গার্লিক রাইস এবং সাসলিক

বেঁচে যাওয়া ভাতের সঙ্গে চিংড়িমাছ মিলিয়ে চটপট তৈরি করতে পারেন গার্লিক শ্রিম্প রাইস। সঙ্গে রাখুন চিকেন সাসলিক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2017, 07:25 AM
Updated : 3 Oct 2017, 07:25 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল ।

স্পাইসি গার্লিক রাইস উইথ চিংড়িমাছ

উপকরণ: ২ কাপ ঝরঝরা রান্না করা ভাত। ৫,৬টি খোসা ছড়ানো চিংড়িমাছ টুকরা করা। রসুনকুচি ৫,৬টি। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। গার্লিক রেড চিলি সস ২ টেবিল-চামচ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। সয়া সস ২ চা-চামচ। পেঁয়াজকুচি ১টি মাঝারি। ফিশ সস দেড় চা-চামচ। কাঁচামরিচ ফালি ৩,৪টি। লবণ স্বাদ মতো (সসগুলোতে লবণ আছে তাই স্বাদটা দেখে নেবেন)। সবুজ পেঁয়াজপাতা-কুচি বা ধনেপাতা-কুচি ১ মুঠ। তেল ৩ টেবিল-চামচ। চিনি সামান্য (ইচ্ছে, তবে স্বাদ বাড়ে)।

পদ্ধতি: চাল, লবণ, তেল, অল্প পানি দিয়ে সিদ্ধ করুন। পানি ঝরিয়ে নিতে হবে। বাতাসে ছড়িয়ে রাখুন যেন ঝরঝরা হয়।

চিংড়িমাছ পরিষ্কার করে টুকরা করে নিন। সঙ্গে সয়া সস, ফিশ সস, অল্প লবণ, আদা ও রসুন মাখিয়ে রাখুন।

এখন প্যানে তেল গরম করে রসুনকুচি হালকা বাদামি করে ভাজুন। তারপর পেঁয়াজকুচি দিন। কিছুক্ষণ ভেজে  চিংড়িমাছ দিয়ে নাড়তে থাকুন।

এভাবে দুতিন মিনিট ভেজে রেড-গার্লিক-চিলি-সস ও ভাত দিয়ে নেড়ে মেশান। তারপর গোলমরিচের গুঁড়া, কাঁচামরিচ, স্বাদ মতো লবণ, সামান্য চিনি দিয়ে নেড়ে ভাজুন।

দুই মিনিট ঢেকে রেখে আবার নাড়াচাড়া করে ধনেপাতা-কুচি মিশিয়ে নিন। লবণ দেখে নিন। ব্যস, হয়ে গেল মজাদার স্পাইসি শ্রিম্প গার্লিক রাইস।

চিকেন সাসলিক

উপকরণ: মুরগির বুকের মাংস ২৫০ গ্রাম (চার কোণা এবং দেড় ইঞ্চি পুরু করে কেটে নিন)। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা দেড় চা-চামচ। টক দই ১/৩ কাপ। বেরেস্তা ১/৩ কাপ। গরম মসলা ১ চা-চামচ। লালমরিচের গুঁড়া দেড় চা-চামচ (ঝাল কম বা বেশি পছন্দ মতো)। জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। কাবাব মসলা ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। সরিষার তেল প্রয়োজন মতো। খাবার রং সামান্য। বেরেস্তা ও টকদই একসঙ্গে ব্লেন্ড করা।

আরও লাগবে- কাঠের কাঠি বা শিক প্রয়োজন মতো। কাঠের কাঠি হলে পানিতে ভিজিয়ে রাখতে হবে ৩০মিনিটের মতো। কয়লা ১ টুকরা। ফয়েল পেপার। লাল ও সবুজ ক্যাপ্সিকাম, প্রয়োজন মতো কিউব করে কাটা। পেঁয়াজ কিউব করে কাটা প্রয়োজন মতো।

পদ্ধতি:
মুরগির মাংস কেটে পরিষ্কার করে ভালোভাবে পানি ঝরিয়ে নিন। এবার সব মসলা, লবণ, সরিষার তেল দিয়ে মাখিয়ে রাখুন দুই থেকে চার ঘন্টা। বেশি সময় হলে আরও ভালো। কমপক্ষে এক ঘন্টা রাখতে হবে।

প্যানে ২ টেবিল-চামচ সরিষার তেল গরম করে মাখানো মাংস দিয়ে নেড়ে ঢেকে রান্না করে নিন সিদ্ধ হওয়া পর্যন্ত। পানি শুকিয়ে নিন।

এভাবে মাংসটা রান্না করে রেখে দিতে পারেন। যখন ইচ্ছে কাঠিতে পেঁয়াজ, ক্যাপ্সিকাম দিয়ে গেঁথে প্যানে সরিষার তেল গরম করে লাল করে ভেজে নিন।

ভাজার পদ্ধতি: পেঁয়াজ ও ক্যাপ্সিকাম দিয়ে গেঁথে প্যানে সরিষার তেল ১ টেবিল-চামচ গরম করে কাঠিগুলো বিছিয়ে দিন। দুতিন মিনিট করে দুপিঠ লাল করে ভেজে নিন।

এক টুকরা কয়লা গরম করে নিন। ফয়েল পেপার প্যানে রেখে তার উপর গরম কয়লা ও অল্প সরিষার তেল দিয়ে সঙ্গে সঙ্গে ঢেকে দিন যেন ধোঁয়া বের হয়ে না যায়। পাঁচ মিনিট রেখে তুলে নিন।

তারপর চুলার আগুনের উপর হাল্কা পুড়িয়ে নিন।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।

আরও রেসিপি