অফিসে যা চাই হাতের কাছে

চাকরি মানেই সপ্তাহে পাঁচ থেকে ছয় দিন আট-নয় ঘণ্টা অফিসে কাটানো। তাই অফিসে বসার স্থানটি হওয়া উচিত স্বাচ্ছন্দ্যময়, দৈনন্দিন ব্যবহার্য অনুষঙ্গগুলো থাকা চাই হাতের কাছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 09:07 AM
Updated : 17 Sept 2017, 09:09 AM

সারাদিন তো কত কিছুই ব্যবহার করা হয়! কোনটা রাখবো অফিসে? কিছু পরামর্শ দিয়েছে লাইফস্টাইলবিষয়ক এক ওয়েবসাইট।

কাজের তালিকা: অফিস, পরিবার, আত্নীয়-সজন, বন্ধুমহল ইত্যাদি সবদিক মানিয়ে চলতে হয় প্রতিটি মানুষের। তাই প্রতিদিনই কিছু প্রতিশ্রুতি পূরণ করতে হয়, পালন করতে হয় বিভিন্ন দায়িত্ব। আবার মানুষ মাত্রই ভুল হয়, তাই প্রতিদিনের প্রতিশ্রুতিগুলো তাদের গুরুত্ব অনুযায়ী তালিকা করে রাখা উচিত। আর সেই তালিকাটি থাকা উচিত অফিসের টেবিলে। এতে পরিকল্পনা অনুযায়ী সময় রক্ষা করা সহজ হবে।

পানির বোতল: কাজের চাপে পানি পান করার কথা ভুলে যাওয়াটাই স্বাভাবিক। তাই টেবিলে সবসময় এক বোতল পানি রাখা উচিত। বোতলটা চোখের সামনেই রাখতে হবে যাতে পানি দেখে পান করার কথা মনে পড়ে।

হালকা খাবার: খালি পেটে কাজে মন বসে না, তাই হাতের কাছে বাদাম, ফলমূল ইত্যাদি হালকা খাবার রাখা দরকার। তবে সেগুলো অবশ্যই স্বাস্থ্যকর খাবার হতে হবে। আর তা চোখের আড়ালে থাকাই মঙ্গল, নইলে বেশি খাওয়া হয়ে যাবে।

টিস্যু: হাত-মুখ ধোয়ার পর মোছা, হাঁচি দেওয়ার সময় মুখ চেপে ধরা, টেবিলে পড়ে যাওয়া চা, কফি, পানি মোছা ইত্যাদির জন্য টিস্যুর উপকারিতা ও প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না। শুধু নিজের জন্য নয়, সহকর্মীদেরও বিভিন্ন কাজে আসে টিস্যু। তাই টেবিলে একটি টিস্যু বাক্স রাখুন।

ছবি: টেবিলের পাশে এক বা একাধিক ছবির ফ্রেমে পরিবারের প্রিয়জনের ছবি কিংবা অফিস থেকে পাওয়া সাফল্যে স্বীকৃতি অর্জনের ছবি রাখতে পারেন। এতে কাজের অনুপ্রেরণা মিলবে।

প্রসাধনী: ঘর থেকে যতই ছিমছাম হযে বের হন না কেনো, রাস্তার যানজট পেরিয়ে অফিসে পৌঁছাতে সেটার অনেকটাই নষ্ট হয়ে যায়। আবার অফিসে নূন্যতম মার্জিত সজ্জায় অবশ্যই থাকা চাই। তাই হ্যান্ড স্যানিটাইজার, বডি স্প্রে, লোশন, টুকিটাকি সাজগোজের অনুষঙ্গ অফিসে রাখা প্রয়োজন।

গ্যাজেটের চার্জার: স্মার্টফোন, ট্যাবলেট, ক্যামেরা, ল্যাপটপ ইত্যাদি বিভিন্ন প্রযুক্তি পণ্য বর্তমানে অফিসের অপরিহার্য অংশ, আর সবকিছুতেই চাই চার্জ। তাই চার্জারের প্লাগ-ইন করার জন্য কর্ডগুলো টেবিলের কাছে এনে রাখতে হবে। ব্যক্তিগত ডিভাইসের বাড়তি চার্জার থাকলে অফিসে রেখে দিতে হবে, নইলে সঙ্গে রাখতে হবে।

ছবি: রয়টার্স।