ব্র্যাক-আইএসডি: এক প্রতিষ্ঠানেই পাঁচ প্রশিক্ষণ

দেশ-বিদেশের শ্রমবাজারে পেশাভিত্তিক দক্ষকর্মী গড়ে তুলতে সরকারি ও বেসরকারি পর্যায়ে কয়েকটি প্রতিষ্ঠান কাজ করছে। এমনই একটি প্রতিষ্ঠান ব্র্যাক-আইএসডি বা ‘ব্র্যাক ইনস্টিটিউট অফ স্কিলস ডেভেলপমেন্ট’।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2017, 06:35 AM
Updated : 8 Oct 2017, 06:35 AM

রাজধানীর আশকোনা এলাকায় এর অবস্থান।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বিপরীতে যে হজক্যাম্প, তার পাশেই ব্র্যাক লার্নিং সেন্টারে বিআইএসডি’র কার্যক্রম চলছে। ভালো চাকরি, বেশি আয় আর মর্যাদাপূর্ণ জীবনের অঙ্গীকার নিয়ে এখানে পাঁচটি বিষয়ে পেশাভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হয়। বিষয়গুলো হচ্ছে- ইলেকট্রিক্যাল ইন্সটলেশন অ্যান্ড মেইনটেন্যান্স, রেফ্রিজারেইশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিসেস, হাউজকিপিং অকুপেইশন আর সুইং মেশিন অপারেশন।

সুবিধা হচ্ছে, প্রশিক্ষণ শেষ হওয়ার পর বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পেতে সহায়তাও করা হয়।

সরকারের জাতীয় দক্ষতা নীতি (এনএসডিপি) অনুসরণ করে সর্বাধুনিক উপকরণের মাধ্যমে এই প্রশিক্ষণ পরিচালিত হয়। প্রশিক্ষকবৃন্দও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সনদপ্রাপ্ত।

প্রত্যেক শিক্ষার্থীর জন্য রয়েছে আলাদা মেশিন ও প্রয়োজনীয় শিক্ষণ উপকরণ।

প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ মো. জিল্লুর রহমান সিদ্দিকী জানান, ১৮ বছরের উপরে যে কেউ এখানে দুইটি শিফটের যে কোনোটিতে যে কোনো বিষয়ে প্রশিক্ষণ নিতে পারেন। প্রতি ব্যাচে ২০ থেকে ৩০ জন প্রশিক্ষণার্থী অংশ নিতে পারেন।

প্রথম শিফট চলে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত। পরের শিফট চলে দুপুর ১টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। সাপ্তাহিক ছুটি শুক্রবার।

ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিসেস এবং হাউজকিপিং অকুপেশন- এই দুটি বিষয়ে ব্র্যাক-আইএসডি’তে দুই মাস প্রশিক্ষণের পর বিভিন্ন স্বনামধন্য হোটেলে আরও দুমাস হাতে-কলমে কাজ শেখানো হয়।

বাকি বিষয়গুলোর প্রতিটির প্রশিক্ষণের মেয়াদ তিন মাস। কোর্স ফি ৭ হাজার থেকে সাড়ে ৭ হাজার টাকা। দূরের প্রশিক্ষণার্থীদের জন্য এখানে স্বল্প খরচে থাকা-খাওয়ার ব্যবস্থাও আছে।

এখানকার প্রশিক্ষক টুম্পা ওয়াদুদ জানান, “পোশাকশিল্পের চাহিদা অনুযায়ী দিন দিন ‘সুইং মেশিন অপারেশন’ কোর্সের গুরুত্ব বাড়ছে। তাই এই বিষয়ে প্রশিক্ষণ দিতে আরও তিনটি কেন্দ্র চালু করার উদ্যোগ নিয়েছে ব্র্যাক। এগুলো হবে টঙ্গীর সাতাইশ, গাজীপুরের নাওজোর আর সাভারে।”

ভর্তি ও প্রশিক্ষণ বিষয়ক যে কোন তথ্য পেতে যোগাযোগ করা যাবে ব্র্যাক ইনস্টিটিউট অফ স্কিলস ডেভেলপমেন্ট (ব্র্যাক-আইএসডি), আশকোনা, উত্তরা, ঢাকা। ফোন ০১৭২৯০৭০৫৭১।