দেহের আকার ঠিক রাখতে

ব্যস্ত জীবনে বাড়তি মেদ ঝরাতে সময় পাচ্ছেন না। চিন্তার কিছু নেই। বরং কিছু অভ্যাস বদলে ফেলে বেছে নিন বিকল্প পন্থা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 05:44 AM
Updated : 5 Oct 2017, 05:44 AM

লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা কিংবা মিষ্টির পরিবর্তে ল- জীবনধারায় এই ধরনের কৌশল অবলম্বন করলে দেহের আকার থাকবে ঠিক।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই ধরনের পন্থা নিয়ে সাজানো প্রতিবেদন অবলম্বনে এখানে কয়েকটি কৌশল জানানো হল, যেগুলো আয়ত্তে আনতে পারলে শরীরের বাড়তি ওজন ব্যস্ত জীবনের মাঝেও সম্ভব হবে।

টিনজাত সবজির পরিবর্তে

ইদানিং দেশে টিনের কৌটায় সংরক্ষিত সবজি পাওয়া যায়। এই ধরনের সংরক্ষণের জন্য  সবজির ভিটামিন সরিয়ে অতিরিক্ত চিনি ও অন্যান্য সংরক্ষক মেশানো হয়।

এর চেয়ে সবজি কিনে, কেটে টুকরা করে ফ্রিজে বরফ করে সংরক্ষণ করা অনেক ভালো। এতে সবজির সকল পুষ্টি উপাদান ঠিক থাকে এবং বাড়তি কিছু যোগ হয় না।

বরফ করে সংরক্ষিত সবজি ইদানিং সুপারশপগুলোতেও পাওয়া যায়। কাটাকুটির ঝামেলা মনে হলে সেগুলোও কিনে আনতে পারেন।

মিষ্টির পরিবর্তে মিষ্টিজাতীয় ফল

কেক বা চকলেটের পরিবর্তে তাজা ফল, শুকনা খাবার এবং বাদাম বেছে নিন।

এ পদ্ধতিতে খাদ্যতালিকা থেকে মিষ্টি খাবার বাদ না দিয়েও অতিরিক্ত চিনি ও ফ্যাট থেকে মুক্তি পেতে পারেন। তাই বলে অনেক বেশি পরিমাণে এই খাবার খাওয়া যাবে না। কারণ সব কিছুরই একটা নির্দিষ্ট মাত্রা আছে।  

যতটা সম্ভব লিফট এড়ান

যদি সিঁড়ি ব্যবহার শুরু করেন তাহলে এক মাসের মধ্যেই আপনি পরিবর্তিন লক্ষ্য করতে পারবেন। এতে আপনার ওজন কমবে এবং পা ও পেছনের দিক অনেক বেশি সুগঠিত লাগবে।

আলুর চিপস খাওয়ার পরিবর্তে শরীরচর্চা

ছুটির দিনে টেলিভিশনের সামনে বসে আলুর চিপস খাওয়ার অভ্যাসটা যদি বাদ দিতে পারেন তাহলে কয়েক মাসের মধ্যেই নিজের কোমরের পরিবর্তন চোখে পড়বে। তাছাড়া টেলিভিশন দেখার সময় খাওয়ার অভ্যাসের পরিবর্তে ব্যায়াম করার অভ্যাস গড়ে তুললে উপকার পাবেন দ্রুত।

উচ্চক্যালরির মিষ্টি খাবার বাদ

যেসব মিষ্টি খাবারে অতিরিক্ত ক্যালরি যোগ করা থাকে তা বাদ দিলে মাত্র কয়েক মাসের মধ্যেই অতিরিক্ত ওজন কমানো সম্ভব। এই ধরনের খাবার বাদ দেওয়া বেশ সহজ । যেমন- মিষ্টির বদলে ফলের সালাদ বা ঠাণ্ডা দই নির্ভর 'ডেজার্ট' বেছে নিন।   

মেয়োনেইজ বাদ দিন

উচ্চ ক্যালরিযুক্ত মেয়োনেইজের বা ক্রিমের পরিবর্তে সাধারণভাবে তৈরি করা দই খান। এটা শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করবে। 

সঠিক কফি নির্বাচন

দুধ, চিনি, ক্রিম মেশানো ক্যাপুচিনো’র মজাই আলাদা। তবে ওজন কমাতে চাইলে এই কফি বাদ দিন। পান করুন 'ব্ল্যাক' কফি। এতে আপনি অতিরিক্ত ক্যালরি গ্রহণের হাত থেকে বেঁচে যাবেন।

ব্যায়ামাগারে সামাজিকতা

বাইরে কোথাও আড্ডা দেওয়ার পরিবর্তে ব্যায়ামাগারে আড্ডার ব্যবস্থা করুন। বন্ধুদের সেখানেই আসতে আমন্ত্রণ জানান। দরকার হলে তাদেরকে সঙ্গে নিয়ে শরীরচর্চা চালিয়ে যান। এতে বন্ধুদের সঙ্গে আড্ডাও হবে, ওজনও কমবে।

খাওয়ার আগে হালকা নাস্তা: রেস্তোরাঁতে খেতে গেলে এক বসাতেই প্রায় এক হাজার ক্যালোরি গ্রহণ করতে পারেন। তবে খাওয়ার আগে চর্বিহীন স্যুপ বা সালাদ গ্রহণ করলে খুব সহজেই অন্য খাবার গ্রহণের পরিমাণ ২০ থেকে ৩০ শতাংশ কমিয়ে আনতে পারেন।

তখন দেখা যাবে, গোটা একটি পিৎজা না খেয়ে বরং কয়েক টুকরা খেতে পারছেন। এতে আপনার ওজন বছরে পাঁচ থেকে সাত কেজি কম বৃদ্ধি পাবে।

সুগন্ধি খাবার

খাবারের গন্ধ খাওয়ার ইচ্ছার উপর প্রভাব ফেলে- এই কথা সবাই জানেন। কলা, নাশপাতি ও আপেলের ঘ্রাণ ক্ষুধা এবং মিষ্টি কিছু খাওয়ার চাহিদা কমায়। তাই অতিরিক্ত বিস্কুট খাওয়ার ইচ্ছা দমন করে কলা, নাশপাতি বা আপেলে কামড় দিতে দিতে এর সুগন্ধ গ্রহণ করুন। 

হালকা সুপ

ভারি খাবারেরর পরিবর্তে যদি নিয়মিত চর্বিহীন মাংস বা সবজির স্যুপ গ্রহণ করলে দ্রুত ওজন কমবে। এতে আপনার পেট ভরা থাকবে তবে ক্যালরি যুক্ত হবে কম।  

ছবি: নিজস্ব ও রয়টার্স।

আরও পড়ুন