিভিন্ন ধরনের খারাপ খবর শোনার মতো পরিস্থিতির মুখোমুখি করানো হয়। এবং প্রতিটি পরিস্থিতিতে তারা দুই ধরনের সম্ভাব্য প্রতিক্রিয়া প্রদান করেন।

প্রতিটি খবর গ্রহণ করার ক্ষেত্রে তারা কতটা স্পষ্ট, বিবেচ্য, সরাসরি, সৎ, নির্দিষ্ট ও যুক্তিসঙ্গত ছিলেন তা প্রত্যক্ষ করা হয়। পাশাপাশি এই বৈশিষ্টগুলোকে মূল্যায়নও করেন।

গবেষকরা আরও দেখেতে পান, যদি কেউ সামাজিক সম্পর্ক সম্বন্ধে কোনো খারাপ খবর প্রেরণ করেন যেমন- ‘আমি তোমার সঙ্গে সম্পর্ক ছিন্ন করছি’ অথবা ‘দুঃখিত, আপনাকে বরখাস্ত কর হল’ সেক্ষেত্রে বরং সামান্য সময় নেওয়া বা ইতস্তত করা যেতে পারে।  

ম্যানিং বলেন, “আমি তোমার সঙ্গে সম্পর্ক শেষ করে দিচ্ছি’ এটা খুব বেশি সরাসরি হয়ে যায়। অপরজনকে প্রস্তুত করার জন্য এক্ষেত্রে ‘আমাদের কথা বলা প্রয়োজন’ বলে সামান্য সময় নিতে পারেন। ফলে সে একটি দুঃসংবাদ আসতেছে।

গবেষকরা পর্যবেক্ষণ করে দেখেছেন যে, অংশগ্রহণকারীদের মধ্যে অধিকাংশরাই স্পষ্ট ও সরাসরি কথা বলে- এমন বৈশিষ্টই বেশি মূল্যায়ন করেছেন।

ছবি: রয়টার্স।