সুস্থ মানুষের জন্যেও অতিরিক্ত মিষ্টি খারাপ

অতিরিক্ত মাত্রায় কোমল পানীয় পান এবং বেশি মিষ্টি খেলে সুস্থ মানুষেরও হৃদরোগের ঝুঁকি বাড়ে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2017, 09:10 AM
Updated : 8 Oct 2017, 09:10 AM

‘ক্লিনিকাল সায়েন্স’ জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা যায়, বেশি শর্করাযুক্ত খাবার গ্রহণের ফলে সুস্থ মানুষের রক্তের চর্বির পরিমাণ বেড়েছে এবং যকৃতেও চর্বি জমেছে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ স্যুরে’র ন্যাশনাল মেটাবোলিজম’য়ের অধ্যাপক ব্রুস গ্রিফিন বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে বেশি পরিমাণে শর্করা গ্রহণ করার কারণে চর্বির বিপাক প্রক্রিয়া পরিবর্তিত হয়, যা হৃদসম্পর্কিত রোগ হওয়ার ঝুঁকি বাড়ায়।”

গবেষণার জন্য পুরুষের দুটি দল নির্বাচন করা হয়। যাদের যকৃতে জমে থাকা চর্বির মাত্রা কম বা বেশি এবং তাদের বেশি বা কম পরিমাণে শর্করাজাতীয় খাবার খাওয়ানো হয়।

এখানে চিনির সমতুল্যে প্রতিদিন অল্প মাত্রার শর্করাজাতীয় খাবার ১৪০ ক্যালরির বেশি ছিল না। অপরদিকে উচ্চমাত্রার শর্করাজাতীয় খাবারে ক্যালরির পরিমাণ ছিল ৬৫০।

১২ সপ্তাহ পর দেখা গেছে, ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএেএলডি) বা যাদের বেশি মাত্রায় যকৃতে চর্বি রয়েছে, উচ্চ মাত্রায় শর্করাজাতীয় খাবার গ্রহণের ফলে তাদের চর্বির বিপাক প্রক্রিয়া পরিবর্তিত হয়েছে। যা হৃদসম্পর্কিত রোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সঙ্গে সম্পর্কিত।

‘ফ্যাট মেটাবোলিজম’ বা চর্বির বিপাক পক্রিয়া হচ্ছে- চর্বি ভেঙে রক্তে মেশে এবং শরীরের কোষ তৈরিতে ব্যবহৃত হয়।

গবেষণায় আরও দেখা গেছে, কম চর্বি আছে যকৃতে এরকম সুস্থ পুরুষরা বেশি মাত্রায় শর্করা গ্রহণের ফলে যকৃতে চর্বির মাত্রা বেড়েছে এবং চর্বির বিপাক প্রক্রিয়া ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’ যাদের রয়েছে তাদের মতো হয়ে গিয়েছে।

গ্রিফিন বলেন, “গবেষণার জন্য শর্করা গ্রহণের পরিমাণ আমরা যেভাবে বাড়িয়েছি সেভাবে বেশিরভাগ প্রাপ্তবয়স্ক গ্রহণ না করলেও কিছু শিশু ও তরুণরা বেশি পরিমাণে ‘ফিজি ড্রিংকস’ এবং মিষ্টি খাওয়ার ফলে এই মাত্রায় শর্করা গ্রহণ করতে পারে।”  

গ্রিফিন আরও বলেন “এই গবেষণায় বিশেষ করে শিশু ও তরুণদের মধ্যে ‘এনএএফএলডি’ হওয়ার ঝুঁকি বিপজ্জনক হারে দেখা গেছে এবং প্রাপ্তবয়স্কদের প্রাণঘাতী যকৃতের রোগ হওয়ার ঝুঁকির মাত্রাও বৃদ্ধি পেতে দেখা গেছে, যা তরুণ প্রজন্মের ভবিষ্যতে সুস্থ থাকার ক্ষেত্রে সচেতনতা বাড়াবে।”

তাই বেশি মাত্রায় চিনির প্রতি আকর্ষণ কমাতে নিচের প্রতিবেদনগুলোতে ক্লিক করুন।

ছবি: রয়টার্স।